০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

আর্জেন্টিনা-স্পেন মহা-ফাইনাল?

আর্জেন্টিনা-স্পেন মহা-ফাইনাল? - ছবি : সংগৃহীত

২০২২ সালের পর আরো এ বার হবে ফাইনালিসিমা বা মহা-ফাইনাল। ইউরো কাপ জয়ী স্পেন এবং কোপা আমেরিকা জয়ী আর্জেন্টিনার মধ্যে হবে ওই ম্যাচ। তবে এই বছর নয়, ফাইনালিসিমা হবে আগামী বছর।

১৯৮৫ সালে প্রথমবার ফাইনালিসিমা হয়েছিল। সেবার ফ্রান্স এবং উরুগুয়ে খেলেছিল সেই ম্যাচ। যে ম্যাচে উরুগুয়েকে ২-০ গোলে হারিয়ে দিয়েছিল ফ্রান্স। পরের ফাইনালিসিমা হয়েছিল ১৯৯৩ সালে। ওই বছর আর্জেন্টিনা খেলেছিল ডেনমার্কের বিরুদ্ধে। টাইব্রেকারে সেই ম্যাচ জিতেছিল আর্জেন্টিনা। তারপর থেকে বন্ধই ছিল এই প্রতিযোগিতা। ২০২২ সালে আবার শুরু হয়। ইটালি এবং আর্জেন্টিনা সেই ম্যাচ খেলেছিল। যে ম্যাচে ৩-০ গোলে জিতেছিল আর্জেন্টিনা। অর্থাৎ, ইতিমধ্যেই দু’বার ফিনালিসিমা জিতে নিয়েছে মেসির দেশ। তৃতীয়বার সেই ট্রফি জয়ের সুযোগ আর্জেন্টিনার সামনে।

আর্জেন্টিনার সমর্থকেরা আশা করছেন, পরের বছর ফাইনালিসিমা খেলবেন মেসি। তা হলে স্পেনের লামিনে ইয়ামাল সুযোগ পাবেন তার মহানায়কের বিরুদ্ধে খেলার। ইউরো কাপের ফাইনাল খেলতে নামার আগে স্পেনের তরুণ ফুটবলার বলেছিলেন, 'আশা করব মেসি কোপা আমেরিকা জিতবে। আর আমরা ইউরো কাপ। তা হলে ফাইনালিসিমা মেসির বিরুদ্ধে খেলার সুযোগ পাব।'

২০২২ সালে ১ জুন ফাইনালিসিমা হয়েছিল। মনে করা হচ্ছে, ২০২৫ সালেও ওই সময় হবে এই প্রতিযোগিতা। ওই প্রতিযোগিতায় মেসিকে খেলতে দেখা গেলেও আর্জেন্টিনা পাবে না অ্যাঙ্খেল ডি মারিয়াকে। কোপা আমেরিকা জিতে তিনি অবসর নিয়েছেন।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

 


আরো সংবাদ



premium cement
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন : তাজুল ইসলাম চিফ প্রসিকিউটর আবুধাবির কারাগার থেকে দেশে ফিরেছেন ১৪ বীর কোনাবাড়ীতে কলেজছাত্রকে গুলি করে হত্যা : কনস্টেবল গ্রেফতার অন্তর্বর্তীকালীন সরকারের সিদ্ধান্তগুলো যৌক্তিক : ফখরুল ‘একটি চক্র জামায়াত আমিরের বক্তব্য নিয়ে অপপ্রচার চালাচ্ছে’ অস্ত্র জমা দেয়নি শামীম ওসমান ও গাজী পরিবার এবি পার্টির উপদেষ্টার পদ ছাড়লেন ব্যারিস্টার রাজ্জাক কর্মকর্তাদের তালিকা চাওয়া নিয়ে বিতর্কে মন্ত্রণালয়ের দুঃখ প্রকাশ আশুলিয়ায় শ্রমিক দলের সমাবেশে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৫ রূপগঞ্জে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা ছাত্র আন্দোলনে আহতদের চিকিৎসা না দেয়া ডাক্তারদের সনদ বাতিলের দাবি ড্যাবের

সকল