২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

সমর্থন বজায় রাখতে জাতিসঙ্ঘ মঞ্চে জেলেনস্কি

সমর্থন বজায় রাখতে জাতিসঙ্ঘ মঞ্চে জেলেনস্কি - ছবি : বাসস

মার্কিন নির্বাচনের আগে বিশ্বব্যাপী সমর্থন বজায় রাখতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বুধবার জাতিসঙ্ঘের মূল মঞ্চে অবস্থান নিচ্ছেন।

এতে তিনি শীর্ষ সমর্থকদের মনোভাবের ব্যাপক পরিবর্তন ঘটাতে সক্ষম হতে পারেন। জাতিসঙ্ঘ থেকে বার্তা সংস্থা এএফপি এ খবর জানায়।

ট্রেডমার্ক সামরিক ইউনিফর্ম পরিহিত জেলেনস্কি এক বছর আগে জাতিসঙ্ঘ সাধারণ পরিষদের বার্ষিক অধিবশনে রুশ হামলার বিষয়ে আন্তর্জাতিক চাপের আহ্বান জানিয়ে প্রথম যুদ্ধকালীন একটি নাটকীয় উপস্থিতি দিয়েছিলেন। জেলেনস্কি এখনো তারকা খ্যাতি উপভোগ করলেও এক বছর পরে রুশ সৈন্যরা পূর্ব দিকে অগ্রসর হওয়ায় এবং মার্কিন রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প সামরিক সহায়তা বন্ধ করার হুমকি দেয়ায় ক্রমবর্ধমান চাপের মুখে রয়েছে ইউক্রেন।

জেলেনস্কি আন্তর্জাতিক কূটনীতির আরেকটি ব্যস্ত দিনে সাধারণ পরিষদে ভাষণ দেবেন। এই অধিবেশনে লেবানন সঙ্কটের বিষয়ে নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকও অন্তর্ভুক্ত থাকবে।

ইউক্রেনের ওপর মঙ্গলবার নিরাপত্তা পরিষদের এক অধিবেশনে কথা বলার সময়, জেলেনস্কি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে এক সমঝোতার আলোচনার আহ্বান নাকচ করেন।

তিনি বলেন, ‘রাশিয়াকে কেবল শান্তি প্রতিষ্ঠায় বাধ্য করা যেতে পারে এবং এটিই প্রয়োজন।’

জেলেনস্কি বৃহস্পতিবার হোয়াইট হাউসে প্রেসিডেন্ট জো বাইডেনের সমর্থন প্রত্যাশায় তার আরো একটি রূপরেখা উপস্থাপন করতে ওয়াশিংটনে যাবেন। ইউক্রেন নেতা তার ওই পরিকল্পনাকে ‘বিজয় পরিকল্পনা’ হিসেবে অভিহিত করেছেন।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
'ছাত্র-জনতার ঐক্য নষ্ট করার জন্য একটি গোষ্ঠী ষড়যন্ত্র করছে' ঢাকা বিশ্ববিদ্যালয়ে সিরাত মাহফিল, বিতর্ক কেন লোহার খাঁচা থেকে রাজ সিংহাসন সৎ মানুষরাই জামায়াতের রাজনীতির সাথে সম্পৃক্ত : ড. মাসুদ অটিজম প্রতিরোধে করণীয় সকল ভেদাভেদ ভুলে দ্বীন কায়েমে ঐক্যবদ্ধ হতে হবে : রফিকুল ইসলাম খান চাকরিতে বঞ্চিতদের প্রতিকার পেতে আবেদন করার পরামর্শ জনপ্রশাসন মন্ত্রণালয়ের ৭০ দিন পর খুলল আবাসিক হল, গণরুম বন্ধের ঘোষণা বেরোবি ভিসির তুরাবের হত্যাকারী ওসিকে ছেড়ে দেয়ায় পুলিশ সুপার ও ওসির প্রত্যাহার দাবি পূজা উদযাপনে সর্বোচ্চ সতর্কাবস্থায় থাকবে পুলিশ : ডিএমপি কমিশনার সকল শহীদ-আহতদের নাম তালিকায় অন্তর্ভুক্ত করা হবে : নাহিদ ইসলাম

সকল