১৪ সেপ্টেম্বর ২০২৪, ৩০ ভাদ্র ১৪৩১, ১০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনয়ন পেলেন চার ফিলিস্তিনি সাংবাদিক

নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনয়ন পেলেন চার ফিলিস্তিনি সাংবাদিক - ছবি : এক্সপ্রেস ট্রিবিউন

গাজা যুদ্ধে ভয়হীন সাংবাদিকতার স্বীকৃতি হিসেবে ২০২৪ সালের নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন চার ফিলিস্তিনি সাংবাদিক। তাদের মিডিয়া কভারেজ বিশ্বকে গাজায় চলমান নৃশংসতা জানার সুযোগ করে দিয়েছিল।

তারা হলেন ফটোসাংবাদিক মোতাজ আজাইজা, টেলিভিশন প্রতিবেদক হিন্দ খোদারি, সাংবাদিক ও অধিকারকর্মী বিসান অউদা ও বর্ষীয়ান প্রতিবেদক ওয়ায়েল আল-দাহদৌ।

গাজা ও ইউক্রেন যুদ্ধের মতো বিশ্বজুড়ে চলতে থাকা সংঘাতের বিরুদ্ধে শান্তির বাণী নিয়ে দর্শক-শ্রোতার সামনে হাজির হয়েছেন এই চার সাংবাদিক। ২০২৪ সালের নোবেল শান্তি পুরস্কারের জন্য নরওয়ে ভিত্তিক নোবেল কমিটি এ পর্যন্ত ২৮৫ জনের মনোনয়ন গ্রহণ করেছে। এগুলোর মধ্যে রয়েছে ১৯৬ জন ব্যক্তি ও ৮৯টি প্রতিষ্ঠান।

যুদ্ধের আগে আজাইজা গাজার দৈনন্দিন জীবন ও সৌন্দর্য তুলে ধরার জন্য পরিচিত ছিলেন। কিন্তু তিনি ফিলিস্তিনিদের যুদ্ধকালীন সংগ্রামের নথিপত্রের জন্য বিশিষ্টতা অর্জন করেছিলেন।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, অবরুদ্ধ গাজায় ইসরাইলের চলমান আগ্রাসনে অন্তত ৪০ হাজার ৪০৫ ফিলিস্তিনি নিহত হয়েছে। এছাড়া ৯৩ হাজার ৩৫৬ জন আহত হয়েছে।

নরওয়েভিত্তিক নোবেল কমিটি ২০২৪ সালের নোবেল শান্তি পুরস্কারের জন্য ২৮৫টি মনোনয়ন দিয়েছে। এর মধ্যে ১৯৬ জন ব্যক্তি এবং ৮৯টি সংস্থা রয়েছে, যারা গাজা এবং ইউক্রেনের মতো বিশ্বব্যাপী সঙ্ঘাতে জড়িত শান্তি সমর্থকদের একটি বিস্তৃত পরিসরকে প্রতিফলিত করে।

নোবেল শান্তি পুরস্কার বিজয়ী ঘোষণা করা হবে ১১ অক্টোবর। পুরস্কার প্রদানের তারিখ ১০ ডিসেম্বর নির্ধারিত হবে।

সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন


আরো সংবাদ



premium cement