২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বেলজিয়ামের হোঁচট, স্লোভাকিয়ার ইতিহাস

বেলজিয়ামের হোঁচট, স্লোভাকিয়ার ইতিহাস - ছবি : সংগৃহীত

ইউরোর শুরুতেই হোঁচট খেয়েছে বেলজিয়াম। অঘটনের শিকার বিশ্ব ফুটবলের অন্যতম শক্তিধর দলটা৷ বিপরীতে যেন রূপকথার গল্প লিখল স্লোভাকিয়া। সব দিক থেকে যোজন যোজন পিছিয়ে থাকা দলটা হারিয়ে দিয়েছে বেলজিয়ামকে।

জার্মানির স্টুটগার্টে সোমবার ইউরোর ‘ই’ গ্রুপের ম্যাচে মুখোমুখি হয়েছিল র বেলজিয়াম ও স্লোভাকিয়া। ম্যাচের শুরুতেই প্রতিপক্ষের ভুলে গোল পেয়ে যায় স্লোভাকিয়া। যা ধরে রেখে শেষ পর্যন্ত জয়ী হয়েই মাঠ ছাড়ে তারা

শক্তি-সামর্থ্যে তো বটেই, ফিফা র‌্যাঙ্কিংয়েও এই দুই দলের মাঝে বিস্তর ফারাক। স্লোভাকিয়ার অবস্থান যেখানে র‌্যাঙ্কিংয়ের ৪৮ নম্বরে, সেখানে বেলজিয়াম আছে তৃতীয় স্থানে। মাঝে দীর্ঘদিন চূড়াতেও ছিল তারা। ইউরোপিয়ান ক্লাব ফুটবলেও আধিপত্য রয়েছে বেলজিয়ামের।

লড়াইয়ের আগেও বেলজিয়ামকে ধরা হচ্ছিল নিশ্চিত ফেভারিট; এমনকি আগের তিন দেখাতেও একবার স্কোভাকিয়াকে হারায় তারা। বাকি দুটো ম্যাচ অবশ্য ড্র হয়। ফলে বেলজিয়াম হয়তো খানিকটা নিশ্চিত মনেই মাঠে নেমেছিল আক।

কিন্তু মাঠে নামার পর সব হিসেব যেন পাল্টে গেল। ভাগ্যও দেয়নি সায়। বাছাইপর্বে রেকর্ড সংখ্যক গোল করা রোমেরু লুকাকু দুইবার জালের দেখা পান, তবে ভিএআরের কারণে দুইবারই তা বাতিল হয়ে যায়।

এদিন শুরু থেকে বেলজিয়ামের চোখে চোখ রেখে খেলতে থাকে স্লোভাকিয়া। সপ্তম মিনিটে প্রতিপক্ষের ভুলের সুযোগ কাজে লাগিয়ে গোলও আদায় করে নেয় প্রতিযোগিতার ১৯৭৬ সালের চ্যাম্পিয়নরা৷ গোল করেন ইভান শারাঞ্জ।

প্রতিপক্ষ থেকে বল পেয়ে ব্যাকপাস দেন ইভান শারাঞ্জ। ইউরাই কুচকার বল পেয়ে জোরাল শট নিলে তা ঠেকিয়ে দেন বেলজিয়ান গোলরক্ষক। তবে বিপদমুক্ত করতে পারেননি তিনি। আলগা বল পেয়ে ফিরতি শটপ লক্ষ্যভেদ করেন ফরোয়ার্ড শারাঞ্জ।

এই গোলেই লেখা হয়ে যায় ম্যাচের ভাগ্য। এরপর একের পর এক আক্রমণ চালিয়েও যা বদলাতে পারেনি বেলজিয়াম। ৫৬ ও ৮৬ তম মিনিটে লুকাকো জালে বল জড়িয়ে উল্লাস শুরু করলেও অফসাইডের ফাঁদে তাতে গোল আসেনি। তাছাড়া একাধিকবার বাঁধা হয়ে দাঁড়ান স্লোভাকিয়া গোলর রক্ষক।

অথচ ম্যাচের পূর্ণ নিয়ন্ত্রণ ছিল বেলজিয়ামের। পুরো ম্যাচে ৬১ শতাংশ বল ছিল তাদের দখলে। যেখানে ১৬টি শট নিয়েছে তারা, অন টার্গেট রাখতে পেরেছে মাত্র তিনটি। আর শুরুতেই গোল করে এগিয়ে যাওয়া স্লোভাকিয়া অবশ্য রক্ষণাত্মক ফুটবলই খেলেছে।


আরো সংবাদ



premium cement