০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ জিলহজ ১৪৪৫
`

নক আউটের আগে হোঁচট খেল পর্তুগাল

নক আউটের আগে হোঁচট খেল পর্তুগাল - ছবি : সংগৃহীত

 

বড় ধাক্কা খেল পর্তুগাল। শেষ ষোল শুরু করার আগে লজ্জার সাগরে ডুবেছে ক্রিস্টিয়ানো রোনালদোর দল। র‍্যাঙ্কিংয়ে ৬৮ ধাপ পিছিয়ে থাকা জর্জিয়ার কাছে ধরাশায়ী তারা। পর্তুগালকে হারিয়ে তারা নিশ্চিত করেছে নকআউট।

বুধবার র‌্যাঙ্কিংয়ের ৬ নম্বরে থাকা পর্তুগালকে ০-২ গোলে হারিয়েছে জর্জিয়া। র‍্যাঙ্কিংয়ে ৭৪তম স্থানে থাকা দলটির হয়ে গোল করেন কাভারাস্কেইয়া ও মিকাওতাদজের। এউ জয়ের ‘এফ’ গ্রুপের তৃতীয় দল হিসেবে নকআউটে উঠেছে তারা।

পর্তুগাল শেষ ষোলর টিকিট নিশ্চিত করেছিল আগেই, ম্যাচটা ছিল তাই অপরাজিত থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হবার। তাছাড়া নকআউটের আগে নিজেদের গুছিয়ে আনার শেষ সুযোগও ছিল বটে। তবে নিশ্চিতভাবেই সেই সুযোগ হাতছাড়া করলো তারা।

আগের ম্যাচ থেকে ৮ পরিবর্তন নিয়ে একাদশ সাজান পর্তুগাল কোচ রবার্তো মার্তিনেজ। নিয়মিত একাদশের বেশিরভাগ খেলোয়াড়কে বিশ্রাম দিলেও রেখে দেন অধিনায়ক রোনালদোকে। কিন্তু রোনালদোও পারেননি দলকে জয়ের পথে রাখতে।

শালকের মাঠে ম্যাচের শুরুতেই হোচট খায় পর্তুগাল। দ্বিতীয় মিনিটেই দেখা মেলে জর্জিয়ার চমকের। মাঝমাঠ থেকে বল পেয়ে গিওর্গে মিকাওতাদজে একটু এগিয়ে তা বাড়ান কাভারাস্কেইয়ার উদ্দেশ্য। বল পেয়ে ভুল করেননি তিনি। দুর্দান্ত এক ফিনিশিংয়ে গোল করে এগিয়ে দেন জর্জিয়াকে।

এগিয়ে গিয়েও যেন আরো ক্ষুধার্ত হয়ে উঠে জর্জিয়া। এদিকে সমতা ফেরানোর লক্ষ্যে একের পর এক আক্রমণ করে যায় পর্তুগাল। যে কারণে আক্রমণ ও প্রতি-আক্রমণে জমে ওঠে লড়াই।

১৬ মিনিটে রোনালদোর নেওয়া দুর্দান্ত এক ফ্রি–কিক ঠেকিয়ে জর্জিয়াকে রক্ষা করেন গোলরক্ষক। ৩৫ মিনিটে আরো একবার ব্যর্থ হয় তার প্রচেষ্টা। মাঝে জর্জিয়াও চেষ্টা চালায়, তবে আসেনি সেই কাঙ্খিত গোলের দেখা। ফলে ১-০-এ এগিয়ে থেকেই বিরতিতে যায় জর্জিয়া।

বিরতির পর ৫০ মিনিটে দারুণ এক আক্রমণ থেকে গোলের সুযোগ হাতছাড়া করেন কাভারাস্কেইয়া। তবে দ্বিতীয় গোল ঠিকই আদায় করে নেয় তারা। ৫৭ তম মিনিটে স্পটকিক থেকে দলকে উপলক্ষ এনে দেন মিকাওতাদজে।

মূলত জর্জিয়ার প্আক্রমণ ঠেকাতে গিয়ে আন্তোনিও সিলভা এবার বক্সের ভেতর ফাউল করে বসেন লুকা লোশোভিলিকে। ভিএআরে যাচাই করে পেনাল্টির সিদ্ধান্ত দেন রেফারি। স্পট কিকে ভুল করেননি মিকাওতাদজে। জর্জিয়াকে এগিয়ে দেন ২–০ গোলে।

দুই গোল হজম করে ম্যাচে ফিরতে মরিয়া হয়ে উঠে পর্তুগাল। একের পর এক আক্রমণে কাঁপিয়ে দিচ্ছিল জর্জিয়াকে। কিন্তু রক্ষণ ভেঙে জালের দেখা আর পায়নি তারা। হার দিয়েই শেষ হয় তাদের গ্রুপ পর্ব।

৪ পয়েন্ট নিয়ে নকআউটে পা রেখেছে জর্জিয়া। এই গ্রুপের অন্য ম্যাচে চেক প্রজাতন্ত্রকে ২-১ গোলে হারিয়ে গ্রুপ রানার্সআপ হয়ে শেষ ষোলো নিশ্চিত করেছে তুরস্কও। তাদের পয়েন্ট ৬। সমান ৬ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন পর্তুগাল।


আরো সংবাদ



premium cement