০৭ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১, ৩ রবিউস সানি ১৪৪৬
`

চিকিৎসায় নোবেল পেলেন যুক্তরাষ্ট্রের ২ বিজ্ঞানী

চিকিৎসায় নোবেল পেলেন যুক্তরাষ্ট্রের ২ বিজ্ঞানী - ছবি : সংগৃহীত

২০২৪ সালে যৌথভাবে চিকিৎসাশাস্ত্রে নোবেল পুরস্কার জিতে নিয়েছেন ভিক্টর অ্যামব্রোস ও গ্যারি রুভকুন।

ক্যারোলিনস্কা ইনস্টিটিউটের নোবেল অ্যাসেম্বলি ‘মাইক্রোআরএনএ আবিষ্কার এবং পোস্ট-ট্রান্সক্রিপশনাল জিন নিয়ন্ত্রণে এর ভূমিকার জন্য’ তাদের এ পুরস্কার দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

এর মধ্য দিয়ে বহুল-কাঙ্ক্ষিত নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা শুরু হলো।

সুইডেনের রাজধানী স্টকহোম থেকে আজ স্থানীয় সময় সকাল সাড়ে ১১টা ও বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় চিকিৎসা শাস্ত্রে নোবেল পুরস্কার বিজয়ী বা বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

নোবেলবিজয়ীর নাম nobelprize.org ও নোবেল পুরস্কার কমিটির ইউটিউব চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হয়।

প্রথা অনুযায়ী, প্রতিবছর অক্টোবর মাসের প্রথম সোমবার শুরু হয় নোবেল বিজয়ীদের নাম ঘোষণা। প্রথম দিনে ঘোষণা করা হয় চিকিৎসাশাস্ত্রের নোবেল পুরস্কারজয়ীর নাম। এরপর ছয়টি বিভাগে ছয় দিন নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

সুইডিশ শিল্পপতি নোবেল ডিনামাইটের উদ্ভাবক ছিলেন। তার মৃত্যুর পাঁচ বছর পর ১৯০১ সালে এ পুরস্কার দেয়া শুরু হয়।

১৯০১ সালে জার্মান জীববিজ্ঞানী এমিল ফন বেরিং ডিপথেরিয়া রোগের বিরুদ্ধে কার্যকর সিরাম থেরাপি বিষয়ে গবেষণার জন্য প্রথম লোবেল পুরস্কার লাভ করেন।

সর্বশেষ গত বছর ২০২৩ সালে নোবেল পুরস্কার ঘোষণার প্রথম দিন করোনাভাইরাসের টিকার প্রযুক্তি আবিষ্কারের জন্য দুই বিজ্ঞানীকে চিকিৎসায় নোবেল পুরস্কার দেয়া হয়। নোবেল বিজয়ী ওই দুই বিজ্ঞানী হলেন ক্যাটালিন ক্যারিকো ও ড্রু ওয়েইসম্যান। সূত্র : বাসস

 


আরো সংবাদ



premium cement
আদালত প্রাঙ্গণে সাবের হোসেনকে ডিম নিক্ষেপ টোকিওস্থ বাংলাদেশ দূতাবাসের মান্যবর চার্জ দ্য অ্যাফেয়ার্সের সাথে গোলাম পরওয়ারের সাক্ষাৎ আগস্টে মূল্যস্ফীতি কমেছে ১.১৭ শতাংশ : বিবিএস কর্ণফুলীর ওপর ১১৫৬০ কোটি টাকার রেল-সড়ক সেতুর অনুমোদন একনেকে গণহত্যার সাথে জড়িত কাউকেই ছাড় দেয়া যাবে না : আবদুল হালিম পাহাড়ে সহিংসতা : তদন্ত কমিটির বান্দরবান পরিদর্শন নিত্যপণ্যের বাজার মনিটরিংয়ে জেলায় জেলায় বিশেষ টাস্কফোর্স ডেঙ্গুতে আরো ২ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১২১৮ সেপ্টেম্বরে ৩৯২ সড়ক দুর্ঘটনায় নিহত ৪২৬, আহত ৮১৩ জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধনে আবারো সেরা রাসিক পাকিস্তানের রেকর্ড স্পর্শ করলো ভারত

সকল