০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

সদস্যদের ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতি দেয়ার আহ্বান জাতিসঙ্ঘ বিশেষজ্ঞদের

- ছবি : জেরুসালেম পোস্ট

মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠার নিমিত্তে সদস্যদের ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতি দেয়ার আহ্বান জানিয়েছেন জাতিসঙ্ঘের বিশেষজ্ঞরা। সোমবার (৩ জুন) জেরুসালেম পোস্টের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মধ্যপ্রাচ্যে শান্তি নিশ্চিত করার নিমিত্তে ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেয়ার জন্য সব দেশের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসঙ্ঘের বিশেষজ্ঞরা। তারা বলেছেন, এই স্বীকৃতির মধ্য দিয়ে ফিলিস্তিনি জনগণের অধিকার ও স্বাধীনতা প্রতিষ্ঠিত হবে। একইসাথে এটি হবে তাদের সংগ্রামের প্রতি একটি গুরুত্বপূর্ণ স্বীকৃতি।

স্পেন, আয়ারল্যান্ড এবং নরওয়ে আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিনি রাষ্ট্রকে স্বীকৃতি দেয়ার এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে জাতিসঙ্ঘের পক্ষ থেকে এমন আহ্বান জানানো হয়।

বিশেষজ্ঞরা বলেন, এই স্বীকৃতির মধ্য দিয়ে ফিলিস্তিনসহ পুরো মধ্যপ্রাচ্যজুড়ে স্থায়ী শান্তি প্রতিষ্ঠিত হবে। এছাড়া মধ্যপ্রাচ্যে শান্তি

তারা আরো বলেন, এই দ্বি-রাষ্ট্রীয় সমাধানই ফিলিস্তিন ও ইসরাইল উভয়ের জন্য শান্তি ও নিরাপত্তা বয়ে আনতে পারে। এর মধ্য দিয়ে তারা সহিংসতা ও অসন্তোষের চক্র থেকে বেরিয়ে আসতে পারে।

তবে জাতিসঙ্ঘ বিষেশজ্ঞদের এমন আহ্বানে এখনো আনুষ্ঠানিক মন্তব্য জানায়নি ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয়।

ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতির সাথে সাথে স্পেন, আয়ারল্যান্ড এবং নরওয়ে বলেছে যে তারা গাজায় হামাসের সাথে ইসরাইলের যুদ্ধে যুদ্ধবিরতি নিশ্চিত করার প্রচেষ্টা ত্বরান্বিত করতে চেয়েছিল।

সূত্র : জেরুসালেম পোস্ট


আরো সংবাদ



premium cement