০৭ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১, ৩ রবিউস সানি ১৪৪৬
`

ভারতে গেল ৪৩৪ টন ইলিশ

- ছবি : সংগৃহীত

ইলিশ রফতানির সরকারী ঘোষণার পর থেকে বেনাপোল বন্দর দিয়ে গত ৮ দিনে ১৩৬টি ট্রাকে করে ৪৩৪ টন ৩০০ কেজি ইলিশ ভারতে রফতানি হয়েছে। এর মধ্যে গত বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) ২০টি ট্রাকে ৫৪ টন ৪৬০ কেজি, শনিবার ১৫ ট্রাকে ৪৫ টন ২০০ কেজি, রোববার ৬টি ট্রাকে ১৯ টন, সোমবার ৩০টি ট্রাকে ৮৯ টন মঙ্গলবার ২৩টি ট্রাকে ৬৯ টন ৬৪০ কেজি, বৃহস্পতিবার ৩০ ট্রাকে ৯২ টন, শনিবার ১৩টি ট্রাকে করে ৪২ টন এবং আজ সোমবার (৭ অক্টোবর) সকাল থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ৫টি ট্রাকে ২৩ টন ইলিশ মাছ ভারতে রফতানি হয়। প্রতি কেজি ইলিশ রফতানি হচ্ছে ১০ ডলার, যা বাংলাদেশী ১ হাজার ১৮০ টাকা দরে।

বেনাপোলে মাছ কিনতে আসা কামাল হোসেন বলেন, সোমবার বেনাপোল মাছ বাজারে প্রতি এক কেজি বা তার চেয়ে ওজনে বেশি ইলিশ ১ হাজার ৮০০ থেকে ২ হাজার টাকায় বিক্রি হচ্ছে। সে হিসেবে একই আকারের ইলিশ প্রায় ৬০০-৮০০ টাকা কমে ভারতে রফতানি হচ্ছে। তাহলে আমার দেশের সম্পদ আমাকে বেশি দামে খেতে হবে আর বিদেশীরা কম দামে খাবে এটা হতে পারে না।

কম দামে ইলিশ রফতানি বিষয়ে মৎস্য অধিদফতরের বেনাপোল স্থলবন্দরের মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ কেন্দ্রের কর্মকর্তা মাহবুবুর রহমান বলেন, ইলিশ রফতানির পরিপত্রটি কয়েক বছর আগের। তবে ইলিশের দেশীয় বাজারদরের সাথে সঙ্গতি রেখে দাম সমন্বয় করা উচিত বলেও তিনি মনে করেন।

বেনাপোল স্থলবন্দরের উপ-পরিচালক রাশেদুল সজিব নাজির জানান, আজ সোমবার (৮ অক্টোবর) সন্ধ্যা পর্যন্ত ৫টি ট্রাকে ২৩ টন ইলিশ মাছ ভারতে রফতানি হয়েছে। এ নিয়ে ৮ দিনে ভারতে ইলিশ রফতানি হলো ৪৩৪ টন ৩০০ কেজি। আগামী ১২ অক্টোবর পর্যন্ত ভারতে ইলিশ মাছ রফতানি হবে বলেও জানান তিনি।


আরো সংবাদ



premium cement
আলাউদ্দিন নগর শিক্ষা পল্লীতে মাদকমুক্ত ক্যাম্পাসের দাবিতে মানববন্ধন তুরস্কের সাবেক মন্ত্রী রেজাই কোতানের ইন্তেকালে জামায়াত আামিরের শোক গত এক বছরে গাজার ৪০ হাজার স্থাপনায় হামলা ইসরাইলের কাল ওমরা করতে সৌদি যাচ্ছেন ড. মোশাররফ মিরসরাইয়ে সাবেক মন্ত্রী মোশাররফসহ আ’লীগের ২৯ জনের নামে মামলা সেন্টমার্টিনে প্লাস্টিকের ব্যবহার বন্ধ করা হবে : পরিবেশ উপদেষ্টা উচ্চ আদালতের বিচারকদের কর্মকালীন ও অবসর-পরবর্তী নিয়োগ শাহপরীর দ্বীপ থেকে ৮ কেজি তিমি মাছের বমিসহ পাচারকারী আটক মানবিক সমাজ গঠনে শিক্ষাভাবনা ‘ইসলাম রক্ষায় হেফাজতে ইসলাম অতন্দ্র প্রহরীর কাজ করছে’ জাতিসঙ্ঘে ড. ইউনূসের সরব উপস্থিতি

সকল