০৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১,
`

নভেম্বর উইন্ডোতে খেলবে বাংলাদেশ

নভেম্বর উইন্ডোতে খেলবে বাংলাদেশ - ফাইল ছবি

বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)-এর সভায় নভেম্বরের উইন্ডোতে বাংলাদেশের দুটি ম্যাচ খেলার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

জানা গেছে, বাফুফের সভাপতির দায়িত্ব পালন করা কাজী সালাহউদ্দিনের সময় বাফুফে একটি নীতিতে আছে। যত সমস্যাই থাকুক জাতীয় দলকে খেলার বাইরে রাখেননি। যদিও তিনটি ব্যতিক্রম ছিল। এ সময়ে বাংলাদেশের র‌্যাংকিংয়ে উন্নতি ঘটানোর জন্য ফিফা প্রীতি ম্যাচ খেলার ওপর জোর দিয়েছিল। রাজনৈতিক সমস্যা বা করোনা বিধিনিষেধ ছাড়া খেলা বন্ধ হয়নি। তবে এবার নভেম্বর উইন্ডো নিয়ে অনিশ্চয়তা ছিল। কারণ বর্তমান কমিটির মেয়াদ শেষ ২৬ অক্টোবর। এরপর নতুন কমিটি ক্ষমতায় আসবে। এ ক্ষমতার পালা বদলে ১১-১৯ নভেম্বেরের ফিফা উইন্ডোতে বাংলাদেশের খেলাটা অনিশ্চিত হয়ে পড়ে। কারণ ফিফা প্রীতি ম্যাচ খেলতে অন্য দেশে যাওয়া-আসার খরচ। ষাট-সত্তর লাখ টাকা লেগে যায়। কাজেই টাকা কে দেবে। যারা চলে যাচ্ছেন তারা যেমন দায়িত্ব নেবেন না তেমনি নতুন এসে তালগোল পাকিয়ে খেলবেন। তবে বাফুফের সভায় নভেম্বরের উইন্ডোতে দুটি ম্যাচ খেলার সিদ্ধান্ত হয়। এছাড়া এ সভায় বাফুফের নির্বাচনের জন্য তিন সদস্যের নির্বাচন কমিশনও গঠিত হয়। এই কমিশনের প্রধান মেজবাহউদ্দিন। এনিয়ে টানা পঞ্চমবার বাফুফের প্রধান নির্বাচন কমিশনার হলেন তিনি। তার সাথে নির্বাচন কমিশনের দায়িত্ব পালন করবেন সুরাইয়া আক্তার জাহান ও এ কে এম এহসানুর রহমান। এ কমিটিই বাফুফের নির্বাচনের তফশিল ঘোষণা করবে।

সভায় নির্বাচন আপীল কমিশনও গঠিত হয়। এর চেয়ারম্যান করা হয়েছে ড: মোহাম্মদ জকরিয়াকে। কমিটির দুই সদস্য এস এম হারুনুর রশিদ ও মিহির সারওয়ার মোর্শেদ। এ সভায় বাফুফের নির্বাচনে ১৩৩ কাউন্সিলরের তালিকা চুড়ান্ত করা হয়। উল্লেখ ৭টি জেলা ক্রীড়া সংস্থা এবং ক্লাবের কাউন্সিলর নিয়ে আপত্তি উঠেছিল। শেষ পর্যন্ত আপীল ও শুনানি শেষে বাদ পড়ে চারটি কাউন্সিলর। এগুলো হলো ফেনী জেলা ফুটবল অ্যাসোসিয়েশন, শেরপুর জেলা ফুটবল অ্যাসোসিয়েশন, গোপালগঞ্জ জেলা ফুটবল অ্যাসোসিয়েশন এবং লালমনিরহাট জেলা ফুটবল অ্যাসোসিয়েশনের কাউন্সিলরশিপ। আপত্তির পরও টিকে গেছে সিদ্দিকবাজার ঢাকা জুনিয়র ক্লাব, এফসি উত্তরবঙ্গ এবং কুড়িগ্রাম জেলা ফুটবল অ্যাসোসিয়েশনের কাউন্সিলরশিপ। যাদের কাউন্সিলর শিপ বাতিল হয়েছে সেই জেলা থেকে আসা দুইপক্ষই ভুল তথ্য দিয়েছে। এর আগে জেলা ফুটবল অ্যাসোসিয়েশনে মামলা থাকায় কাউন্সিলরশিপ হারায় সাতক্ষীরা ও যশোর ডিএফএ।

ফলে গত নির্বাচনে ১৩৯ কাউন্সিলর ভোট দিতে পারলেও এবার তা ১৩৩ নেমে এসেছে। এক সভাপতি, এক সিনিয়র সহ-সভাপতি, চার সহ-সভাপতিসহ মোট ২১ পদে হবে নির্বাচন।

সভায় দশজন কর্মকর্তা সশরীরে ও চারজন অনলাইনে উপস্থিত ছিলেন। তবে এটি শেষ সভা নয়। আরেকটি সভা তাদের হবে। তা আর্থিক বিষয়ের কিছু সিদ্ধান্ত নেয়া হবে। কারণ এজিএম-এর আগেই বাফুফেকে আর্থিক রিপোর্ট জমা দিতে হবে।

বাফুফের সভায় বাফুফে ভবন সংস্কার এবং মিডিয়া সেন্টার নির্মাণের বিষয় অনুমোদিত হয়। এটা এএফসির স্টেডিয়াম প্রজেক্টের আওতায়। এ জন্য অর্থও দেবে এএফসি। সভা শেষে সংবাদ সম্মেলন শেষে এ তথ্য জানান বাফুফে সদস্য সত্যজিৎ দাস রুপু।

নভেম্বর উইন্ডোতে বাংলাদেশের সাথে ম্যাচ খেলতে যোগাযোগ করেছে মালয়েশিয়া। এছাড়া নেপাল তাদের দেশে ত্রিদেশীয় টুর্নামেন্ট করতে চাইলেও এখন সেখান থেকে সরে আসে নেপাল। এছাড়া নেপালে অনুষ্ঠিতব্য আগামী মাসের মহিলা সাফেও অংশ নেয়ার সিদ্ধান্ত হয়।

সভায় বাফুফে সভাপতি সালাহউদ্দিন বলেন, তিনি যতদিন ছিলেন ফুটবলের জন্যই কাজ করেছেন। আগামীতেও তিনি ফুটবলের সাথে থাকবেন।


আরো সংবাদ



premium cement
বকশীগঞ্জে গলায় ফাঁস দিয়ে গৃহবধূর আত্মহত্যা শেরপুরে বন্যা পরিস্থিতির অবনতি : ৩ জনের মৃত্যু, উদ্ধারে নেমেছে সেনাবাহিনী যুক্তরাষ্ট্রে মুসলিম গোষ্ঠীগুলোর অভিযোগ, মধ্যপ্রাচ্য নিয়ে হ্যারিসের কর্মকাণ্ড থেকে তাদের বাদ দেয়া হয়েছে পাথরঘাটায় ছাত্রদলের ২ গ্রুপের ধাওয়া-পাল্টা ধাওয়া চট্টগ্রাম বন্দরে আবারো তেলবাহী জাহাজে আগুন, নিহত ১ চিকিৎসক থেকে রাজনীতিবিদ, রাষ্ট্রপতি : বদরুদ্দোজা চৌধুরীর জীবন কেমন ছিল এবার সেমিফাইনাল লক্ষ্য বাংলাদেশের, হারাতে চায় ইংলিশদের বৃষ্টি থাকতে পারে আরো ৭ দিন অধিনায়কত্ব পেলেন সাকিব আল হাসান টি-টোয়েন্টি দলে মাহমুদউল্লাহ আর কতদিন? ইরানের হিটলিস্টে প্রথমেই নেতানিয়াহু!

সকল