২৪ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১, ২০ রবিউস সানি ১৪৪৬
`

দানার প্রভাবে পাইকগাছায় বেড়িবাঁধ ভেঙে প্লাবিত হওয়ার আশঙ্কা

বৃষ্টির সাথে মাঝে মাঝে বইছে দমকা হাওয়া - ছবি : নয়া দিগন্ত

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় দানার প্রভাবে পাইকগাছায় বেড়িবাঁধ ভেঙে প্লাবিত হওয়ার আশঙ্কা করছেন বিস্তীর্ণ অঞ্চলের মানুষ।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) ভোর থেকে হালকা ও মাঝারি বৃষ্টিপাত হচ্ছে। সেইসাথে বৃষ্টির সাথে মাঝে মাঝে বইছে দমকা হাওয়া।

জানা গেছে, উপকূলের নদ-নদীগুলোতে স্বাভাবিকের তুলনায় জোয়ারের পানি বাড়ছে। ফলে অতিরিক্ত জোয়ারের পানির চাপে ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ ভেঙে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা করছেন এ এলাকার বাসিন্দারা। বিশেষ করে ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ নিয়ে উপজেলার দেলুটি, গড়ইখালী, লস্কর, রাড়ুলী, লতা, গদাইপুর, সোলাদানাসহ সাতটি ইউনিয়নের বাসিন্দারা আতঙ্কিত রয়েছেন।

এ দিকে, ঘূর্ণিঝড় দানা মোকাবিলায় প্রস্তুতি গ্রহণ করেছে উপজেলা প্রশাসন। পাইকগাছা উপজেলা প্রশাসনের দেয়া তথ্যানুযায়ী ঘূর্ণিঝড় দানা মোকাবিলায় ঝুঁকিপূর্ণ ইউনিয়নগুলোর বাসিন্দাদের জন্য ১০৮টি সাইক্লোন শেল্টার প্রস্তুত রাখা হয়েছে।

খুলনা আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ মো: আমিরুল আজাদ জানান, ‘চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ৩ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।’

তিনি জানান, ‘ঝড়ের মূল পথ উড়িষ্যা ও পশ্চিমবঙ্গের দিকে হওয়ায় খুলনায় তেমন আতঙ্কের কোনো কারণ নেই। তবুও সুন্দরবন উপকূলীয় খুলনাঞ্চলে দমকা হাওয়া ও বৃষ্টি হতে পারে।’


আরো সংবাদ



premium cement