১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

দুই ‘আইরিশের’ গোলে হারল আয়ারল্যান্ড

দুই ‘আইরিশের’ গোলে হারল আয়ারল্যান্ড - সংগৃহীত

ইউরো চ্যাম্পিয়নশিপের ফাইনালে হারের পর প্রথমবারের মতো মাঠে নেমেছিল ইংল্যান্ড। উয়েফা নেশন্স লিগে ইংল্যান্ডের প্রতিপক্ষ ছিল আয়ারল্যান্ড। যেখানে জয় দিয়েই আসর শুভ সূচনা করেছে থ্রি লায়ন্সরা।

উয়েফা নেশন্স লিগে শনিবার প্রতিপক্ষের মাঠে ২-০ গোলে জিতেছে ইংল‍্যান্ড। গোল করেন ডেকলান রাইস ও জ‍্যাক গ্রিলিশ। ফলে জয় দিয়েই যাত্রা শুরু হলো ইংল্যান্ডের অন্তর্বর্তীকালীন কোচ লি কার্সলির।

ডেকলান রাইস ও জ‍্যাক গ্রিলিশের পায়ে বল গেলেই দুয়ো দিচ্ছিলেন দর্শকরা। প্রতিপক্ষ ভেবে নয়, বরং বিশ্বাসঘাতকতার জন্যে। কেন না একটা সময় এই দুই ফুটবলার খেলতেন আয়ারল্যান্ডের হয়েই।

আক্রমণ-প্রতি আক্রমণে শুরু থেকেই জমে ওঠে ম‍্যাচ। ডাবলিনে তৃতীয় মিনিটে প্রথম সুযোগ পায় আয়ারল‍্যান্ড। কর্নার থেকে সতীর্থের ফ্লিকে জেয়সন মোলাম্বি হেড করলেও লক্ষ‍্যে রাখতে পারেননি।

চার মিনিট পর নিজেদের প্রথম সুযোগ পায় ইংল‍্যান্ড। ট্রেন্ট অ‍্যালেকজান্ডার-আর্নল্ডের চমৎকার ক্রসে পেনাল্টি স্পটের কাছে হেড পায় থ্রি লায়ন্সরা। তবে লক্ষ‍্যে বল রাখতে পারেননি হ‍্যারি কেইন।

তবে গোলের জন্য বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি। একাদশ মিনিটে এগিয়ে যায় ইংল‍্যান্ড। অ‍্যালেকজান্ডার- আর্নল্ডের কাছ থেকে বল পেয়ে প্রথমে দ্রুত গতিতে এগিয়ে গিয়ে গোলের জন‍্য চেষ্টা করেন অ‍্যান্থনি গর্ডন। তবে সেটি ব‍্যর্থ করে দেন আইরিশ গোলরক্ষক কিভিন কেলাহার।

ফিরতি বলে হ্যারি কেইনের চেষ্টাও ব‍্যর্থ হয় একজন ব্লক করায়। তবে এরই মাঝে বল পেয়ে যান ১২ গজ দূরে থাকা রাইস। সুযোগ পেয়ে কাজে লাগাতে ভুল করেননি তিনি। পঞ্চদশ মিনিটে অবশ্য ব‍্যবধান দ্বিগুণ করার সুযোগ পায় ইংলিশরা। তবে কেইনের ব্যর্থতায় তা আর হয়নি।

তবে দ্বিতীয় গোলের জন্যও বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নু। ২৬তম মিনিটে ব‍্যবধান দ্বিগুণ করেন গ্রিলিশ। রাইসের কাটব‍্যাক ডি বক্সের মাথায় পেয়ে জাল খুঁজে নেন ম‍্যানচেস্টার সিটি মিডফিল্ডার। ২-০ তে এগিয়ে যায় ইংল্যান্ড।

বিরতির আগেই জোড়া গোল করে ইংল্যান্ড ম্যাচ নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নেয়। দ্বিতীয়ার্ধে তাই আক্রমণের চেয়ে রক্ষণেই বেশি মন ছিল থ্রি লায়ন্সদের। ফলে আর কোনো গোল না এলেও কোনো গোল হজমও করতে হয়নি। এই ব্যবধান ধরে রেখেই নিশ্চিত হয় জয়।


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল