০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

টুর্নামেন্ট সেরা রদ্রি, গোল্ডেন বুট ছয়জনের

টুর্নামেন্ট সেরা রদ্রি, গোল্ডেন বুট ছয়জনের - ছবি : সংগৃহীত

খবরটা আগেই রটেছিল, শুধু অপেক্ষা ছিল ফাইনাল ম্যাচের। তবে সেখানে বদলায়নি সমীকরণ, গোলের দেখা পাননি হ্যারি কেইন ও দানি ওলমোরের কেউ৷ ফলে ঘটল বিরল এক ঘটনা। এক-দু'জন নয়, ছয়জন জিতলেন ইউরোর গোল্ডেন বুট পুরস্কার।

স্পেনের রেকর্ড শিরোপা জয়ের মধ্য দিয়ে শেষ হয়েছে ইউরো ২০২৪। রোববার রাতে ফাইনালে ইংল্যান্ডকে ২-১ ব্যবধানে হারিয়ে শিরোপা উল্লাস করে মোরাতার দল। এই নিয়ে চতুর্থবার ইউরো জিতল স্পেন। তাদের চেয়ে বেশি এই শিরোপা দখলে নেই আর কারো।

ফাইনাল ম্যাচের পর ঘোষণা করা হয় আসরজুড়ে ব্যক্তিগত পারফরম্যান্সে মুগ্ধ করা সেরাদের সেরার নাম। যেখানে গোল্ডেন বুট পুরস্কার জেতেন ছয়জন। আসরব সমান তিনটা করে গোল করায় এই পুরস্কার ভাগাভাগি করেছেন তারা।

পুরস্কারপ্রাপ্তরা হলেন স্পেনের দানি ওলমো, ইংল্যান্ডের হ্যারি কেইন, জার্মানির জামাল মুসিয়ালা, নেদারল্যান্ডসের কোডি গাকপো, স্লোভেনিয়ার ইভান শারাঞ্জ ও জর্জিয়ার জর্জেস মিকাউতাদজে।

অবশ্য দানি ওলমো আর হ্যারি কেইনের সামনে সুযোগ ছিল এককভাবে এই পুরস্কার দখলে নেয়ার। তবে দু'জনের কেউই পাননি ফাইনালে গোলের দেখা। আর তাতেই প্রথমবার এক টুর্নামেন্টে ছয় ফুটবলার জিতলেন গোল্ডেন বুট পুরস্কার।

এদিকে টুর্নামেন্ট সেরা ফুটবলারের পুরস্কার জিতেছেন রদ্রি। ফাইনালে চোটে পড়ে পুরোটা সময় খেলতে না পারলেও আসর জুড়ে দুর্দান্ত পারফরম্যান্সের জেরে এই পুরস্কার জিতেছেন তিনি। স্পেনের শিরোপা জয়ের অন্যতম কান্ডারী ছিলেন এই মিডফিল্ডার।

ইউরোতে স্পেনের মাঝমাঠের প্রাণ হয়ে ছিলেন তিনি, দলের খেলাটা আসলে তিনিই নিয়ন্ত্রন করেছেন মাঠে। সব মিলিয়ে পুরো টুর্নামেন্টে ৫২১ মিনিট খেলে পাস দিয়েছেন ৪১১ টি, সফল পাসের হার ৯৩ শতাংশের মতো। গোলও আছে একটি।

টুর্নামেন্ট সেরার দৌড়ে থাকা আরেক স্প্যানিশ ফুটবলার ইয়ামাল শেষ পর্যন্ত রদ্রির সাথে পেরে না উঠলেও খালি হাতে ফিরতে হচ্ছে না। ইউরোর ট্রফির সাথে তিনি জিতেছেন টুর্নামেন্টের সেরা তরুণ খেলোয়াড়ের পুরস্কারও।

এবারের ইউরোতে একটা গোল করেছেন ইয়ামাল, আর করিয়েছেন চারটি। এক ইউরোতে তার চেয়ে বেশি গোল করাননি আর কোনো খেলোয়াড়।


আরো সংবাদ



premium cement