০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ জিলহজ ১৪৪৫
`

ফরাসি নির্বাচনে অতি দক্ষিণপন্থীদের জয়জয়কার, আতঙ্কিত কৃষ্ণাঙ্গ ফুটবলাররা

ফরাসি নির্বাচনে অতি দক্ষিণপন্থীদের জয়জয়কার, আতঙ্কিত কৃষ্ণাঙ্গ ফুটবলাররা - ফাইল ছবি

ফরাসি ফুটবলারদের ইউরোয় কতটা মন আছে, তা যথেষ্ট তর্কের বিষয়। দিদিয়ের দেশঁ-র টিম কোয়ার্টার ফাইনালে উঠেছে বটে, কিন্তু কিলিয়ান এমবাপ্পেদের খেলায় সেই পরিচিত প্রাণ খুঁজে পাওয়া যায়নি। গ্রুপ পর্ব আর নকআউট মিলিয়ে এখন পর্যন্ত মাত্র একটা গোল এসেছে ফরাসি প্লেয়ারদের পা থেকে। যা করেছেন এমবাপ্পে, পেনাল্টি থেকে! বাকি সব আত্মঘাতী গোলে জয়। শেষ ষোলোর বিরুদ্ধে বেলজিয়াম ম‌্যাচও ফ্রান্স জিতেছে ভার্তোনগেনের আত্মঘাতী গোলে। যা দেখার পর জিওর্জিও কিয়েলিনির মতো কোনো কোনো প্রখ‌্যাত ইতালি সাবেক বলে ফেলেছেন, 'ফ্রান্সের সেরা স্ট্রাইকারের নাম তো আত্মঘাতী গোল!'

অন‌্য সময় হলে নির্ঘাৎ ফরাসি ছাউনি থেকে এর পাল্টা গুলিবর্ষণ চলত। ইউরোয় ইটালি কী করেছে না করেছে, কিভাবে বিদায় নিয়েছে, তার খতিয়ান পেশ করা হতো। কিন্তু এ মুহূর্তে সে সব কিছুই হচ্ছে না। ফরাসি ফুটবলারদের মাথায় এখন একটাই বিষয় ঘুরছে। দেশের নির্বাচন ঘিরে আতঙ্ক! জুলস কৌন্দে যেমন। বেলজিয়াম-ফ্রান্স যুদ্ধের ম‌্যাচ সেরা। ইউরো কোয়ার্টার ফাইনালে দল ওঠার পর যার মুখে খেলা কম, নির্বাচনী হাওয়া-বাতাস নিয়ে কথা শোনা গিয়েছে বেশি।

আসলে ফ্রান্সে অতি উগ্র ডানপন্থী দলের ক্ষমতায় চলে আসার আশঙ্কা প্রবল। নির্বাচনের প্রথম রাউন্ডের পর যারা কি না ৩৩ শতাংশ ভোট পেয়ে গিয়েছে। ফ্রান্স প্রেসিডেন্ট ইমানুয়েল ম‌্যাক্রোঁ-র অবস্থা বেশ খারাপ। প্রথম রাউন্ডে মাত্র একুশ শতাংশ ভোট পেয়েছে তার দল। আর বামপন্থী দল পেয়েছে ২৮ শতাংশ ভোট। যা দেখে রীতিমতো ভেঙে পড়েছেন ডিফেন্ডার কৌন্দে।

তিনি বলেন, 'আমি আমার দেশের মানুষের মনোভাব দেখে অত‌্যন্ত হতাশ। যে দিকে যাচ্ছে ফ্রান্স, তা একেবারেই কাম‌্য নয়। যে রাজনৈতিক দলকে সমর্থন জোগাচ্ছে, তা ফ্রান্সের মূল‌্যবোধের পরিপন্থী। এরা এমন এক রাজনৈতিক দল, যারা কি না মানুষে-মানুষে ভেদাভেদে বিশ্বাস করে। এরা নারী-পুরুষেও বিভেদ সৃষ্টি করতে চায়। তবে এখনো আমি আশা ছাড়িনি। নির্বাচনের দ্বিতীয় রাউন্ড এখনও বাকি রয়েছে।'

বেলজিয়ামকে হারিয়ে শেষ আটে ওঠার পর বলে দিয়েছেন কৌন্দে। উল্লেখ্য, অতি দক্ষিণপন্থী মারিল লি পেনের উত্থান নিয়ে আগেও আশঙ্কা প্রকাশ করেছিলেন কিলিয়ান এমবাপ্পে। এরপর আর ফ্রান্স ফুটবলারদের পক্ষে খেলায় মন দেয়া সম্ভব তো?

সূত্র : সংবাদ প্রতিদিন


আরো সংবাদ



premium cement

সকল