২১ অক্টোবর ২০২৪, ৫ কার্তিক ১৪৩০, ১৭ রবিউস সানি ১৪৪৬
`

শেষ মুহূর্তের গোলে বাঁচল বাংলাদেশ

- ছবি : সংগৃহীত

অল্পের জন্য বেঁচে গেল বাংলাদেশ। শেষ মুহূর্তে গোলে যেন নিঃশ্বাস ফিরে পেল। তাতে জয় না আসলেও পয়েন্টের মুখ দেখেছে সাবিনা-সাগরিকারা। ফলে বেঁচে রইল টাইগ্রেসদের সাফ শিরোপার স্বপ্ন।

নেপালের কাঠমাণ্ডুর দশরথ স্টেডিয়ামে রোববার নারী সাফ চ্যাম্পিয়নশিপে ‘এ’ গ্রুপের ম্যাচে পাকিস্তানের মুখোমুখি হয় বাংলাদেশ। যেখানে কোনো রকমে এড়িয়েছে টাইগ্রেসরা। ড্র করেছে ১-১ গোলে।

যদিও শুরুটা ছিল একপেশে। কাঠমুণ্ডুতে রাজ করছিল বাংলাদেশের মেয়েরা। একের পর এক আক্রমণে মনে হচ্ছিল যেকোনো সময় পেয়ে যাবে গোলের দেখা। তবে সেই গোলের জবাব দিতে পারেনি নির্ধারিত ৯০ মিনিটে। তবে দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে পাকিস্তানের রক্ষণের প্রতিরোধ ভেঙে গোলের দেখা পায় দল। শামসুন্নাহারের গোলে স্বস্তির ড্রয়ে শেষ চারের আশা বাঁচিয়ে রাখল পিটার বাটলারের দল।

এখন শেষ ম্যাচে ভারতের সাথে জয় পেলে তো বটেই, ড্র করলেও সেমিফাইনালে চলে যাবে বাংলাদেশ। এমনকি ২ গোলের বেশি ব্যবধানে না হারলেও গোল ব্যবধানে এগিয়ে শেষ চার নিশ্চিত করবে টাইগ্রেসরা।

অথচ ম্যাচের শুরুতে যেভাবে পাকিস্তানকে কোনঠাসা করে রেখেছিল বাংলাদেশ, তাতে বড় জয়ের স্বপ্ন দেখছিল সমর্থকরা। চোখে তখন আগের আসরের স্মৃতি, যেখানে বাংলাদেশ জয় পেয়েছিল ৬-০ গোলে। তবে অনেকটা খেলার ধারার বিপরীতে ৩২তম মিনিটে নিজেদের ভুলে গোল হজম করে বসে বাংলাদেশ।পাকিস্তানের রামিন ফারিদের লং পাসে এগিয়ে যাওয়া বলের নিয়ন্ত্রণ নিতে গিয়ে ভুল করে বসেন শিউলি।

গোলকিপারকে বাড়াতে গিয়ে দুর্বল টোকায় তুলে দেন জাহমিনার পায়ে। সৌদি আরবের লিগে খেলা এই পাক ফরোয়ার্ড নিখুঁত শটে পরাস্ত করেন রূপনাকে। এগিয়ে যায় পাকিস্তান।

সমতা ফিরতে পারত প্রথমার্ধের আগেই। তবে ৪৩তম মিনিটে ঋতুপর্ণার বক্সের বাইরে থেকে নেয়া শট ক্রসবারের লেগে প্রতিহত হয়। দ্বিতীয়ার্ধের শুরুতেও ঋতুপর্ণাকে হতাশ হতে হয়। তার বানিয়ে দেয়া বল নাগাল পাননি তহুরা। এরপর বেশ কয়েকটি আক্রমণ সাজালেও তাতে ধার ছিল না। তবে ৮৪তম মিনিটে ঋতুপর্না আরো একটা ভালো সুযোগ পান। তবে তার নেয়া শট পাকিস্তান গোলরক্ষকের গ্লাভস গলে বেরিয়ে কর্নার হয়ে যায়।

ফলে নির্ধারিত ৯০ মিনিট পর্যন্ত ম্যাচটা ১-০ গোলে পিছিয়ে থাকে বাংলাদেশ। গ্রুপ পর্ব থেকেই বিদায়ের শঙ্কা তখন জেঁকে বসে। কিন্তু যোগ হওয়া ৬ মিনিটের শুরুতেই গোল শোধ করে প্রাণ ফিরে পায় বাংলাদেশ। সেই ঋতুপর্নার ক্রসে হেডে লক্ষ্যভেদ করেন শামসুন্নাহার জুনিয়র।


আরো সংবাদ



premium cement