১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

এমপক্স ভ্যাকসিনের ৪ লাখ ৪০ হাজার ডোজ সরবরাহের প্রস্তাব

এমপক্স ভ্যাকসিনের ৪ লাখ ৪০ হাজার ডোজ সরবরাহের প্রস্তাব -

ডেনিশ ওষুধ প্রস্তুতকারক ব্যাভারিয়ান নর্ডিক বুধবার জানিয়েছে, একটি ‘অপ্রকাশিত ইউরোপীয় দেশে’ তারা এমপক্স ভ্যাকসিনের ৪ লাখ ৪০ হাজার ডোজ সরবরাহের একটি চুক্তি স্বাক্ষর করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) গত সপ্তাহে নতুন আরো বিপজ্জনক এমপক্স ধরনের দ্রুত বিস্তার ঘোষণা করেছে। যার নাম ক্লেড ১বি। জাতিসঙ্ঘ সংস্থা সর্বোচ্চ সতর্কতা জারি করে বলেছে, এটা জনস্বাস্থ্যের আন্তর্জাতিক উদ্বেগের বিষয়।

ব্যাভারিয়ান নর্ডিক বলেছে, ভ্যাকসিন সরবরাহের আদেশটি প্রত্যাশিত এবং এই বছরের জন্য কোম্পানির অন্তর্ভুক্ত ছিল।

ব্যাভারিয়ান নর্ডিকের সিইও পল চ্যাপলিন এক বিবৃতিতে একথা জানিয়েছেন, ‘সর্বশেষ আদেশটি এই বছরের জন্য আমাদের মূল নির্দেশনার অংশ হিসাবে পরিকল্পিত হয়েছিল এবং এই হিসাবে বর্তমান ডব্লিউএইচও এমপক্সকে জনস্বাস্থ্যের জন্য আন্তর্জাতিক উদ্বেগের বিষয় হিসেবে ঘোষণা দিয়েছে।’

ভ্যাকসিন প্রস্তুতকারক গত সপ্তাহে বলেছিল, ২০২৫ সালের শেষ নাগাদ তারা ভ্যাকসিনের ১০ মিলিয়ন ডোজ সরবরাহ করতে প্রস্তুত।

জাতিসঙ্ঘের স্বাস্থ্য সংস্থা টিকা উৎপাদন জোরদার করার আহ্বান জানিয়েছে।

জাতিসঙ্ঘ বলেছে, ইউরোপ জুড়ে প্রায় ২ লাখ টিকা সরবরাহ করা হবে। ইউরোপীয় ইউনিয়ন এবং ডেনিশ ওষুধ প্রস্তুতকারকের সাথে চুক্তির জন্য ধন্যবাদ। যার ভ্যাকসিন ২০১৯ সালে অনুমোদিত হয়েছিল।

ফ্রান্স এই সপ্তাহে ঘোষণা করেছে, এটি জরুরি পরিস্থিতিতে ভুগছেন এমন দেশগুলোতে ১ লাখ এমপক্স ভ্যাকসিনের ডোজ দান করবে এবং মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে, এটি গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গোতে ৫০ হাজার ভ্যাকসিনের ডোজ দান করবে। এই বছর ১৬ হাজার লোক এমপক্সে আক্রান্ত এবং ৫ শ’ জন মারা গেছে।
সূত্র : এএফপি


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল