০৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১,
`

সেমিতে আর্জেন্টিনাকে চোখ রাঙাচ্ছে কানাডা

- ছবি - ইন্টারনেট

ইতিহাস গড়ে ফেলল কানাডা। প্রথমবারের মতো কোপা আমেরিকা খেলতে এসে একের পর এক বিস্ময় উপহার দেয়া দলটা এবার উঠে এলো সেমিফাইনালে। ভেনেজুয়েলাকে টাইব্রেকারে রুখে দিয়ে অবিশ্বাস্য এই মাইলফলক ছুঁয়েছে তারা।

টেক্সাসে শনিবার কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে ভেনেজুয়েলার মুখোমুখি হয় কানাডা। যেখানে টাইব্রেকারে ৪-৩ গোলের জয় তুলে নেয় তারা। তাতে প্রথমবারের মতো উঠে এসেছে শেষ চারে। ফাইনালে ওঠার লড়াইয়ে তাদের প্রতিপক্ষ আর্জেন্টিনা।

নির্ধারিত সময়ের খেলা শেষ হয় ১-১ গোলে। ফলে খেলা গড়ায় টাইব্রেকারে। সেখানেও হয় ড্র, প্রথম পাঁচ পেনাল্টিতে দুই দলই সমান তিনটি করে জালে জড়ায়। তবে ষষ্ঠ পেনাল্টিটা ভেনেজুয়েলা মিস করলেও জালে বল জড়াতে ভুল করেনি কানাডা।

ম্যাচজুড়ে দুই দলই লড়াই করেছে মোটামুটি সমান তালে। আক্রমণ ও প্রতি আক্রমণে উত্তাপ ছড়িয়েছে বেশ। প্রথম দিকে দাপটটা বেশি ছিল কানাডার। আর তাই গোলটাও শুরুতে আদায় করে নেয় তারা। ম্যাচের ১৩ মিনিটে কানাডাকে লিড এনে দেন জ্যাকভ শাফেলবার্গ।

ডান প্রান্ত দিয়ে দারুণ এক আক্রমণে প্রতিপক্ষের রক্ষণ-দেয়াল ভেঙে গোলটি করেন এই ফরোয়ার্ড। গোল খেয়ে ম্যাচে ফেরার চেষ্টা করে ভেনেজুয়েলা। পরের কয়েক মিনিটে কয়েকটি সুযোগও তৈরি করে তারা; যদিও প্রথমার্ধ আর ফেরানো হয়নি সমতা।

তবে দ্বিতীয়ার্ধে ম্যাচে ফেরে ভেনেজুয়েলা। সালোমন রনডনের বুদ্ধিদীপ্ত এক শটে কাঙ্ক্ষিত গোলটি পেয়ে যায় তারা। ম্যাচের ৬৪ মিনিটে ৩৫ গজ দূর থেকেই শট নিয়ে গোলরক্ষকের মাথার ওপর দিয়ে বল জালে জড়ান এই স্ট্রাইকার।

ম্যাচে সমতা আসার পর দুই দলই চেষ্টা করে এগিয়ে যাওয়ার। দুই দলের সামনেই এ সময় সুযোগ এসেছিল এগিয়ে যাওয়ার। কিন্তু নির্ধারিত ৯০ মিনিটে আর কোনো দল গোল না পেলে ম্যাচ গড়ায় টাইব্রেকার ভাগ্যে।

সেখান থেকে জয় নিয়ে শেষ চারে পা রাখে কানাডা। ফাইনালে যাওয়ার লড়াইয়ে ১০ জুলাই আর্জেন্টিনার মুখোমুখি হবে তারা। আর্জেন্টিনার বিপক্ষে গ্রুপ পর্বেও খেলেছে কানাডা। সে ম্যাচে অবশ্য ভালো খেলেও ২-০ গোলে হেরে যায় দলটা।


আরো সংবাদ



premium cement