১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

মিয়ানমারে যুদ্ধাপরাধ বাড়ছে : জাতিসঙ্ঘের তদন্ত প্রতিবেদন

- ছবি : বাসস

ক্রমাগত নিপীড়ন, গণধর্ষণ ও শিশুদের বিরুদ্ধে নির্যাতনের উল্লেখ করে জাতিসঙ্ঘের তদন্তকারীরা মঙ্গলবার সতর্ক করেছেন, মিয়ানমারের সেনাবাহিনীর দ্বারা সংঘটিত মানবতা বিরোধী অপরাধ ও যুদ্ধাপরাধ উদ্বেগজনকভাবে বাড়ছে।

দ্য ইউনাইটেড নেশন’স ইন্ডিপেডেন্ডন্ট ইনভেস্টিগেটিভ মেকানিজম ফর মিয়ানমার (আইআইএমএম) বলেছে, দেশটির অভ্যন্তরে সঙ্ঘাতের কারণে গত ছয় মাসে আনুমানিক ৩০ লক্ষাধিক লোক তাদের বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছে।

আইআইএমএম প্রধান নিকোলাস কুমজিয়ান বলেন, ‘আমরা মিয়ানমার জুড়ে ভয়ঙ্কর মাত্রার বর্বরতা ও অমানবিক কর্মকান্ডের যথেষ্ট প্রমাণ সংগ্রহ করেছি। অনেক অপরাধই বেসামরিক জনগণকে শাস্তি দেয়ার এবং সন্ত্রাসে প্ররোচিত করার উদ্দেশ্যে সংঘটিত হয়েছে।’

সারা দেশে সংঘটিত নৃশংস অপরাধের রিপোর্টসহ ১ জুলাই, ২০২৩ থেকে ৩০ জুন, ২০২৪ পর্যন্ত তাদের বার্ষিক প্রতিবেদনে আইআইএমএম বলেছে, এ সময়টাতে মিয়ানমারে সঙ্ঘাত উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।

তদন্তকারীরা বলেছেন, তারা সেখান থেকে নিবিড় ও হিংসাত্মক যুদ্ধাপরাধের উল্লেখযোগ্য প্রমাণ সংগ্রহ করেছেন। সেখানে স্কুল, ধর্মীয় ভবন ও হাসপাতালের উপর বিমান হামলা চালানো হয়েছে।

প্রতিবেদনে বন্দীদের বিরুদ্ধে শিরচ্ছেদ, যৌন নির্যাতনের বিকৃত লাশের প্রকাশ্যে প্রদর্শনসহ শারীরিক অঙ্গচ্ছেদেও মতো নিপীড়নেরও উল্লেখ করা হয়েছে।

আইআইএমএম বলেছে, হাজার হাজার লোককে গ্রেফতার এবং অনেককে আটক করে নির্যাতন বা হত্যা করা হয়েছে। সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল