১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

চলতি বছর ইরানে ৪০০ জনেরও বেশি লোকের মৃত্যুদণ্ড কার্যকর : জাতিসঙ্ঘ

- ছবি : বাসস

ইরানে গত আগস্টে ৮১ জনের মৃত্যুদণ্ড কার্যকর হওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসঙ্ঘ বিশেষজ্ঞরা। চলতি বছরের এই পর্যন্ত দেশটিতে মোট ৪০০ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

জাতিসঙ্ঘের ১১টি বিশেষজ্ঞদের একটি গ্রুপ এক বিবৃতিতে বলেছে, ‘শুধুমাত্র আগস্ট মাসে ইরানে কমপক্ষে ৮১ জনকে হত্যা করা হয়েছে। যা ছিল জুলাই মাসের চেয়ে ৪৫ জনেরও বেশি।

তারা বলেন, ২০২৪ সালের শুরু থেকে মৃত্যুদণ্ড কার্যকরের সংখ্যা ৪০০-এরও বেশি। এর মধ্যে ১৫ জন মহিলাও রয়েছেন।

জাতিসঙ্ঘের মানবাধিকার কাউন্সিল কর্তৃক নিযুক্ত বিশেষজ্ঞরা বলেন, ‘মৃত্যুদণ্ড কার্যকরের সংখ্যা দ্রুত বাড়াতে আমরা গভীরভাবে উদ্বিগ্ন।’

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালসহ মানবাধিকার গোষ্ঠীগুলোর মতে, চীন ছাড়া অন্য যেকোনো দেশের তুলনায় ইরান প্রতি বছর বেশি লোকের মৃত্যুদণ্ড কার্যকর করে।

ইরানের মানবাধিকার পরিস্থিতি এবং বিচারবহির্ভূত, সংক্ষিপ্ত এবং নির্বিচারে মৃত্যুদণ্ডের বিষয়ে জাতিসঙ্ঘের বিশেষজ্ঞরা বলেন, গত মাসে ৪১টি মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে মাদক অপরাধে দোষী সাব্যস্ত ব্যক্তিদের।

তারা আরো বলেন, ‘মাদক অপরাধের জন্য মৃত্যুদণ্ড আন্তর্জাতিক মানদণ্ড লঙ্ঘন করে।

বিশেষজ্ঞরা ২০২১ সাল থেকে ইরানে মাদক সংক্রান্ত অপরাধের জন্য মৃত্যুদণ্ডের উল্লেখযোগ্য হারে বৃদ্ধির জন্য দুঃখ প্রকাশ করেছেন। শুধুমাত্র গত বছর ৪০০ জনের বেশি ও লোকের মাদক সংক্রান্ত মামলায় মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল