০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ জিলহজ ১৪৪৫
`

বিশ্বব্যাপী সড়ক দুর্ঘটনায় হতাহত কমাতে দ্রুত পদক্ষেপের আহ্বান জাতিসঙ্ঘের

বিশ্বব্যাপী সড়ক দুর্ঘটনায় হতাহত কমাতে দ্রুত পদক্ষেপের আহ্বান জাতিসঙ্ঘের -

বিশ্বব্যাপী সড়ক দুর্ঘটনায় মৃত্যু ও আহতের সংখ্যা কমানোর লক্ষ্যে ‘গ্লোবাল প্ল্যান ফর দ্য ডিকেড অব অ্যাকশন ফর রোড সেফটি ২০২১-২০৩০’ বাস্তবায়ন করতে ত্বরান্বিত পদক্ষেপ নিতে সদস্য রাষ্ট্রগুলোর প্রতি আহ্বান জানিয়েছে জাতিসঙ্ঘের সাধারণ পরিষদ।

সোমবার ইউএনজিএ গৃহীত ‘বিশ্বব্যাপী সড়ক নিরাপত্তার উন্নতি’ শীর্ষক এক প্রস্তাবে এ আহ্বান জানানো হয়।

এই প্রস্তাবে সদস্য রাষ্ট্র ও দায়িত্বশীলদের সড়ক নিরাপত্তায় বৈশ্বিক পরিকল্পনা বাস্তবায়নের প্রচেষ্টা যত শিগগিরই সফল করা যায় সে বিষয়ে জোর দেয়া হয়। সড়ক নিরাপত্তাকে একটি রাজনৈতিক অগ্রাধিকার হিসেবে এবং বৃহত্তর টেকসই উন্নয়ন কর্মসূচিতে এর প্রাসঙ্গিকতা নিশ্চিত করার আহ্বান জানায় পরিষদ।

সিট বেল্ট, শিশুদের সুরক্ষা, হেলমেট ব্যবহার না করাসহ বিভিন্ন কারণ উল্লেখ করে এ বিষয়ে আইন তৈরি করতে সদস্য রাষ্ট্রগুলোকে আহ্বান জানিয়েছে পরিষদ।

২০২৫ সালের ১৮-২০ ফেব্রুয়ারি সড়ক নিরাপত্তাবিষয়ক চতুর্থ বৈশ্বিক মন্ত্রী পর্যায়ের সম্মেলন আয়োজন করতে মরক্কোর প্রস্তাবকে স্বাগত জানিয়েছে পরিষদ।

মরক্কোর প্রতিনিধি জানায়, ‘সড়ক নিরাপত্তার ডিকেড অব অ্যাকশনের মাঝামাঝিতে এসে পৌঁছেছি আমরা। আমাদের এখনো অনেক কিছু করার আছে।’

প্রতি বছর প্রায় ১.২ মিলিয়ন মানুষ সড়ক দুর্ঘটনার কারণে মারা যায় উল্লেখ করে তিনি বলেন, মরক্কো ২০১৬-২০২৬ সময়ের মধ্যে সড়ক দুর্ঘটনা কমাতে একটি কৌশল অবলম্বন করেছে এবং ২০১৮ সালে জাতীয় সড়ক নিরাপত্তা সংস্থা তৈরি করেছে।

মরক্কোতে অনুষ্ঠিতব্য আসন্ন ২০২৫ সালের সম্মেলন 'আফ্রিকা মহাদেশে এ ধরনের প্রথম সম্মেলন' হবে উল্লেখ করে তিনি বলেন, এ সম্মেলনে আফ্রিকার প্রতি বিশেষ মনোযোগ দেয়া হবে যেখানে ২০১০ থেকে ২০২১ সালের মধ্যে সড়ক দুর্ঘটনায় মৃত্যুর হার ১৫ শতাংশ বেড়ে গেছে।


আরো সংবাদ



premium cement
টানা বৃষ্টিতে খাগড়াছড়ি-রাঙ্গামাটির সাজেক সড়ক বন্ধ হাতিকে চাঁদা না দেয়ায় শুঁড়ে তুলে আছাড়, ফার্মেসি মালিকের মৃত্যু চুয়াডাঙ্গায় ইটভাটার শ্রমিকের লাশ নিয়ে বিক্ষোভ বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতি আগস্টে বন্যার আশঙ্কা : মোকাবেলায় প্রস্তুতি গ্রহণের নির্দেশ প্রধানমন্ত্রীর গিনেস রেকর্ড গড়লেন নলছিটির অঙ্কন জামালপুরে মৃত্যুদণ্ড প্রাপ্ত পলাতক আসামি ১০ বছর পর গ্রেফতার পেনশন স্কিম বাতিলের দাবিতে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের আন্দোলন অযৌক্তিক : অর্থমন্ত্রী জিম্বাবুয়ে ক্রিকেট দলে বেলজিয়ামে জন্মগ্রহণ করা নাকভি বাউয়েট ক্যাম্পাসে ১৬তম স্কলারশিপ ও ওয়েভার কমিটির সভা অনুষ্ঠিত এলপিএলের প্রথম দিনই ব্যর্থ হৃদয়-মুস্তাফিজ

সকল