০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

স্পেন-ইংল্যান্ড, ফাইনালের আগে পরিসংখ্যানে এগিয়ে কারা

স্পেন-ইংল্যান্ড, ফাইনালের আগে পরিসংখ্যানে এগিয়ে কারা - ফাইল ছবি

ইউরোর দামামা থামতে যাচ্ছে আজ রাত্রেই। হতে যাচ্ছে মাসখানেক ধরে চলতে থাকা লড়াইয়ের পরিসমাপ্তি।স্পেন আর ইংল্যান্ডের মাঝে শিরোপা নিষ্পত্তির মধ্য দিয়ে পর্দা নামবে এবারের আসরের। আর তাতেই বার্লিনে রচিত হবে নতুন ইতিহাস।

ইউরোর শিরোপা জয় স্পেনের কাছে নতুন কিছু নয়। আসরের ইতিহাসে যৌথভাবে সর্বোচ্চ শিরোপাজয়ী দল তারা। ১৯৬৪ সালে দ্বিতীয় আসরের চ্যাম্পিয়ন স্পেন এরপর শিরোপা জেতে টানা দুই আসরে, ২০০৮ ও ২০১২ ইউরোতে।

এবার ফের ইউরো চ্যাম্পিয়ন হওয়ার হাতছানি স্পেনের সামনে। আসর জুড়ে যেভাবে খেলেছে মোরাতার দল, তাতে শিরোপা জেতা খুব একটা কঠিণ কিছু না। আর তেমন হলে এককভাবে ইউরোর সর্বোচ্চ শিরোপাজয়ী দেশ হিসেবে নাম লেখাবে স্পেন।

তবে ইংল্যান্ডের সামনে সুযোগ প্রথমবার ইউরো জয়ের স্বাদ পাবার। এখন পর্যন্ত মহাদেশীয় এই আসরের শিরোপায় চুমু আঁকা হয়নি ইংলিশদের। গত আসরে অবশ্য সুযোগ ছিল। তবে প্রথমবারের মতো ইউরোর ফাইনাল খেলতে এসে পেরে উঠেনি ইতালির সাথে।

এবার আর সেই ভুল করতে চায়না ইংল্যান্ড। টানা দ্বিতীয়বারের মতো ফাইনালে উঠে আসা দলটা এবার শিরোপা নিয়েই ঘরে ফিরতে চায়। কাটাতে চায় বড় কোনো আসরে ৫৮ বছরের শিরোপা খরা। ১৯৬৬ বিশ্বকাপের পর আর কোনো মেজর জেতেনি ইংল্যান্ড।

পারফরম্যান্সের নিরিখে অপ্রতিরোধ্য স্পেন যদিও ফাইনালে নামবে ফেভারিট হিসেবে। তবে পরিসংখ্যান কথা বলছে ইংল্যান্ডের পক্ষেই। এখনও অবধি দুই দেশের ২৭টি সাক্ষাতে ইংল্যান্ড জিতেছে ১৪টিতে, স্পেন হেসেছে ১০বার। বাকি তিনটি ম্যাচ ড্র হয়েছে।

তবে গত ছয় বছরে এই প্রথম স্পেন-ইংল্যান্ড দ্বৈরথ দেখতে চলেছে বিশ্ব ফুটবল। দুই দেশের সর্বশেষ দ্বৈরথটি হয়েছিল ২০১৮ সালের ১৫ অক্টোবর নেশনস লিগের লিগ পর্বে। সেই ম্যাচে ইংল্যান্ড জেতে ৩-২ ব্যবধানে।

তবে ২০০২ থেকে ২০২৪: এই ২২ বছরে মোট ২৬টি ফাইনাল খেলেছে স্পেনের দলগুলো। যেখানে জাতীয় দলের সাথে আছে ক্লাবগুলোও। অর্থাৎ জাতীয় পর্যায়ের ফিফা বিশ্বকাপ ও ইউরো, আর ক্লাব পর্যায়ের চ্যাম্পিয়নস লিগ ও ইউরোপা লিগ মিলিয়ে এই পরিসংখ্যান।

যেখানে স্প্যানিশ দলগুলো ২৬ ফাইনালের একটিতেও হারেনি, জিতেছে সব কটিতেই। দুই দশকের মধ্যে ফাইনালে টানা জয়ের মধ্যে থাকা স্প্যানিশ দলগুলো যাদের হারিয়েছে, তাদের মধ্যে ৯টিই ইংল্যান্ডের!

তবে পরিসংখ্যান ম্যাচ জেতায় না, তবে অনুপ্রেরণা দেয় ঠিকই। যেখানে একটুখানি এগিয়েই থাকবে ইংল্যান্ডই। তবে শক্তির দিক থেকে স্পেন নিঃসন্দেহে চোখ রাঙাবে।


আরো সংবাদ



premium cement