২৮ অক্টোবর ২০২৪, ১২ কার্তিক ১৪৩১, ২৪ রবিউস সানি ১৪৪৬
`

দাঁতের ফিলিং না রুট ক্যানেল

-

‘ডাক্তার সাহেব দাঁতে প্রচণ্ড ব্যথা, নাওয়া-খাওয়া আজ তিন দিন ধরে বন্ধ হয়ে গেছে, দাঁতে একটু ফিলিং করে দেন তো।’
আমাদের দেশে বেশির ভাগ রোগীর মুখেই এই কথাটি শোনা যায়। তবে এ কথাটির মাঝে যে ভুলটি রয়েছে তা হলোÑ দাঁতের সঠিক চিকিৎসা সম্বন্ধে রোগীর ভুল ধারণা। আর ভুল ধারণাটি হলো আক্রান্ত দাঁতটিকে ফিলিং করা হবে নাকি রুট ক্যানেল করা হবে।
দাঁতে তিনটি স্তর থাকে। প্রথম স্তর যা দেহের সবচেয়ে শক্ত অংশ এনামেল পর্যায়ক্রমে ডেন্টিন ও সব মধ্যস্তর মজ্জা বা উবহঃধষ ঢ়ঁষঢ়, যখন দাঁতে ক্যারিজ বা দন্তক্ষয় হতে শুরু করে তখন প্রথমে তা এনামেল হতে শুরু করে যথাক্রমে নিচের দিকে বিস্তার লাভ করে। এই দন্তক্ষয় যখন ডেন্টিন পর্যন্ত পৌঁছায় তখন দাঁতটিকে ফিলিংয়ের মাধ্যমে সংরক্ষণ করা সম্ভব হয়। এ ক্ষেত্রেও কথা আছে, যদি দেখা যায় দাঁতটি বেশি ংবহংবঃরাব এবং ক্যারিজ দন্তমজ্জার কাছাকাছি সে ক্ষেত্রে ংঁননধংব হিসেবে একরকম গধঃবৎরধষ ব্যবহার করে ঋরষষরহম করা হয়, যাতে ঠাণ্ডা ওয়ারম এবং অন্যান্য খাবারের অনুভূতিতে ব্যথা না হয় এবং ংবপড়হফধৎু ফবহঃরহ ভড়ৎস করে দন্তমজ্জাকে রক্ষা করে। তারপর ঢ়বৎসধহবহঃ ভরষষরহম দিয়ে দেয়া হয়। কিন্তু যদি দেখা যায় সংক্রমণ ডেন্টিনকে ঢ়ঁষঢ় দন্তমজ্জাকে আক্রান্ত করেছে সেক্ষেত্রে ঋরষষরহম করা চলবে না। কেউ যদি ভুল করে ঋরষষরহম দেয় তবে সেখানে ব্যথা আরো বেশি হবে এবং দাঁতের ভেতরকার পচনবস্তু বের হতে না পেরে দাঁতের গোড়ার দিকে জমা হবে। ফলে তা ফুলে যেতে পারে। তখন ংরহঁং এর মাধ্যমে পুঁজ বের হয়ে আসে। যা হোক এ ক্ষেত্রে ঢ়ধঃরবহঃ-কে সংশ্লিষ্ট দাঁতে জড়ড়ঃ পধহধষ ঃৎবধঃসবহঃ করতে হবে। জড়ড়ঃ পধহধষ-ই হচ্ছে ওই দাঁতের উপযুক্ত ঃৎবধঃসবহঃ. এ ক্ষেত্রে জড়ড়ঃ পধহধষ-এর আগে ওই দাঁতের একটা ঢ-ৎধু করে দাঁতের অবস্থা সম্বন্ধে ভালোভাবে বুঝে নিতে হবে।
প্রিয় পাঠক, এবার বুঝলেন তো জড়ড়ঃ পধহধষ এবং ঋরষষরহম-এর মধ্যকার পার্থক্য। রোগী তো আর জানে না তার দাঁতের উপযুক্ত চিকিৎসা কোনটি, তাই আমরা যারা ডেন্টাল সার্জন আছি তারাই বুঝব চধঃরবহঃ-এর দাঁতের কী হবে। তবে বর্তমানে অনেক কোয়াক আছে, যারা নিজেকে ডাক্তার বানিয়ে অল্প টাকায় রোগীকে সুচিকিৎসার বদলে রোগীর জীবন নিয়ে হয়রানি করে। তাদের কাছে না গিয়ে অবশ্যই ডিগ্রিধারী ডেন্টাল সার্জনের কাছে দাঁতের চিকিৎসা করানো উচিত। সময় থাকতে দাঁত বাঁচান।
লেখিকা : ডাইরেক্টর ও ডেন্টাল সার্জন, নাহিদ ডেন্টাল কেয়ার, ১১৭/১, এলিফ্যান্ট রোড, ঢাকা। ফোন : ০১৭১২-২৮৫৩৭২


আরো সংবাদ



premium cement
পাকিস্তানের নতুন অধিনায়ক রিজওয়ান, সাথে আছেন আগা সালমান ইউএস-বাংলার ফ্লাইটে মিলল ৭ কেজি স্বর্ণ কমলাপুরের ডিসপ্লে বোর্ডে ‘আওয়ামী লীগ জিন্দাবাদ’ স্ক্রল : ব্যবস্থা নিতে তদন্ত কমিটি সাবেক সমাজকল্যাণ মন্ত্রীর ভাই গ্রেফতার সাবেক ডিএমপি কমিশনারকে বিমানবন্দরে আটকে দিলো পুলিশ নিম্ন আদালতের বিচারকদের নিয়ন্ত্রণে রাষ্ট্রপতির ক্ষমতা কেন অবৈধ নয় : হাইকোর্ট সাংবিধানিক সঙ্কট সৃষ্টির পাঁয়তারা চলছে : সালাহউদ্দীন আহমেদ খিলগাঁওয়ে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগ আটক ২ ছাত্রলীগের শামসুন্নাহার হলের ঊর্মি ও সূর্যসেন হলের রাকিব গ্রেফতার গোয়ালন্দে যুবদলের প্রতিষ্ঠা বার্ষিকী পালিত শিবচরে যুবদ‌লের প্রতিষ্ঠাবা‌র্ষিকী পালিত

সকল