১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

জয় দিয়ে শুরু চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের

জয় দিয়ে শুরু চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের - সংগৃহীত

চ্যাম্পিয়নদের শুরুটা হলো চ্যাম্পিয়নদের মতোই। বড় জয় দিয়েই চ্যাম্পিয়নস লিগের নতুন মৌসুম সূচনা রিয়াল মাদ্রিদের। যেন বলতে চাইলো বদলে যাওয়া এই আসরেও শিরোপা ধরে রাখতে প্রস্তুত তারা।

নতুন নিয়মে (মঙ্গলবার) থেকে শুরু হয়েছে চ্যাম্পিয়নস লিগের মৌসুম। ইউরোপিয়ান ক্লাব ফুটবলের শ্রেষ্ঠত্বের এই আসরে এবার অংশ নিয়েছে ৩৬ দল। নেই আগের মতো কোনো গ্রুপ পর্বও। তবে বদলায়নি রিয়াল মাদ্রিদের স্বভাব।

চ্যাম্পিয়ন্স লিগের নতুন আসরে নিজেদের প্রথম ম্যাচে ৩-১ গোলে ভিএফবি স্টুটগার্টকে হারিয়েছে আনচেলত্তির দল। সান্তিয়াগো বার্বাব্যুতে গোলের দেখা পেয়েছেন কিলয়ান এমবাপ্পে। তাছাড়া বাকি দুই গোল আন্টোনিও রুডিগার ও এন্দ্রিকের।

অবশ্য প্রথমার্ধটা একেবারেই আশানুরূপ হয়নি রিয়াল মাদ্রিদের। সমান তালে তাদের সাথে লড়াই করে ভিএফবি স্টুটগার্ট। তবে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়ায়। যদিও লিড নেয়ার পর বেশিক্ষণ স্বস্তিতে থাকতে পারেনি তারা।

দ্রুত ফেরে সমতা। চোখে চোখ রেখে গোল আদায় করে নেয় স্টুটগার্ট। ম্যাচের ৮৩ মিনিট পর্যন্ত সেই সমতা অক্ষত ছিল। তবে শেষদিকে অ্যান্টনিও রুডিগার ও এন্ড্রিকের গোলে জয় নিয়েই মাঠ ছাড়ে চ্যাম্পিয়নস লিগের চ্যাম্পিয়নরা।

রিয়াল মাদ্রিদের মাঠে শুরুর দিকেই নিজেদের আধিপত্য দেখাতে শুরু করে স্টুটগার্ট। দ্রুতই মাঝমাঠের নিয়ন্ত্রণ নিয়ে নেয় স্টুটগার্ট। প্রথম ১৮ মিনিটে গোলের জন্য নেয় পাঁচটি শট। কঠিন পরীক্ষাই দিতে হয় রিয়াল গোলরক্ষক থিবু কোর্তোয়াকে।

অপরদিকে ২৬ মিনিটে প্রথম সুযোগ তৈরি করে রিয়াল। তবে এমবাপ্পের নেয়া শট ফিরিয়ে দেন স্টুটগার্ট গোলরক্ষক নুবেল। ৩৩ মিনিটে একটা পেনাল্টির সুযোগ এলেও ভিএআর দেখে তা বাতিল করেন রেফারি। গোলশূন্যভাবেই শেষ হয় প্রথমার্ধের খেলা।

রিয়াল এগিয়ে যায় বিরতির পরপরই। ঘুরে দাঁড়ায় তারা। রিয়াল মাদ্রিদের হয়ে গোলমুখ খুলেন কিলিয়ান এমবাপ্পে। বিখ্যাত সাদা জার্সিতে চ্যাম্পিয়নস লিগে যা তার প্রথম গোল। সব মিলিয়ে ৪৯তম।

৪৬তম মিনিটে নিজেদের অর্ধ থেকে আসা বল ধরে সামনে এগিয়ে যান রদ্রিগো। একটা সময় এই ব্রাজিলিয়ান খুঁজে নেন এমবাপ্পেকে। বল নিয়ন্ত্রণে নিয়ে ফাঁকা জালে অনায়াসে বল পাঠাতে ভুল করেননি তিনি। ১-০ তে এগিয়ে যায় রিয়াল মাদ্রিদ।

পরের ২০ মিনিটে এগিয়ে যাবার আরো তিনটা ভালো সুযোগ পায় লস ব্লাঙ্কোজরা। সুযোগ হাতছাড়া করেন এমবাপ্পে, ভিনিসিউস জুনিয়র ও রদ্রিগো। উল্টো ৬৮ মিনিটে চাপ বাড়িয়ে সমতায় ফেরে স্টুটগার্ট। কর্নার থেকে হেডে গোল করেন দলটির স্ট্রাইকার উন্দাভ।

আক্রমণ-পাল্টা আক্রমণে দারুণ জমে ওঠা ম্যাচে অতঃপর ৮৩তম মিনিটে ফের এগিয়ে যায় রিয়াল। লুকা মদ্রিচের কর্নারে সবার উঁচুতে লাফিয়ে বল জালে পাঠান রুডিগার। তাতে স্বস্তি ফেরে স্বাগতিক শিবিরে। আর যোগ করা সময়ের শেষদিকে জালের দেখা পান এন্দ্রিক।

গোলটা বিশেষ এন্দ্রিকের জন্যে। চ্যাম্পিয়ন্স লিগে নিজের অভিষেক ম্যাচেই গোল করে ইতিহাসের পাতায় নাম লিখিয়েছেন তিনি। সেই রিয়ালের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ ইতিহাসে সর্বকনিষ্ঠ গোলদাতাও এখন এন্দ্রিক। (১৮ বছর ৫৮ দিন)।


আরো সংবাদ



premium cement
১০ সাবেক সেনা ও পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে মামলা স্কোপাস প্রকাশনার জন্য বেসরকারি বিশ্ববিদ্যালয়ে প্রথম ডিআইইউ নেতানিয়াহু ও তার প্রতিরক্ষা মন্ত্রীকে হত্যা করতে গোয়েন্দা নিয়োগ ইরানের বিশ্বসেরা গবেষকের তালিকায় বাকৃবির ১০ গবেষক আরেক হত্যা মামলায় সাবেক বিচারপতি মানিককে গ্রেফতার দেখানো হয়েছে ফতুল্লায় বকেয়া বেতনের দাবিতে পোশাকশ্রমিকদের সড়ক অবরোধ পিটিয়ে মারার ঘটনায় হত্যা মামলা দায়ের করেছে ঢাবি প্রশাসন ভারতে জাতীয় পতাকায় কালেমা লেখায় ক্ষুব্ধ হিন্দু পরিষদ জব্দ ব্যাংক অ্যাকাউন্ট খুলতে সাবেক ভূমিমন্ত্রীর রিট ভারতকে চেপে ধরেছে বাংলাদেশ, নেই ৬ উইকেট সংগঠন ও এলাকাবাসী চাইলে নির্বাচন করব : নিজামীপুত্র মোমেন

সকল