২৬ অক্টোবর ২০২৪, ১০ কার্তিক ১৪৩১, ২২ রবিউস সানি ১৪৪৬
`

এ সময়ের চোখ ওঠা

চোখ ওঠা সংক্রামক। এ জন্য যাদের চোখ ওঠেনি তাদের সচেতন থাকতে হবে। পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে। যাদের চোখ উঠেছে তাদের সংস্পর্শ পরিহার করতে হবে। তাদের ব্যবহার করা রুমাল, কাপড়-চোপড়, তোয়ালে ব্যবহার করা যাবে না
-

চোখ ওঠা এ সময়ে সবচেয়ে বেশি দেখা যাচ্ছে। চোখ লাল হয়ে যায়, কিছুটা ব্যথা ও খচখচ ভাব থাকে, সাথে থাকে চোখ দিয়ে পানি পড়া। এ সময়ে এমন কোনো পরিবার নেই যেখানে চোখ ওঠা নেই। পরিবারের একজনের হলে সবাই আক্রান্ত হচ্ছেন এ রোগে।
বর্তমান সময়ের চোখ ওঠা নিয়ে দেহঘড়ির সাথে কথা বলেন ইসলামিয়া চক্ষু হাসপাতালের পরিচালক ও অধ্যাপক ডা: এ এস এম কামাল উদ্দিন। তার মতে, এ সময়ের চোখ ওঠা ভাইরাস দিয়ে হচ্ছে। তবে আমাদের দেশে ভাইরাস পৃথকীকরণ করা সম্ভব নয় বলে জানা যাচ্ছে না কোন ধরনের ভাইরাস দিয়ে হচ্ছে। সাধারণত এ ধরনের চোখ ওঠায় এন্টিভাইরাল কাজ করে না। তবে অনেক চিকিৎসক চোখের এন্টিভাইরাল ড্রপ ব্যবহারের জন্য দিচ্ছেন। এটা ভুল চিকিৎসা হচ্ছে। ভাইরাসের আক্রমণ ৭-৮ দিন পর আপনা-আপনি ভালো হয়ে যাবে। আক্রান্ত চোখে নোংরা পানি লাগানো যাবে না। ধুলাবালি, দূষিত বাতাস যেন চোখে প্রবেশ না করে সে দিকে খেয়াল রাখতে হবে। এ জন্য বাইরে বের হলে সানগ্লাস পরতে হবে। এটি রোদে চোখে জ্বালা কমাবে। অনেকে চোখে বারবার পানি দিয়ে পরিষ্কার করেন বা চোখে পানির ঝাপটা দেন এটাও ঠিক নয়। আবার কোনো কোনো ক্ষেত্রে ভাইরাসের আক্রমণের পর ব্যাকটেরিয়ার সংক্রমণ ঘটছে। এ জন্য দিনে ৩-৪ বার চোখের এন্টিবায়োটিক ড্রপ ক্লোরামফেনিকল ব্যবহার করতে হবে। ব্যাকটেরিয়ার সংক্রমণ না হলেও সেকেন্ডারি ইনফেকশন প্রতিরোধ করার জন্য এটি ব্যবহার করা যায়। চোখে চুলকানি থাকলে এন্টিহিস্টামিন সেবন করতে হবে। কিন্তু এন্টিবায়োটিক সেবনের প্রয়োজন নেই। এতে যদি ভালো না হয় বা যদি চোখে জটিলতা যেমন দৃষ্টি ঝাপসা হলে, চোখ খুব বেশি লাল হলে, খুব বেশি চুলকালে বা অতিরিক্ত ফুলে গেলে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।
চোখ ওঠা সংক্রামক। এ জন্য যাদের চোখ ওঠেনি তাদের সচেতন থাকতে হবে। পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে। যাদের চোখ উঠেছে তাদের সংস্পর্শ পরিহার করতে হবে। তাদের ব্যবহার করা রুমাল, কাপড়-চোপড়, তোয়ালে ব্যবহার করা যাবে না। এমনকি হ্যান্ডশেকের মাধ্যমেও অন্যরা আক্রান্ত হতে পারেন। এ জন্য হাত তাড়াতাড়ি ধুয়ে ফেলতে হবে। নোংরা হাত চোখে লাগানো যাবে না।


আরো সংবাদ



premium cement
পল্টন ট্রাজেডি দিবস উপলক্ষে ঈশ্বরগঞ্জে জামায়াতের আলোচনা সভা সংবিধান মেনে ৫ আগস্টের গণঅভ্যুত্থান হয়নি : গোলাম পরওয়ার ঝালকাঠিতে কিশোরীকে ধর্ষনের অভিযোগে যুবক গ্রেফতার তোমার যা করা দরকার, করো : নেতানিয়াহুকে ট্রাম্প বাবা-ছেলেকে হত্যার ২৫ বছর পর বিচার পেতে সংবাদ সম্মেলন নোমান-সাজিদের বিধ্বংসী বোলিংয়ে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতলো পাকিস্তান নারীর প্রতি সহিংসতা সামজিক ব্যাধি : উপদেষ্টা শারমীন ইসরাইলি হামলার প্রতিশোধ নেয়া ঠিক হবে না ইরানের : ব্রিটিশ প্রধানমন্ত্রী সৈয়দপুরে বর্ণাঢ্য আয়োজনে নয়া দিগন্তের ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ইসরাইলি হামলায় ২ ইরানি সৈন্য নিহত কাউখালীতে পুকুরে ডুবে শিশুর মৃত্যু

সকল