২৬ অক্টোবর ২০২৪, ১০ কার্তিক ১৪৩১, ২২ রবিউস সানি ১৪৪৬
`

রামসে হান্ট সিন্ড্রোম

-


চিকেনপক্স বা জলবসন্ত বেশ কমন একটি রোগ। ছোটবেলায় আমাদের মোটামুটি সবার হয়েছে। এটি ভাইরাস দ্বারা হয়ে থাকে। চিকেনপক্সের জন্য দায়ী ভাইরাসটির নাম হলো ভেরিসেলা জোস্টার। এ ভাইরাসটি একবার সংক্রমণের পর শরীরে সুপ্তাবস্থায় থাকে।
বিভিন্ন কারণে এটি তার সুপ্তাবস্থা থেকে আবার সক্রিয় হতে পারে। এ ভাইরাসটি যখন সক্রিয় হয় তখন এটি স্নায়ু বা নার্ভকে আক্রমণ করে। এ ভাইরাসটি মুখের নার্ভ যাকে ফেসিয়াল নার্ভ বলে তাকে আক্রমণ করে। এ কারণে ফেসিয়াল নার্ভে প্রদাহ দেখা দেয়, ফুলে যায়। কার্যত নার্ভটি অকেজো হয়ে পড়ে। তাই বিভিন্ন লক্ষণ দেখা দেয়।

এ রোগের লক্ষণগুলো হলো-
- মুখ একদিকে বেঁকে যাওয়া
-চোখ বন্ধ করতে না পারা
-কপাল কুঁচকাতে না পারা
- গাল ফুলাতে না পারা
- হাসিতে মুখ একদিকে চলে যাওয়া
- খাবার খেলে মুখে খাবার আটকে থাকা
- পানি খেতে গেলে পানি গড়িয়ে পড়া
- থুথু ফেলতে না পারা।
সেই সাথে কানের মধ্যে, মুখে, গলার ভেতরে চিকেনপক্সের মতো ফুসকুড়ি দেখা দেয়। রামসে হান্ট সিন্ড্রোম নির্ণয়ে পরীক্ষা করার খুব বেশি প্রয়োজন পড়ে না। তবে কিছু কিছু পরীক্ষা চিকিৎসকদের পরামর্শ মতো করা যেতে পারে।

চিকিৎসা
- এ রোগটিকে খুব মারাত্মক ও বিরল মনে হলেও চিকিৎসা কিন্তু খুবই সহজ। তবে যত তাড়াতাড়ি চিকিৎসা শুরু করা যায় তত উত্তম। স্টেরয়েড জাতীয় ওষুধের পাশাপাশি এন্টি-ভাইরাল ওষুধ সেবন করতে হয়। সাথে আরো কিছু ওষুধ সেবনের প্রয়োজন হতে পারে।
-এ রোগের চিকিৎসায় ফিজিওথেরাপির বেশ ভূমিকা আছে। একজন ফিজিক্যাল মেডিসিন বিশেষজ্ঞের তত্ত্বাবধানে ফিজিওথেরাপি নিলে দ্রুত উন্নতির সম্ভাবনা থাকে।
লেখক : কনসালট্যান্ট নিউরোলজিস্ট
ইবনে সিনা ডায়াগনোস্টিক সেন্টার, উত্তরা, ঢাকা

 

 


আরো সংবাদ



premium cement
কুমিল্লার বিজিবির অভিযানে যুবক আটক সম্মিলিত নূরানী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মাওলানা ইসমাইল, মহাসচিব মাওলানা হারুন জীবপ্রযুক্তিতে বৈষম্য ও এনআইবি’র ডিজি নিয়োগে জটিলতার প্রতিবাদ উদ্বোধনী দিনে সন্তোষজনক সাড়া পায়নি ‘কৃষিপণ্য স্পেশাল ট্রেন’ ‘ফ্যাসিবাদের প্রোডাক্ট’ রাষ্ট্রপতিকে যে কারণে সরানোর বিপক্ষে রিজভী দেশের মানুষ আর লগি-বৈঠার তাণ্ডব দেখতে চায় না : আব্দুল জব্বার সিরাজগঞ্জে সাবেক এমপি হেনরীর প্রধান সহযোগী গ্রেফতার শেখ হাসিনা ও তার পরিবারের প্লট বাতিলের দাবিতে রূপগঞ্জে রাজউকের কার্যালয় ঘেরাও ‘বৈষম্যহীন ইনসাফপূর্ণ সমাজ গড়তে চায় জামায়াত’ ‘ইসরাইলি হামলা থেকে ফিলিস্তিনের অসহায় নারী, শিশু ও বৃদ্ধরাও রেহায় পাচ্ছে না’ ‘২৮ অক্টোবরের হত্যাকাণ্ড ছিল দেশ ও জাতিসত্তাবিরোধী ষড়যন্ত্র’

সকল