০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১, ২ রবিউস সানি ১৪৪৬
`

গাজা যুদ্ধের ১ বছর : স্থায়ী শান্তি চান গুতেরেস

জাতিসঙ্ঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস - ছবি : বাসস

জাতিসঙ্ঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, গাজায় যুদ্ধবিরতি, বন্দীদের মুক্তি ও গোটা অঞ্চলের মানুষের দুর্ভোগ লাঘবের প্রচেষ্টা অব্যাহত থাকবে।

গাজা যুদ্ধের বর্ষপূর্তি উপলক্ষে দেয়া এক বার্তায় তিনি বলেন, জাতিসঙ্ঘ আন্তর্জাতিক আইন ও ন্যায়বিচারের নীতি অনুসারে সকল বন্দীর মুক্তি, অঞ্চলজুড়ে দুর্ভোগের অবসান এবং একটি স্থায়ী শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।

তিনি আরো বলেন, ‘এত রক্তপাত ও বিভাজনের মধ্যেও আমাদের অবশ্যই আশা ধরে রাখতে হবে।’

গুতেরেস বলেন, ইসরাইল ও ফিলিস্তিনিদের মধ্যে বিরোধের টেকসই সমাধান খোঁজার প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। যাতে উভয় পক্ষ এবং এ অঞ্চলের অন্যান্য দেশ একে অপরকে সম্মান করতে পারে এবং শান্তি ও মর্যাদার সাথে একসাথে বসবাস করতে পারে।

তিনি আরো বলেন, ৭ অক্টোবরের পর ভয়াবহ সহিংসতা ও রক্তপাতের ঢেউ শুরু হয়। এরপর থেকে শুরু হওয়া যুদ্ধ জীবন ধ্বংস করে চলেছে। এটি গাজার ফিলিস্তিনিদের এবং এখন লেবাননের জনগণের জন্য মারাত্মক মানবিক দুর্ভোগের কারণ হচ্ছে।

মহাসচিব শান্তি, আন্তর্জাতিক আইন পুনরুদ্ধার এবং সকল ভুক্তভোগী ও বেঁচে যাওয়াদের জন্য ন্যায়বিচারের আহ্বান জানান। সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
ছাত্র-জনতার আন্দোলনে নিহত ৭৩৫ জনের খসড়া তালিকা প্রকাশ বেনাপোল বন্দর দিয়ে ২ লাখ ৩১ হাজার পিস মুরগির ডিম আমদানি ইংলিশ চ্যানেল পার হওয়ার সময় শিশুসহ ৪ অভিবাসীর মৃত্যু নওগাঁর মান্দায় স্ত্রীকে হত্যার পর স্বামীর আত্মহত্যা ছাত্র-জনতার আন্দোলনে প্রকাশ্যে হত্যাকারী সিরাজগঞ্জের মুছা কক্সবাজারে আটক জার্মানিতে বাইডেনের সাথে বৈঠকে বসবেন জেলেনস্কি খুনি-দোসরদের বিচার দেশের মাটিতেই হবে ইনশা আল্লাহ : রিজভী ফতুল্লায় পলাতক শ্রমিক লীগ নেতার বাড়িতে রহস্যজনক ডাকাতি! ইংল্যান্ডকে হারিয়ে ঘুরে দাঁড়াতে চায় পাকিস্তান তিউনিসিয়ার ভোটে প্রেসিডেন্ট সাইদ পুনর্নির্বচিত হতে যাচ্ছে সংলাপে সব দল অন্তর্বর্তীকালীন সরকারকে পূর্ণ সমর্থন দিয়েছে : মাহফুজ আলম

সকল