১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

গাজা যুদ্ধে ক্ষুদ্ধ জাতিসঙ্ঘ কর্মকর্তা বিশ্ব ‘মানবতা’ নিয়ে প্রশ্ন তুলেছেন

গাজা যুদ্ধে ক্ষুদ্ধ জাতিসঙ্ঘ কর্মকর্তা বিশ্ব ‘মানবতা’ নিয়ে প্রশ্ন তুলেছেন - ছবি : বাসস

গাজা যুদ্ধের ক্ষোভ এবং মানবিক সহায়তা কার্যক্রমে বাধা দেয়ার প্রতিক্রিয়ায় বৃহস্পতিবার জাতিসঙ্ঘের একজন শীর্ষস্থানীয় সাহায্য কর্মকর্তা ‘আমাদের মৌলিক মানবতার কী পরিণত হয়েছে’ তা নিয়ে প্রশ্ন তুলেছেন।

জাতিসঙ্ঘ মানবিক বিষয়ক সমন্বয়ের অফিস (ওসিএইচএ)-এর ভারপ্রাপ্ত প্রধান জয়েস মসুয়া বলেন, ‘আমরা ২৪ ঘণ্টার আগে পরিকল্পনা করতে পারি না। কারণ, আমাদের কাছে কী সরবরাহ থাকবে, কখন আমাদের কাছে সেগুলো থাকবে বা আমরা কোথায় সরবরাহ করতে সক্ষম হবো তা জানার জন্য আমাদের রীতিমত সংগ্রাম করতে হচ্ছে।’

নিরাপত্তা পরিষদে তিনি বলেন, ‘বেসামরিক নাগরিকরা ক্ষুধার্ত। তারা তৃষ্ণার্ত। তারা অসুস্থ। তারা গৃহহীন। তাদের বাহিরে ঠেলে দেয়া হয়েছে। এ অবস্থা কি কোনো মানুষ সহ্য করতে পারে।’

সাহায্য কর্মীদের জন্য একটি কেন্দ্র হয়ে ওঠা দেইর আল-বালাহ এলাকায় নতুন ইসরাইলি উচ্ছেদ আদেশের কারণে সোমবার গাজার মধ্যে জাতিসঙ্ঘের সাহায্য ও সাহায্য কর্মীদের চলাচল বন্ধ করার পর মসুয়া এই মন্তব্য করেন।

‘গাজার ৮৮ শতাংশেরও বেশি ভূ-খন্ড বিভিন্ন সময়ে ইসরাইলের খালি করার আদেশের নির্দেশ এসেছে’ এ কথা উল্লেখ করে মসুয়া বলেন, ‘অচল অবস্থায়’ বেসামরিক নাগরিকদের গাজা উপত্যকার মাত্র ১১ শতাংশের সমতুল্য এলাকায় আশ্রয় নিতে বাধ্য করা হচ্ছে।

তিনি বলেন, ‘উচ্ছেদের আদেশ আন্তর্জাতিক মানবিক আইনের প্রয়োজনীয়তাকে অস্বীকার করা হচ্ছে বলে মনে হয়।’

ফিলিস্তিনের স্বাধীনতাকামী হামাসের বিরুদ্ধে ইসরাইলের যুদ্ধে বেসামরিক মৃত্যুর সংখ্যা বৃদ্ধির সাথে সাথে ক্রমবর্ধমান তদন্তের আওতায় এসেছে। তবে মার্কিন যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক শক্তিগুলো এখন পর্যন্ত যুদ্ধবিরতির আলোচনায় সহায়তা করতে ব্যর্থ হয়েছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রনালয় জানায়, ইসরাইলের প্রতিশোধমূলক সামরিক অভিযানে গাজায় কমপক্ষে ৪০ হাজার ৬০২ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। এদের বেশিরভাগই নারী ও শিশু।

মসুয়া বলেন, ‘গত ১১ মাসে আমরা যা দেখেছি, তা আন্তর্জাতিক আইনি আদেশের প্রতি বিশ্বকে বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন ছাড়া আর কিছু নয়।’

তিনি বলেন, ‘আমাদের মানবতার মৌলিক অনুভূতির কী হলো? এই প্রশ্ন তুলতে বাধ্য করেছে।’

নিরাপত্তা পরিষদ এবং বৃহত্তর আন্তর্জাতিক সম্প্রদায়কে যুদ্ধের অবসান ঘটাতে তাদের প্রচেষ্টা জোরদার, বন্দীদের মুক্তি এবং ‘গাজায়’ একটি স্থায়ী যুদ্ধবিরতি’ কার্যকর করার আহ্বান জানান মসুয়া।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল