০৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১,
`

দমবন্ধ লড়াই শেষে জার্মানির স্বপ্নভঙ্গ, শেষ চারে স্পেন

দমবন্ধ লড়াই শেষে জার্মানির স্বপ্নভঙ্গ, শেষ চারে স্পেন - ছবি : সংগৃহীত

হিমশীতল উত্তেজনা, জমজমাট লড়াই, মুহুর্মুহু আক্রমণ; কী ছিল না এই ম্যাচে! একটা ম্যাচে যা যা দরকার, ছিল সব উপাদান। দুই পরাশক্তির লড়াই বলে কথা! তাছাড়া শেষ চারের সমীকরণ তো ছিলই। এ যেন দমবন্ধ হবার রসদ! যেখানে বন্ধ হয়ে গেছে জার্মানির শিরোপা জেতার পথও৷

স্টুটগার্টের এমএইচপি অ্যারেনায় শুক্রবার ইউরোর কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হয় জার্মানি ও স্পেন। তুমুল লড়াইয়ের আভাস ছিলো আগেই। হলোও তাই, খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। যেখানে একদম অন্তিম মুহূর্তের গোলে স্বাগতিকদের ১-২ গোলে হারিয়ে দিয়েছে স্পেন। পা রেখেছে সেমিফাইনালে।

শেষ আটের ম্যাচ। বাস্তবতা হলো যেকোনো এক দলকে বিদায় নিতেই হতো। দারুণ লড়াই করেও ভাগ্যকে সাথে পেলেন না টনি ক্রজরা, বিদায় নিল জার্মানি। ঘরের মাঠে ইউরো জেতা হলো না স্বাগতিকদের। ঘোচানো হলো না ২৮ বছরের ইউরো শিরোপার আক্ষেপ!

এর আগে কখনো ইউরোর ম্যাচে জার্মানির বিপক্ষে গোল করতে পারেনি স্পেন। এমন সমীকরণ সামনে নিয়ে মাঠে নেমেছিল দলটি। প্রথমার্ধ শেষ হয় আক্রমণ প্রতি আক্রমণে। বারবার কাঁপিয়ে দিচ্ছিলো একে অপরের রক্ষণ। তবে কাঙ্ক্ষিত গোল আসেনি কোনো পক্ষের থেকে।

লড়াইটা যেন হয় দুই গোল রক্ষকের। একদিকে জার্মানির অভিজ্ঞ গোলরক্ষক ম্যানুয়েল নয়্যার অপরদিকে স্পেনের উনাই সিমন। দু'জনে যেন প্রাচীর হয়ে ছিলেন প্রথমার্ধে। যা ভেদ করতে পারেনি কেউই। ৫৪ শতাংশ বল দখলে রেখে তিনটি আক্রমণ চালায় জার্মানি। বিপরীতে আটটি শট নেয় স্পেন।

প্রথমার্ধে কোনো গোল না হলেও দ্বিতীয়ার্ধের শুরুতেই গোলখরা কাটে। ৫২তম মিনিটে দলের হয়ে গোল করে স্পেনকে লিড এনে দেন ওলমো। ডি-বক্সের ভেতর থেকে লামিন ইয়ামালের বাড়ানো বল জোরালো শটে জালে জড়ান তিনি। যা ইউরোতে জার্মানির বিপক্ষে স্পেনের প্রথম গোল।

এদিকে পিছিয়ে পড়ে গোল করতে মরিয়া হয়ে ওঠে জার্মানি। একের পর এক আক্রমণ চালাতে থাকে স্বাগতিকেরা। তবে কখনো সিমোন হয়ে দাঁড়ান বাধা, আবার কখনো গোল পেতে দেয়নি লক্ষ্য ঠিক রাখতে না পারার ব্যর্থতা।

যখন স্পেন জয়ের দিকে ছুটছে, সেই মুহূর্তে গোল পেয়ে যায় জার্মানি। গোল করেন ফ্লোরিয়ান ভির্টৎস। ৮৯তম মিনিটের সেই গোলে সমতা ফেরে ম্যাচে। যোগ করা সময়ের মাঝে আর কোনো দল গোল না পাওয়ায় খেলা গড়ায় অতিরিক্ত সময়ে।

অতিরিক্ত সময়ে। সেখানেও চলে দুই দলের আক্রমণ-পাল্টা আক্রমণ। অতিরিক্ত সময়ের প্রথমার্ধও শেষ হয় ১-১ গোলের সমতায়। দ্বিতীয়ার্ধেও গোলের দেখা পচ্ছিল না কোনো দল। খেলা তখন টাইব্রেকারের দিকেই এগোচ্ছে। ঠিক তখনই আবারো নাটকীয়তা।

১১৯তম মিনিটে গোল পেয়ে যায় স্পেন। দানি ওলমোর দারুণ এক ক্রসে হেডে গোল করেন মিকেল মেরিনো। তার সেই গোলেই রোমাঞ্চকর জয় তুলে নেয় স্প্যানিশরা। শেষ পর্যন্ত জার্মানিকে ২-১ গোলে হারিয়ে ইউরো চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে পা রাখে তারা।


আরো সংবাদ



premium cement