২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বিশ্বজুড়ে ছড়াচ্ছে ‘নীরব মহামারী’!

বিশ্বজুড়ে ছড়াচ্ছে ‘নীরব মহামারী’! - ছবি : সংগৃহীত

আমাদের সকলের অজান্তেই চলছে নীরবে মহামারী। শুনে অবাক হলেও এটাই চরম সত্যি। ছত্রাক সংক্রমণ প্রতিটি মানুষের দেহে নীরবেই বাসা বেঁধেছে। এগুলো সবই রোগ প্রতিরোধক ওষুধকে হার মানাতে সক্ষম। বিজ্ঞানীরা তাই একে নীরব মহামারী হিসাবে ব্যাখা করছেন।

লন্ডনের একটি বিশ্ববিদ্যালয় এবিষয়ে একটি পরীক্ষা করছে। সেখানে দেখা গেছে, বিশ্বজুড়ে মানুষের দেহে ছত্রাকঘটিত সংক্রমণের হার বেড়েছে। এগুলো সবই ওষুধকে প্রতিরোধ করতে সক্ষম। তবে এবার করা বিষয় হলো এদের মধ্যে বেশ কয়েকটি ছত্রাক প্রায় ৬ দশমিক ৫ মিলিয়ন বছরের পুরনো। এরা প্রতি বছরে ঝড়ের বেগে নিজেদের বংশবৃদ্ধি করছে। কোনো ধরণের ওষুধে এদের মৃত্যু নেই। তাই এরা সকলেই মারণ ছত্রাক হিসাবেই নিজেদের বিস্তার করছে।

সমীক্ষা থেকে দেখা গিয়েছে, এরা সকলেই ব্যাকটেরিয়াকে ছাপিয়ে গেছে। সাধারণ ব্যাকটেরিয়া যেখানে ওষুধে শেষ করা যায় কিন্তু এদের তা করা যাবে না। এই সমস্ত ছত্রাক ওষুধবিরোধী শক্তি নিজের মধ্যে তৈরি করেছে। বিশ্বের বিভিন্ন জনবহুল দেশে আগামী দিনে এই ছত্রাকঘটিত রোগ মহামারী হিসাবে ছড়িয়ে পড়বে। চীন, নেদারল্যান্ড, অস্ট্রেলিয়া, স্পেন, ব্রাজিল, ইংল্যান্ড, ভারতের মতো দেশে অজান্তেই ছড়িয়ে পড়ছে এই ছত্রাকঘটিত সংক্রমণ। এরা সরাসরি ফুসফুস থেকে শুরু করে হার্টকে বিকল করে দিতে সক্ষম।

যাদের দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা কম তাদেরকে আরো সহজে কাবু করে দেবে এই সংক্রমণ। দেহের বেশিভাগ কোষকে এরা ধ্বংস করে দেবে। এদের বিরুদ্ধে লড়াইয়ের প্রস্তুতিতে ব্যস্ত বিশ্বের খ্যাতনামা চিকিৎসকরা। তবে কতটা এদের কাবু করা যাবে তা নিয়ে চিন্তায় সকলেই।
সূত্র : আজকাল


আরো সংবাদ



premium cement