০৭ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১, ৩ রবিউস সানি ১৪৪৬
`

চিকিৎসায় নোবেল পেলেন যুক্তরাষ্ট্রের ২ বিজ্ঞানী

চিকিৎসায় নোবেল পেলেন যুক্তরাষ্ট্রের ২ বিজ্ঞানী - ছবি : সংগৃহীত

২০২৪ সালে যৌথভাবে চিকিৎসাশাস্ত্রে নোবেল পুরস্কার জিতে নিয়েছেন ভিক্টর অ্যামব্রোস ও গ্যারি রুভকুন।

ক্যারোলিনস্কা ইনস্টিটিউটের নোবেল অ্যাসেম্বলি ‘মাইক্রোআরএনএ আবিষ্কার এবং পোস্ট-ট্রান্সক্রিপশনাল জিন নিয়ন্ত্রণে এর ভূমিকার জন্য’ তাদের এ পুরস্কার দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

এর মধ্য দিয়ে বহুল-কাঙ্ক্ষিত নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা শুরু হলো।

সুইডেনের রাজধানী স্টকহোম থেকে আজ স্থানীয় সময় সকাল সাড়ে ১১টা ও বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় চিকিৎসা শাস্ত্রে নোবেল পুরস্কার বিজয়ী বা বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

নোবেলবিজয়ীর নাম nobelprize.org ও নোবেল পুরস্কার কমিটির ইউটিউব চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হয়।

প্রথা অনুযায়ী, প্রতিবছর অক্টোবর মাসের প্রথম সোমবার শুরু হয় নোবেল বিজয়ীদের নাম ঘোষণা। প্রথম দিনে ঘোষণা করা হয় চিকিৎসাশাস্ত্রের নোবেল পুরস্কারজয়ীর নাম। এরপর ছয়টি বিভাগে ছয় দিন নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

সুইডিশ শিল্পপতি নোবেল ডিনামাইটের উদ্ভাবক ছিলেন। তার মৃত্যুর পাঁচ বছর পর ১৯০১ সালে এ পুরস্কার দেয়া শুরু হয়।

১৯০১ সালে জার্মান জীববিজ্ঞানী এমিল ফন বেরিং ডিপথেরিয়া রোগের বিরুদ্ধে কার্যকর সিরাম থেরাপি বিষয়ে গবেষণার জন্য প্রথম লোবেল পুরস্কার লাভ করেন।

সর্বশেষ গত বছর ২০২৩ সালে নোবেল পুরস্কার ঘোষণার প্রথম দিন করোনাভাইরাসের টিকার প্রযুক্তি আবিষ্কারের জন্য দুই বিজ্ঞানীকে চিকিৎসায় নোবেল পুরস্কার দেয়া হয়। নোবেল বিজয়ী ওই দুই বিজ্ঞানী হলেন ক্যাটালিন ক্যারিকো ও ড্রু ওয়েইসম্যান। সূত্র : বাসস

 


আরো সংবাদ



premium cement
ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠা না হলে আওয়ামী লীগের মতোই শ্রমিকদের শোষণ করবে : মাসুদ নির্বাচনে ট্রাম্পকে সমর্থন নেতানিয়াহুর ‘গণমাধ্যম যোগাযোগে ইসলামী মডেল’ গ্রন্থের মোড়ক উন্মোচন সেই নির্বাহী ম্যাজিস্ট্রেট সাময়িক বরখাস্ত প্রবীণদের পরিচর্যা বিষয়ে রিক ও এফআরইবির আলোচনা সভা উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে অভিযান : অস্ত্র ও গুলিসহ আরসা সদস্য আটক বিচার বিভাগ সংস্কার কমিশনের পরবর্তী বৈঠক মঙ্গলবার প্রধান শিক্ষককে অপসারণের দাবিতে শিক্ষার্থীদের ৪ ঘণ্টা অবরোধ রয়েল ইউনিভার্সিটিতে বিশ্ব শিক্ষক দিবস পালিত সাবেক মন্ত্রী সাবের হোসেন ৫ দিনের রিমান্ডে ইসরাইলের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন পররাষ্ট্রনীতি অনুযায়ী : কমলা হ্যারিস

সকল