১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

নতুন জার্মানির পুরনো রূপ, উড়িয়ে দিয়েছে হাঙ্গেরিকে

নতুন জার্মানির পুরনো রূপ, উড়িয়ে দিয়েছে হাঙ্গেরিকে - সংগৃহীত

ইউরো থেকে বিদায়ের পর থেকে এখন পর্যন্ত চারজন তারকা ফুটবলার অবসর নিয়েছেন জার্মানির। ফলে অনেকটা নতুন রূপেই দেখা মেলে সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের। তবে তাতে খুব একটা সমস্যা হয়নি। জয় দিয়েই নেশন্স লিগ শুরু ‘নতুন’ জার্মানির।

শনিবার ডুসেলডর্ফে 'এ' লিগের তিন নম্বর গ্রুপের ম্যাচে হাঙ্গেরির মুখোমুখি হয় জার্মানি। আসরে নিজেদের অভিষেক ম্যাচেটা রাঙিতে তুলে তারা। ৫-০ গোলে হাঙ্গেরিকে উড়িয়ে দিয়েছে চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

প্রথমার্ধে নিকলাস ফুয়েলখুগ দলকে এগিয়ে নেওয়ার পর দ্বিতীয়ার্ধে একবার করে জালের দেখা পান জামাল মুসিয়ালা, ফ্লোরিয়ান ভিরৎজ, আলেকসান্দার পাভলোভিচ ও কাই হাভার্টেজ।

শুরুটা সাদাসিধা হলেও ধীরে ধীরে আক্রমণ বাড়ায় জার্মানি। ২০তম মিনিটে প্রথম উল্লেখযোগ্য সুযোগ পায় তারা। মুসিয়ালার পাস বক্সে খুঁজে পান ফুয়েলখুগকে। তবে তা কাজে আসেনি, তার সোজাসুজি শট পা দিয়ে ঠেকান হাঙ্গেরির গোলরক্ষক।

অবশ্য আট মিনিট পরই গোলের দেখা পায় স্বাগতিকরা ডাভিড রাউম বল প্রথমে বল এগিয়ে দেন মুসিয়ালাকে। তবে এই ফরোয়ার্ড নিজে শট না নিয়ে পাস দেন ফুয়েলখুগকে। ফাঁকা জালে বল পাঠান ৩১ বছর বয়সী এই ফুটবলার।

বিরতির আগে ব্যবধান বাড়ানোর আরো দুটো বড় সুযোগ পেলেও কাজে আসেনি। দুটো সুযোগই মিস করেন হাভার্টজ। ৩৩তম মিনিটে তার হেড ক্রসবারে লেগে ফিরে। আর যোগ করা সময়ে বলে শট নিলেও তা লক্ষ্যভ্রষ্ট হয়। ১-০ তে এগিয়ে থেকে বিরতিতে যায় জার্মানি।

দ্বিতীয়ার্ধের ৫৭ মিনিটে জার্মানির দ্বিতীয় গোলটি করেন মুসিয়ালা। ভির্টজের থ্রু বল ধরে বক্সে ঢুকে পড়েন মুসিয়ালা। এরপর এক ডিফেন্ডারের বাধা এড়িয়ে গোলরক্ষককে পরাস্ত করেন তিনি। আর ৬৬তম মিনিটে মুসিয়ালার পাস থেকে চমৎকার গোলে স্কোরলাইন ৩-০ করেন ভিরৎজ।

৭২তম মিনিটে আবারও গোলবঞ্চিত হন হাভার্টজ। এবারও তার শট প্রতিহত হয় ক্রসবারে। তবে ৭৭তম মিনিটে ব্যবধান আরও বড় করেন পাভলোভিচ। তিনিও গোল করেন মুসিয়ালার পাস থেকে বল পেয়ে। জার্মানি এগিয়ে যায় ৪-০ গোলে।

আর ৮১ মিনিটে স্পটকিক থেকে পঞ্চম ও শেষ গোলটি করেন হাভার্টজ। কফিনে শেষ পেরেক ঠুকেন তিনি। পেনাল্টিটাও ছিল তারই আদায় করা৷ তাতে গোলের অপেক্ষা ফুরোয় ম্যাচজুড়ে দারুণ খেলা হাভার্টজের।


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল