২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ইবির ১৪তম ভিসি হলেন অধ্যাপক ড. নকীব

ইবির ১৪তম ভিসি হলেন অধ্যাপক ড. নকীব - ছবি : নয়া দিগন্ত

ইসলামী বিশ্ববিদ্যায়ের (ইবি) ১৪তম ভিসি হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. নকীব মোহাম্মদ নসরুল্লাহ।

সোমবার (২৩ সেপ্টেম্বর) রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব শাহিনুর ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিক বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে অবস্থান করবেন ভিসি। আগামী চার বছর তিনি এ দায়িত্ব পালন করবেন। তবে রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজনে যেকোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

ড. নকীব মোহাম্মদ নসরুল্লাহ বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগে অধ্যাপনা করছেন। একইসাথে বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন হিসেবেও নিযুক্ত আছেন। এছাড়া তিনি অস্ট্রেলিয়ার ম্যাককুয়ারি বিশ্ববিদ্যালয়ে খণ্ডকালীন শিক্ষক ছিলেন। এর আগে তিনি ইসলামী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে শিক্ষকতা করেছেন। একইসাথে তিনি বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও সাদ্দাম হোসেন হলের প্রভোস্টের দায়িত্বও পালন করেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করেন। এছাড়া তিনি অস্ট্রেলিয়ার ম্যাককুয়ারি বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে এমফিল ও আন্তর্জাতিক বিনিয়োগ আইন বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তার ১৮টি জাতীয় ও আন্তর্জাতিক গবেষণা প্রকাশিত হয়েছে। জুলাইয়ের গণঅভ্যুত্থানে শিক্ষক সারি থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন তিনি।

নবনিযুক্ত ভিসি অধ্যাপক ড. নকীব মোহাম্মদ নসরুল্লাহ বলেন, ‘আমি নিয়োগপত্র হাতে পেয়েছি। খুব দ্রুতই যোগদান করব।’

উল্লেখ্য, আওয়ামী লীগ সরকারের পতনের পর গত ৮ আগস্ট ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি, প্রো-ভিসি ও কোষাধ্যক্ষ। ফলে একাডেমিক কার্যক্রমসহ বিশ্ববিদ্যালয়ের প্রতিটি দফতর স্থবির হয়ে পড়ায় ভিসি নিয়োগের দাবিতে দীর্ঘদিন আন্দোলন করেছে শিক্ষার্থীরা।


আরো সংবাদ



premium cement
বিএনপি নেতা হত্যা : সাবেক প্রতিমন্ত্রী রিমিসহ ৪৯ জনের নামে মামলা ব্রাহ্মণবাড়িয়ার ভারত সীমান্তে ১ হাজার কেজি ইলিশসহ পাচারকারী আটক ববির ভিসি হলেন অধ্যাপক ড. শুচিতা শরমিন শেখ হাসিনা ও তার মন্ত্রী এমপিদের বিচার করতে হবে : ফয়জুল করীম ভারতের কাছে বন্যা ও বৃষ্টিপাতের তথ্য চাওয়া হবে : পানিসম্পদ উপদেষ্টা ছেলের ফল জালিয়াতি, বাবা ওএসডি কুলাউড়ায় সীমান্তে ভারত থেকে অবৈধ অনুপ্রবেশকালে এক যুবক আটক আগামী সপ্তাহে গণমাধ্যম সংস্কার কমিশন হতে পারে : তথ্য উপদেষ্টা কক্সবাজারে আসামি ছিনিয়ে নেয়ার চেষ্টা, আটক ২ আনোয়ারায় সাগর থেকে একজনের লাশ উদ্ধার ‘কাদিয়ানী সম্প্রদায়কে রাষ্ট্রীয়ভাবে অমুসলিম ঘোষণার প্রতিশ্রুতি দিতে হবে’

সকল