৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১, ২৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

জাতিসঙ্ঘে প্রতিনিধিত্বের সুযোগ পাচ্ছে না তালেবান

জাতিসঙ্ঘ-তালেবান-আফগানিস্তান
জাতিসঙ্ঘ সাধারণ পরিষদের অধিবেশন - ছবি : আনাদোলু এজেন্সি

জাতিসঙ্ঘে আফগানিস্তানের প্রতিনিধিত্ব করার জন্য এখনই সুযোগ পাচ্ছে না তালেবান। বুধবার জাতিসঙ্ঘের সাধারণ পরিষদের ক্রেডেনশিয়ালস কমিটিতে এই সিদ্ধান্ত নেয়া হয়।

জাতিসঙ্ঘে সুইডেনের রাষ্ট্রদূত আনা এনেস্ট্রম সাংবাদিকদের বলেন, ক্রেডেনশিয়ালস কমিটিতে সদস্যরা আফগানিস্তানের পক্ষ থেকে কারা প্রতিনিধিত্ব করবে, এই বিষয়ে সিদ্ধান্ত নেয়া স্থগিত করেছে।

কমিটির বৈঠকে মিয়ানমারের ক্ষেত্রেও একই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান তিনি।

এর ফলে আফগানিস্তানের তালেবান ও মিয়ানমারের সামরিক জান্তা জাতিসঙ্ঘে অধিবেশনে এখনই তাদের দেশের পক্ষে প্রতিনিধিত্বের সুযোগ পাচ্ছে না।

নয় সদস্য বিশিষ্ট জাতিসঙ্ঘের ক্রেডেনশিয়ালস কমিটি সদস্য দেশগুলোর প্রতিনিধিদের বিষয়ে নিরীক্ষণ করে এবং এর ভিত্তিতে জাতিসঙ্ঘের অধিবেশনে প্রতিনিধিদের অংশগ্রহণ করার সুযোগ দেয়।

এর আগে চলতি বছরের আগস্টে আফগানিস্তানে আন্তর্জাতিক স্বীকৃত মার্কিন সমর্থিত সরকারের কাছ থেকে প্রশাসনের নিয়ন্ত্রণ নেয় তালেবান। দলটি জাতিসঙ্ঘে আফগানিস্তানের রাষ্ট্রদূত হিসেবে কাতারে অবস্থানরত মুখপাত্র সুহাইল শাহিনকে নির্বাচিত করেছে।

সূত্র : আনাদোলু এজেন্সি


আরো সংবাদ



premium cement
দাবি বাস্তবায়নে আলোচনার আশ্বাসে যমুনা ছাড়লেন ৩৫ প্রত্যাশীরা জামায়াতের ঢাকা মহানগরী দক্ষিণ মহিলা বিভাগের সেমিনার মুন্সীগঞ্জে থানা ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় ৫ মামলা ইঞ্জিনিয়ার মোখলেসুর রহমান এসবিএসি ব্যাংকের চেয়ারম্যান নির্বাচিত নির্বাচন প্রসঙ্গে যা বললেন প্রধান উপদেষ্টার প্রেস সচিব ‘শেখ হাসিনা সরকারকে স্বৈরাচার বানানোর ক্ষেত্রে সাংবাদিকদের ভূমিকা কি কম ছিল?’ বন্যার্তদের সহযোগিতায় এগিয়ে আসতে নেতাকর্মীদের প্রতি নির্দেশ তারেক রহমানের ইবিতে দ্বিতীয় মেধাতালিকার সাক্ষাৎকার ৮ অক্টোবর ৯৯৯’র রেসপন্স টাইম আরো কমিয়ে আনা হবে : আইজিপি নিউ নেশনের ইউনিট চিফ বাবলু, ডেপুটি নোমান অবৈধ ট্রাইব্যুনালের বিচারে জীবনহানি- দায় কে নেবে

সকল