১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

চ্যাম্পিয়নস লিগ শুরু আজ, নতুন রূপে সাজছে এবারের আসর

চ্যাম্পিয়নস লিগ শুরু আজ - সংগৃহীত

ক্লাব ফুটবলের সবচেয়ে অভিজাত আসর চ্যাম্পিয়ন্স লিগ মাঠে গড়াচ্ছে আজ। মঙ্গলবার রাত থেকে শুরু হবে নতুন মৌসুমের শিরোপা লড়াই। অবশ্য এবার শুধু নতুন মৌসুম বলার উপায় নেউ, বলতে হবে নতুন সংস্করণও।

বছর তিনেক আগেই চ্যাম্পিয়ন্স লিগে দল বাড়ানো এবং ফরম্যাট বদলের ব্যাপারে ধারণা দিয়েছিল ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফা। চলতি মৌসুম থেকে সে অনুযায়ী নতুন আঙ্গিকে শুরু হচ্ছে চ্যাম্পিয়ন্স লিগ।

ক্লাব ফুটবলের সেরা এই আসর মাঠে গড়াবে ৩২টির বদলে ৩৬ দল নিয়ে। ফলে স্বাভাবিকভাবেই বেড়েছে ম্যাচ সংখ্যাও। প্রতিদ্বন্দ্বিতাও যে বাড়বে, তা বলা যায় নিশ্চিতভাবেই। তবে নেই কোনো গ্রুপ পর্ব, থাকছে নয়টি দল করে লিগ পর্ব।

তাতে ফুটবল সমর্থকদের যেমন চাপ বাড়বে, কাজের পরিধি বাড়বে সাংবাদিকদেরও। নতুন নিয়মে প্রথম সপ্তাহে খেলা হবে টানা তিন রাত। প্রতিরাতে ১২টি করে তিন রাতে খেলবে ৩৬ দল। পরের সপ্তাহে খেলা হবে খেলা হবে দুই রাত, মাঠে নামবে ১৮টি করে দল।

এভাবে ৩৬ দলের মধ্যে পয়েন্ট তালিকার শীর্ষ আটে থাকা দলগুলো সরাসরি শেষ ষোলতে খেলবে। বাকি আট দল নির্ধারিত হবে নকআউট প্লে-অফ রাউন্ডের মাধ্যমে। এই পর্বে লড়বে ৯ থেকে ২৪ নম্বরে থাকা দলগুলো।

নতুন সংস্করণে প্রথম দিনেই মাঠে প্রথম নামছে ১২টি দল। মঙ্গলবার বাংলাদেশ সময় রাত পৌনে ১১টায় মাঠে নামবে চারটি দল। এক ম্যাচে মুখোমুখি হবে জুভেন্টাস ও পিএসভি। আর অপর ম্যাচে মাঠে নামবে অ্যাস্টন ভিলা এবং সুইজারল্যান্ডের ক্লাব ইয়াং বয়েজ।

বাংলাদেশ সময় রাত ১টায় রয়েছে চারটি ম্যাচ। চ্যাম্পিয়ন্স লিগের বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ মুখোমুখি হবে জার্মান ক্লাব স্টুটগার্টের। বায়ার্ন মিউনিখ মুখোমুখি হবে ডিনামো জাগ্রেবের। ফরাসি ক্লাব লিল খেলবে পর্তুগিজ ক্লাব স্পোর্টিংয়ের বিপক্ষে।

আর একই সময়ে লিভারপুল মুখোমুখি হবে এসি মিলানের। রাতের সবচেয়ে বড় ম্যাচ এটাই।


আরো সংবাদ



premium cement