০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ জিলহজ ১৪৪৫
`

দুর্দান্ত প্রত্যাবর্তনের গল্প লিখে শেষ আটে ইংল্যান্ড

দুর্দান্ত প্রত্যাবর্তনের গল্প লিখে শেষ আটে ইংল্যান্ড - ছবি : সংগৃহীত

প্রত্যাবর্তনের অবিস্মরণীয় গল্প লিখল ইংল্যান্ড। প্রায় হারতে বসা ম্যাচটা জিতে নিয়েছে শেষ মুহূর্তে এসে। তাতে থ্রি লায়ন্সরা অবিশ্বাস্যভাবে জায়গা করে নিলো কোয়ার্টার ফাইনালে। যেখানে নায়ক জুড বেলিংহাম, বলতে হবে হ্যারি কেইনের নামও।

জার্মানির গেলসেনকিরশেনে রোববার শেষ ষোলোর ম্যাচে মুখোমুখি হয় স্লোভাকিয়া ও ইংল্যান্ড। অতিরিক্ত সময়ে গড়ানো এই ম্যাচে স্লোভাকিয়াকে ২-১ গোলে হারিয়ে শেষ আট নিশ্চিত করেছে থ্রি লায়ন্সরা।

অথচ শেষ ষোলো থেকে বিদায়ের দ্বারপ্রান্তে ছিল ইংল্যান্ড। স্লোভাকিয়ার বিপক্ষে হার যেন চোখ রাঙাচ্ছিল তাদের। ৯০ মিনিট তো বটেই, যোগ করা সময়ের প্রথম ৪ মিনিট পেরিয়ে গেলেও পিছিয়ে ছিলো ইংলিশরা। এরপর বেলিংহাম হয়ে আসেন ত্রানকর্তা। বাঁচান শিরোপার স্বপ্ন।

শুরু থেকে বল দখল ও আক্রমণের পসরা সাজিয়ে বসে ইংল্যান্ড। তবে কাঙ্ক্ষিত গোল আসেনি। তবে খেলার ধারার বিপরীতে গোল পেয়ে যায় স্লোভাকিয়াই। ২৫ মিনিটে দলকে এগিয়ে দেন ইভান শরাঞ্জ। পিছিয়ে পড়েই বিরতি যায় ইংল্যান্ড।

গোল শোধ করতে মরিয়া হয়ে ইংল্যান্ড দ্বিতীয়ার্ধের শুরুতেই ম্যাচে ফিরতে পারত। ফিল ফোডেন ৫০ মিনিটে স্লোভাকিয়ার জাল খুঁজে নেন। কিন্তু অফসাইডে থাকার ফোডেনের গোলটি বাতিল হয়ে যায়।

তবে এরপর থেকে স্লোভাকিয়ার ওপর চেপে বসে তারা। যদিও মনযোগ ধরে রাখতে পারছিলেন না কেইনরা। এভাবেই শেষ হয়ে আসে নির্ধারিত ৯০ মিনিট। যোগ করা ৬ মিনিট সময়ও যখন শেষদিকে, তখনই আবির্ভূত হন বেলিংহাম।

১-০ গোলে এগিয়ে থাকা স্লোভাকিয়া কেবল রেফারির শেষ বাঁশির অপেক্ষায়, ইংল্যান্ড যখন বিদায়ের প্রহর গুণছে, তখনই বাইসাইকেল কিকে বেলিংহামের গোল! তাতে ম্যাচে ফেরে ১-১ সমতা। খেলা ভিড়ে অতিরিক্ত সময়ে।

সেখানে অবশ্য শুরুতেই কপাল খুলে যায় ইংল্যান্ডের। অতিরিক্ত সময়ের প্রথম মিনিটে আবার পেয়ে যায় গোলের দেখা। দলকে এগিয়ে দেন কেইন। বক্সে ইভান টনির হেড পাসে হেডেই বল জালে পাঠান তিনি। শেষ পর্যন্ত আর কোনো গোল হয়নি। ফলে হতাশা নিয়ে মাঠ ছাড়ে স্লোভাকিয়ারা।


আরো সংবাদ



premium cement