০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ জিলহজ ১৪৪৫
`

আত্মঘাতী গোলে হার বেলজিয়ামের, কোয়ার্টারে ফ্রান্স

আত্মঘাতী গোলে হার বেলজিয়ামের, কোয়ার্টারে ফ্রান্স - ফাইল ছবি

বেলজিয়ামকে হারিয়ে ইউরোর কোয়ার্টার ফাইনালে পৌঁছল ফ্রান্স। বিশ্বকাপ, ইউরোর মতো মেগাইভেন্টে বেলজিয়ামের বিরুদ্ধে ফ্রান্সের জয়ের ধারা অব্যাহত রইল।

সোমবার ফরাসি শিবিরকে গোলের জন্য অপেক্ষা করতে হলো ৮৫ মিনিট পর্যন্ত। তাও আবার আত্মঘাতী গোল। কলো মুয়ানির শট বেলজিয়ামের ভারতোঙ্গার শরীরে লেগে গোল হয়। ফ্রান্স কোয়ার্টার ফাইনালে গেল ঠিকই তবে ওপেন প্লে থেকে এখনো গোল করতে পারেনি দেশঁর ফ্রান্স! দুটি আত্মঘাতী গোল এবং পেনাল্টি থেকে একটি গোল, এখন পর্যন্ত এটাই ফ্রান্স। যা ফরাসি শিবিরের সমর্থকদের বিস্মিত করছে।

এদিনের প্রি কোয়ার্টার ফাইনালে ফ্রান্স প্রাধান্য দেখালেও কাঙ্ক্ষিত গোলটি পেতে দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়। অনেক পাস নিজেদের মধ্যে খেলেছেন বটে এমবাপ্পেরা কিন্তু তাদের আক্রমণে সেই কামড়, ভেদ্যতা ছিল না। বেলজিয়াম নিজেদের পেনাল্টি বক্সের সামনে পায়ের জঙ্গল তুলে দেয়। সেই ব্যূহ ভেঙে গোল করতে পারেনি ফ্রান্স। চুমোনি একাধিকবার বড়লোকের বাউন্ডুলে ছেলের মতো বল উড়িয়ে দেন।

সুযোগ যে বেলজিয়াম পায়নি তা নয়। ফ্রান্সের মতো শক্তিশালী দলের বিরুদ্ধে গোল করার সুযোগ বেশি পাওয়া যায় না। বেলজিয়াম কিন্তু দুবার গোল করার মতো পরিস্থিতি তৈরি করেছিল। লুকাকু ও কেভিন দে ব্রুইন সেই সুযোগের সদ্ব্যবহার করতে পারেননি। দুর্ভাগ্য বেলজিয়ামের সোনালি প্রজন্মের। ইউরোয় কিছু করে দেখানোর শেষ সুযোগ ছিল তাদের। ভাগ্যবিড়ম্বিত লুকাকুদের দেশে ফিরতে হচ্ছে খালি হাতেই। দিনান্তে ভারতোঙ্গা অপরাধী। নিজেকে হয়তো ক্ষমা করতে পারবেন না।

প্রথমার্ধে কোনো দলকে সেভাবে আক্রমণাত্মক হতে দেখা যায়নি। নকআউট ম্যাচ বলেই হয়তো ছক কষে খেলা শুরু করেছিল দুই দল। এর মধ্যেই কিছুটা দাপট দেখাচ্ছিল ফ্রান্স। ম্যাচ জিতলেও কোয়ার্টার ফাইনালে নামার আগে দেশঁকে অনেক হোমওয়ার্ক করতে হবে। রক্তাল্পতার জায়গাগুলো ঠিক করে ফেলতে হবে ফরাসি শিবিরকে।


আরো সংবাদ



premium cement