০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ জিলহজ ১৪৪৫
`

১৬ বছর পর ইউরোর শেষ আটে ডাচরা

১৬ বছর পর ইউরোর শেষ আটে ডাচরা - ছবি : সংগৃহীত

১৬ বছর পর ইউরো কাপের কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডস। মঙ্গলবার মিউনিখের আলিয়াঞ্জ এরিনায় রোমানিয়াকে ৩-০ গোলে হারিয়েছে ডাচরা‌।‌ গোল করেন কোডি গাকপো এবং ডনইয়েল মালেন। বিরতির পর নেমে জোড়া গোল সুপারসাব মালেনের। ৮৩ এবং ৯৩ মিনিটে গোল করে ডাচদের জয় নিশ্চিত করেন। ২০০৮ সালের পর এই প্রথম ইউরোর কোয়ার্টারে ফাইনালে নেদারল্যান্ডস। দুর্দান্ত গাকপো। গোল করলেন এবং করালেন। অফসাইডের জন্য তার একটি গোল বাতিল হয়। নয়তো এদিন হ্যাটট্রিক করার সুযোগ ছিল। অন্তত আধ ডজন গোলে জিততে পারত ডাচরা। কিন্তু সুযোগ নুষ্টের ফুলঝুরি। একের পর এক গোল মিস গাকপো, ডিপে, ডামফ্রাইসদের। তবে তার খেসারত দিতে হয়নি। চলতি ইউরোয় নিজের তৃতীয় গোল তুলে নিয়ে সর্বোচ্চ গোলদাতার দৌড়ে ঢুকে পড়েন গাকপো।

দুই দলই আগ্রাসী মনোভাব নিয়ে শুরু করে। তাদের থেকে অনেক বেশি শক্তিশালী ডাচদের বিরুদ্ধে পজিটিভ ফুটবল খেলে রোমানিয়া। ৩ মিনিটে প্রথম আক্রমণ তাদের। মারিনের ক্রস হেড করতে গিয়ে ডামফ্রাইসের সঙ্গে সংঘর্ষে মাথা ফাটে হাজির। শুরুতেই নেদারল্যান্ডের ওপর চাপ সৃষ্টি করে রোমানিয়া। প্রথম দশ মিনিট ডাচদের রক্ষণেই খেলা হয়। ম্যাচের ১৪ মিনিটে গোলের সুযোগ পায় রোমানিয়া। পরিত্রাতার ভূমিকা নেন ভ্যান ডাইক। নেদারল্যান্ডের প্রথম সুযোগ ১৭ মিনিটে। ডামফ্রাইসের থেকে হাজির শট বাইরে যায়। কিছুটা ম্যাচের গতির বিরুদ্ধে গিয়ে নেদারল্যান্ডসকে এগিয়ে দেন কোডি গাকপো। নড়বড়ে শুরুর পর খেলাটা ধরে নেয়ার চেষ্টা করছিল ডাচরা। বলের দখল তাদেরই ছিল। বাঁ দিকে বল পেয়ে কাট করে পেনাল্টি বক্সে ঢুকে দু'জন ডিফেন্ডারের মধ্যে দিয়ে নিখুঁত ফিনিশিং। গোলকিপার নিতার হাতে বল লেগে গোলে ঢুকে যায়। চলতি ইউরোয় তৃতীয় গোল গাকপোর। ইউরোয় সর্বোচ্চ গোলদাতার দৌড়ে জার্মানির মুসিয়ালা এবং জর্জিয়ার মিকাউতাদজের কাতারে ঢুকে পড়লেন তিনি।

এগিয়ে যাওয়ার পর খেলা ধরে নেয়ায় চেষ্টা করে অরেঞ্জ আর্মি। মুহুর্মুহু আক্রমণ তৈরি করে। মেম্পিস ডিপে, ডামফ্রাইসরা বারবার বিপক্ষের বক্সে ঢুকে পড়ে। গোলের পর থেকে বাকি সময়টা দাপট ছিল নেদারল্যান্ডের। বিরতির আগেই ব্যবধান বাড়া উচিত ছিল। কিন্তু বেশ কয়েকটা সুযোগ নষ্ট করে ডাচরা। দ্বিতীয়ার্ধের শুরুতেও হাই-প্রেসিং ফুটবল রোমানিয়ার। কিন্তু গোল মুখ খুলতে পারেনি। বরং পজিটিভ সুযোগ অনেক বেশি ছিল ডাচদের। ম্যাচের ৫৮ মিনিট ভ্যান ডাইকের শট পোস্টে লাগে। ৬২ মিনিটে গাকপোর শট বাঁচায় রোমানিয়ার গোলকিপার। তার দু মিনিটের মাথায় ডাচ স্ট্রাইকারের গোল অফসাইডের জন্য বাতিল হয়। ম্যাচের শেষ ১০ মিনিট পার্থক্য গড়ে দেন বদলি ফুটবলার মালেন।
সূত্র : আজকাল


আরো সংবাদ



premium cement