২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

লকডাউনের পর থেকে কমছে শিশুর দৃষ্টিশক্তি!

লকডাউনের পর থেকে কমছে শিশুর দৃষ্টিশক্তি! - ছবি : সংগৃহীত

করোনা, লকডাউন, ভয়াবহ মৃত্যু মিছিল, ঘরবন্দি অবস্থা এখনো স্পষ্ট মানুষের মনে। ধীরে ধীরে মহামারী কাল পেরিয়েছে বিশ্ব। তবে তার প্রভাব রয়ে গেছে নানাভাবে। যেমন অবাক করা তথ্য উঠে এসেছে সাম্প্রতিক সমীক্ষায়। গবেষণা বলছে, করোনা এবং লকডাউনের পর প্রতি তিনজন শিশুর মধ্যে একজনের দৃষ্টিশক্তি কমছে।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সূত্রে এই খবর প্রকাশ্যে এসেছে। বলা হয়েছে, বিশ্বজুড়ে এই ঘটনার শিকার শিশুরা। ছয়টি মহাদেশের ৫০টি দেশের কয়েক কোটি শিশু-কিশোরের উপর পরীক্ষা এবং তাদের পরিস্থিতি বিশ্লেষণ করার পর, ব্রিটিশ জার্নাল অফ অপথালমোলজিতে প্রকাশিত হয়েছে তথ্য। মনে করা হচ্ছে, এই মুহূর্তে এই দৃষ্টিশক্তি কমা বা মায়োপিয়া একটি বিশ্বব্যাপী স্বাস্থ্য সমস্যা হিসেবে উদ্বেগ তৈরি করেছে। আশঙ্কা করা হচ্ছে, ২০২৫ সালের মধ্যে লক্ষ লক্ষ শিশু এই সমস্যায় ভুগবে। সমীক্ষা বলছে, ১৯৯০ থেকে ২০২৩-এ মায়োপিয়ার হার বিশ্বে তিনগুণ বেড়েছে।

কিন্তু এই ঘটনার সাথে কিভাবে জড়িত করোনাকাল-লকডাউন? গবেষকরা বলছেন, লকডাউনের কারণে দীর্ঘকাল গৃহবন্দি থাকতে হয়েছে। তাতে একদিকে যেমন বাইরে খেলাধূলার সময়-পরিমাণ কমেছে, তেমনই অন্যদিকে সময় বেড়েছে ফোন কিংবা মোবাইলের সামনে বসে থাকার।

সমীক্ষা বলছে এই ঘটনার সবচেয়ে বেশি প্রভাব পড়েছে এশিয়ার শিশুদের মধ্যে। এছাড়া জাপানের ৮৫ শতাংশ এবং দক্ষিণ কোরিয়ার ৭৩ শতাংশ শিশুর দৃষ্টিশক্তি কমছে। চীন এবং রাশিয়ায় এর হার ৪০ শতাংশ।
সূত্র : আজকাল

 


আরো সংবাদ



premium cement