০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

কোপা জয় আর্জেন্টিনার

কোপা জয় আর্জেন্টিনার - সংগৃহীত

আবার কোপা আমেরিকা জিতল আর্জেন্টিনা। লাউতারো মার্টিনেজের ১১২ মিনিটের গোলে ১-০ গোলের জয়ে নিজেদের ইতিহাসের ১৬তম কোপা আমেরিকার শিরোপা নিশ্চিত করল আর্জেন্টিনা।

আর্জেন্টিনা ও কলম্বিয়ার মধ্যেকার কোপা আমেরিকার আজকের খেলাটি ৮০ মিনিট দেরিতে শুরু হয়। দর্শকদের বিশৃঙ্খলার কারণে খেলা শুরু হতে দেরি হয়।

খেলার শুরুতে আর্জেন্টিনাকে বেশ চাপে রাখে আর্জেন্টিনা। একের পর এক আক্রমণ করছিল কলম্বিয়া। আর্জেন্টিনা বেশিক্ষণ নিজেদের পায়ে বল রাখতেই পারছিল না। তবে এর মধ্যেও পাল্টা আক্রমণে যাওয়ার চেষ্টা করে তারা।

গোলশূন্য অবস্থায় শেষ হয় প্রথমার্ধ। এ সময় বেশি দাপট ছিল কলম্বিয়ার। অনেক বেশি সুযোগ তৈরি করেছিল। মার্টিনেজ কয়েকবার আটকে দেন। বার বার বাঁচিয়ে দেয় আর্জেন্টিনাকে।

প্রথমার্ধের একেবারে শেষ সময়ে এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল আর্জেন্টিনা। তবে হাতছাড়া হয় সুযোগটি। বিপজ্জনক জায়গায় নিকোলাস তাগলিয়াফিকোকে ফাউল করেন আরিয়াস। ফ্রি-কিক নেন মেসি। বক্সের মাঝখান থেকে হেডার তাগলিয়াফিকোর। তবে বলটা নিচে রাখতে পারেননি। বিপদ হয়নি কলম্বিয়ার।

প্রথমার্ধে বল পজেশনের নিরিখে এগিয়ে ছিল কলম্বিয়া। ৫২.২ শতাংশ বল পজেশন ছিল কলম্বিয়ার। আর্জেন্টিনার বল পজেশন ছিল ৪৭.৮ শতাংশ। কলম্বিয়া গোলে শট নেয় আটটি। এর মধ্যে পোস্টে ছিল চারটি। আর্জেন্টিনা গোলে শট নেয় তিনটি। এর মধ্যে একটি ছিল গোল পোস্টে।

৬৬ মিনিটে চোট পেয়ে মাঠ ছাড়েন লিওনেল মেসি। মাঠ ছাড়ার পরেও নিজেকে সামাল দিতে পারেনি। মেসিকে এভাবে আগে কখনো দেখা যায়নি। রিজার্ভ বেঞ্চে বসেই হাউ হাউ করে কেঁদে ফেলেন তিনি। চোখ বেয়ে গড়িয়ে আসে পানি। কোনো মতে দু’হাত চাপা দিয়ে আটকালেও নিজেকে সামলাতে পারছিলেন না। পায়ের গোড়ালি অনেকটাই ফুলে যায় তার।

এরপর আক্রমণ-পাল্টা-আক্রমণে নির্ধারিত সময়ে কোনো দলই গোল করতে পারেনি। গোলশূন্যভাবে শেষের পর অতিরিক্ত সময়ে গড়ায় ফাইনাল।

আক্রমণ-পাল্টা-আক্রমণের ম্যাচে কলম্বিয়ার প্রাধান্য দেখা গেলেও আর্জেন্টিনাও বেশ কয়েকটি সুযোগ সৃষ্টি করে। বিশেষ করে দ্বিতীয়ার্ধে আর্জেন্টিনা বেশ কয়েকটি ভালো সুযোগ পেয়েছিল। ৯১ মিনিটে ডি মারিয়া যদি ভারসাম্য না হারাতেন, তবে সেখানেই খেলা শেষ হয়ে যেত।

এরপর অতিরিক্ত সময়েই আসে আর্জেন্টিনার জয়সূচক গোল। জাদু দেখান পরিবর্তন হিসেবে নামা লাউতারো মার্তিনেস। এবারের কোপায় বারবার আর্জেন্টিনার ত্রাতা হয়ে উঠেছেন তিনি। আরো একবার হলেন। ১১২ মিনিটের মাথায় লো সেলসোর পাস ধরে বক্সে ঢুকে গোলরক্ষককে পরাস্ত করে গোল করেন লাউতারো। তার পরে সোজা ছুটে যান মেসির দিকে। গিয়ে জড়িয়ে ধরেন। মেসিকে দেখে মনে হচ্ছিল, ধরে প্রাণ ফিরে পেয়েছেন তিনি।

খেলার বাকি সময় আরো মারামারি হলো। বিশেষ করে গোল শোধ করার জন্য শারীরিক শক্তি ব্যবহার করছিলেন কলম্বিয়ার ফুটবলারেরা। তাতে কাজের কাজ হয়নি। লাউতারোর করা একমাত্র গোলে কোপা জিতে মাঠ ছাড়ে আর্জেন্টিনা।


আরো সংবাদ



premium cement
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন : তাজুল ইসলাম চিফ প্রসিকিউটর আবুধাবির কারাগার থেকে দেশে ফিরেছেন ১৪ বীর কোনাবাড়ীতে কলেজছাত্রকে গুলি করে হত্যা : কনস্টেবল গ্রেফতার অন্তর্বর্তীকালীন সরকারের সিদ্ধান্তগুলো যৌক্তিক : ফখরুল ‘একটি চক্র জামায়াত আমিরের বক্তব্য নিয়ে অপপ্রচার চালাচ্ছে’ অস্ত্র জমা দেয়নি শামীম ওসমান ও গাজী পরিবার এবি পার্টির উপদেষ্টার পদ ছাড়লেন ব্যারিস্টার রাজ্জাক কর্মকর্তাদের তালিকা চাওয়া নিয়ে বিতর্কে মন্ত্রণালয়ের দুঃখ প্রকাশ আশুলিয়ায় শ্রমিক দলের সমাবেশে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৫ রূপগঞ্জে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা ছাত্র আন্দোলনে আহতদের চিকিৎসা না দেয়া ডাক্তারদের সনদ বাতিলের দাবি ড্যাবের

সকল