১১ অক্টোবর ২০২৪, ২৬ আশ্বিন ১৪৩১, ৭ রবিউস সানি ১৪৪৬
`

ভেনেজুয়েলায় পেরে উঠল না আর্জেন্টিনা

ভেনেজুয়েলায় পেরে উঠল না আর্জেন্টিনা - ছবি : সংগৃহীত

লিওনেল মেসির ফেরার ম্যাচেও জয়বঞ্চিত থাকল আর্জেন্টিনা। শুরুতে লিড পেলেও শেষ পর্যন্ত তা আর ধরে রাখতে পারেনি আলবিসেলেস্তারা। শুক্রবার ভোরে (বাংলাদেশ সময়) বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে ভেনেজুয়েলার বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে তারা।

অবশ্য ম্যাচটা এদিন গড়াবে কিনা সেটা নিয়ে গুঞ্জন ছিল, হারিকেন মিল্টনের কবলে পড়ার সম্ভাবনায় মিয়ামি থেকে ভেনেজুয়েলার উদ্দেশ্যে সময়মতো উড়াল দেয়ার শঙ্কা ছিল আর্জেন্টিনার। যদিও সেই শঙ্কা কাটিয়ে সঠিক সময়ে ভেনেজুয়েলাতে এসে পৌঁছায় আর্জেন্টিনা।

কিন্তু বৈরী আবহাওয়ার কারণে ম্যাচ ৩০ মিনিট দেরিতে শুরু হয়। ম্যাচ শুরুর কয়েক ঘণ্টা আগে প্রবল বৃষ্টিতে মাঠে পানি জমে যায়। জোর চেষ্টায় পানি কিছুটা শুকিয়ে নিলেও তখনো ফুটবল খেলার উপযোগী মনে হয়নি ভেনেজুয়েলার মাতুরিন স্টেডিয়ামের মাঠটি।

অবশ্য এরপর যে চিত্র বারবার দেখা গেল, তা যেন শৈশবকেই মনে করিয়ে দেয়। বল ঠিক মতো মাঠে গড়াচ্ছে না, মাঝে মাঝে পাস গুলো পানিতে আটকে যাচ্ছে; কোনো দলই তাদের স্বাভাবিক খেলা খেলতে পারেনি। খেলোয়াড়রা বারবার পিছলে পড়ছিল, বাড়ছিল চোটে পড়ার শঙ্কা।

এর মাঝেই বিশ্বচ্যাম্পিয়নরা গোলের দেখা পেয়ে যায়। কোপা আমেরিকার ফাইনালের পর প্রথমবারের মতো খেলতে নামা লিওনেল মেসি পথ দেখান। ১৩তম মিনিটে দূর থেকে নেয়া তার ফ্রি কিক ভেনেজুয়েলার গোলরক্ষক ঠেকিয়ে দিলেও ফিরতি বল জালে জড়াতে একটুও ভুল করেননি তিনি। ১-০ গোলে এগিয়ে যায় আর্জেন্টিনা।

প্রথমার্ধ্ব শেষ হওয়ার মিনিট পাঁচেক আগে স্বাগতিকদের সমতায় ফেরার সুযোগ ঠেকিয়ে দেন নিয়মিত গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনিজের নিষেধাজ্ঞায় আর্জেন্টাইন গোলবার সামলানো জিরোনিমো রুলি। ১-০ গোলের লিড নিয়ে বিরতিতে যায় সফরকারীরা।

দ্বিতীয়ার্ধের শুরুতেই দুবার সমতায় ফেরার সুযোগ পায় ভেনেজুয়ালা। কিন্তু দুটি সুযোগই দারুন সেভে আটকে দেন রুলি। পুরো ম্যাচে ৫টি সেভ করে মার্তিনেজের কাজটি ঠিকঠাক মতো করে গেছেন রুলি।

৬৫ তম মিনিটে সোতেল্ডোর বাড়ানো ক্রস থেকে জোরালো হেডে আর্জেন্টিনার জালে বল জড়িয়ে ভেনেজুয়েলাকে সমতায় ফেরান রনডন।

বাকি সময় দুদলই চেষ্টা করে আর কোনো গোল আদায় করতে পারেনি। তাই ১-১ সমতায় ম্যাচ শেষ হয়। ১ পয়েন্ট নিয়েই সন্তুষ্ট থাকতে হয় স্কালোনির শিষ্যদের।

এই ড্রয়ের পরও লাতিন অঞ্চলের বিশ্বকাপ ২০২৬ বাছাইপর্বের এখনো পয়েন্ট টেবিলের শীর্ষস্থান ধরে রেখেছে আর্জেন্টিনা। ৯ ম্যাচে তাদের পয়েন্ট ১৯। অপরদিকে ভেনেজুয়েলা ৯ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে ৬ নম্বরে উঠে এসেছে।

অন্যদিকে পয়েন্ট টেবিলের দুইয়ে থাকা কলম্বিয়া ১-০ গোলে হেরে গেছে বলিভিয়ার কাছে। কলম্বিয়ার পয়েন্ট ৯ ম্যাচে ১৬। বলিভিয়া ৯ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে ৫-এ অবস্থান করছে।


আরো সংবাদ



premium cement

সকল