১৫ সেপ্টেম্বর ২০২৪, ৩১ ভাদ্র ১৪৩১, ১১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

রিয়াল মাদ্রিদ বনাম লিভারপুল, বার্সা বনাম বায়ার্ন : চ্যাম্পিয়ন্স লিগের বাছাই সম্পন্ন

রিয়াল মাদ্রিদ বনাম লিভারপুল, বার্সা বনাম বায়ার্ন : চ্যাম্পিয়ন্স লিগের বাছাই সম্পন্ন - ছবি : সংগৃহীত

পাল্টে গেছে চ্যাম্পিয়ন্স লিগের নিয়ম। বেড়েছে দল। বেড়েছে ম্যাচও। এবার থেকে আর কোনো গ্রুপ নয়। লিগের শুরুতে আটটি করে ম্যাচ খেলতে হবে সব দলকে। কিন্তু কোন দল কার বিরুদ্ধে খেলবে, তা বেছে নিলো বিশেষ সফ্‌টঅয়্যার। এ বারে মোট ৩৬টি দল খেলবে। সেই ৩৬টি দলকে চারটি পটে ভাগ করা হয়েছিল। অর্থাৎ, প্রতিটি পটে ৯টি করে দল ছিল। প্রতিটি দল নিজের পটের দু’টি এবং বাকি তিনটি পটের প্রতিটি থেকে দু’টি করে দলের সাথে খেলবে। এর মধ্যে চারটি হোম ও চারটি অ্যাওয়ে ম্যাচ।

বৃহস্পতিবার মোনাকোয় অনুষ্ঠিত হলো এবারের চ্যাম্পিয়ন্স লিগের অনুষ্ঠান। উপস্থিত ছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। তাকে বিশেষ পুরস্কার দেয়া হয়। চ্যাম্পিয়ন্স লিগে সবচেয়ে বেশি গোল করার রেকর্ড এখন রোনালদোর দখলে। তিনিই একটি বোতামে চাপ দিলেন এবং সফ্‌টঅয়্যার বেছে নিল কোন দল খেলবে কার বিরুদ্ধে।

এক নজরে দেখে নেয়া যাক বড় দলগুলোকে কোন কোন দলের বিরুদ্ধে খেলতে হবে-

গতবারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদকে খেলতে হবে ডর্টমুন্ড (হোম), লিভারপুল (অ্যাওয়ে), এসি মিলান (হোম), অ্যাটলান্টা (অ্যাওয়ে), সালজবুর্গ (হোম), লিলে (অ্যাওয়ে), স্টুটগার্ট (হোম) এবং ব্রেস্টের (অ্যাওয়ে) বিরুদ্ধে।

ইংলিশ প্রিমিয়ার লিগজয়ী ম্যাঞ্চেস্টার সিটিকে খেলতে হবে ইন্টার মিলান (হোম), পিএসজি (অ্যাওয়ে), ক্লাব ব্রুগে (হোম), জুভেন্টাস (অ্যাওয়ে), ফেয়েনুর্দ (হোম), স্পোর্টিন লিসবন (অ্যাওয়ে), প্রাহা (হোম) এবং ব্রাতিস্লাভার (অ্যাওয়ে) বিপক্ষে।

বায়ার্ন মিউনিখকে খেলতে হবে পিএসজি (হোম), বার্সেলোনা (অ্যাওয়ে), বেনফিকা (হোম), শাখতার (অ্যাওয়ে), ডিনামো (হোম), ফেয়েনুর্দ (অ্যাওয়ে), ব্রাতিস্লাভা (হোম) এবং অ্যাস্টন ভিয়ার (অ্যাওয়ে) বিরুদ্ধে।

কিলিয়ান এমবাপ্পের সাবেক ক্লাব পিএসজিকে খেলতে হবে ম্যাঞ্চেস্টার সিটি (হোম), বায়ার্ন মিউনিখ (অ্যাওয়ে), অ্যাথলেটিকো মাদ্রিদ (হোম), আর্সেনাল (অ্যাওয়ে), পিএসভি (হোম), সালজ়বুর্গ (অ্যাওয়ে), জিরোনা (হোম) এবং স্টুটগার্টের (অ্যাওয়ে) বিরুদ্ধে।

লিওনেল মেসির সাবেক ক্লাব বার্সেলোনার বিরুদ্ধে খেলতে হবে বায়ার্ন মিউনিখ (হোম), ডর্টমুন্ড (অ্যাওয়ে), অ্যাটলান্টা (হোম), বেনফিকা (অ্যাওয়ে), ইয়ং বয়েজ় (হোম), সেভেরনা ভেজ়দার (অ্যাওয়ে), ব্রেস্ট (হোম) এবং মোনাকোকে (অ্যাওয়ে)।

লিভারপুলকে খেলতে হবে রিয়াল মাদ্রিদ (হোম), লিপজ়িগ (অ্যাওয়ে), লেভারকুসেন (হোম), এসি মিলান (অ্যাওয়ে), লিলে (হোম), পিএসভি (অ্যাওয়ে), বোলোগনা (হোম) এবং জিরোনার (অ্যাওয়ে) বিরুদ্ধে।

১৭ সেপ্টেম্বর থেকে শুরু হবে এবারের চ্যাম্পিয়ন্স লিগ। ফাইনাল পরের বছর ৩১ মে। কিছু দিনের মধ্যেই তৈরি হয়ে যাবে পূর্ণাঙ্গ সূচি।


আরো সংবাদ



premium cement
রাজধানীতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি আর ঝড়ো বাতাস চার মাস ইউক্রেনকে ‘সর্বোত্তম অবস্থানে’ রাখবেন বাইডেন ভয়াবহ বন্যায় বিদেশী সহায়তা চেয়ে মিয়ানমারের জান্তার বিরল অনুরোধ ন্যানোভ্যাক্সিন : করোনার ‘মহৌষধ’ আবিষ্কার চীনের গাজীপুরে কাভার্ডভ্যানে অটোরিকশার ধাক্কা, নিহত ৫ পিএসসি’র ক্যাডারভুক্ত ও নন-ক্যাডার কর্মকর্তাদের বিভাগীয় পরীক্ষা স্থগিত জোড়া মামলায় মুক্তি ট্রাম্পের চুনতীতে ১৯ দিনব্যাপী সীরতুন্নবী স. মাহফিল শুরু আজ কলকাতার হাসপাতালে হত্যা-ধর্ষণ : সাবেক অধ্যক্ষ ও ওসি গ্রেফতার ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরাইলকে সহায়তা করবে না আমিরাত সাবেক জনপ্রশাসন মন্ত্রী ফরহাদ হোসেন গ্রেফতার

সকল