০১ অক্টোবর ২০২৪, ১৬ আশ্বিন ১৪৩১, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেন গ্রিজম্যান

গ্রিজম্যান - ছবি : সংগৃহীত

২০১৮ বিশ্বকাপ জয়ী ফরাসি তারকা আঁতোয়ান গ্রিজম্যান আন্তর্জাতিক ফুটবল থেকে বিদায়ের ঘোষণা দিয়েছেন। এর মাধ্যমে দেশের হয়ে গ্রিজম্যানের ১০ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ারের সমাপ্তি হলো।

এ সম্পর্কে সামাজিক যোগাযোগ মাধ্যমে ৩৩ বছর বয়সী ফরাসি সহ-অধিনায়ক গ্রিজম্যান বলেছেন, ‘ফুটবল ক্যারিয়ারকে শেষ করার ঘোষণা দিচ্ছি। এর সাথে অনেক সুন্দর স্মৃতি জড়িত রয়েছে।’

এ্যাথলেটিকো মাদ্রিদের এই ফরোয়ার্ড ২০১৪ সালের মার্চে ফ্রান্সের হয়ে প্রথম ম্যাচ খেলতে মাঠে নামেন। দীর্ঘ সময়ে খেলেছেন ১৩৭টি আন্তর্জাতিক ম্যাচ। সাবেক সতীর্থ হুগো লোরিস (১৪৫) ও ১৯৯৮ বিশ্বকাপ জয়ী লিলিয়ান থুরাম (১৪২) গ্রিজম্যানের থেকে এগিয়ে এই তালিকায় শীর্ষ দুই স্থানে রয়েছেন।

জাতীয় দলের জার্সিতে ৪৪ গোল করে ফ্রান্সের সর্বকালের সর্বোচ্চ গোলদাতার তালিকায় চতুর্থ স্থানে আছেন গ্রিজম্যান। রেকর্ডধারী অলিভার জিরুদ, থিয়েরি অঁরি ও বর্তমান অধিনায়ক কিলিয়ান এমবাপ্পে তার থেকে এগিয়ে আছেন।

২০১৮ বিশ্বকাপের ফাইনালে মস্কোতে ক্রোয়েশিয়ার বিপক্ষে ৪-২ গোলের জয়ী ম্যাচে গ্রিজম্যান স্কোর করেছিলেন। এর আগে ২০১৬ ইউরো ফাইনালে ফ্রান্সকে জায়গা করে দিতে অবদান রেখেছেন। ঐ টুর্নামেন্টে গ্রিজম্যান সর্বোচ্চ ৬ গোল করেছিলেন।

২০২২ কাতার বিশ্বকাপের ফাইনালেও গ্রিজম্যান দুর্দান্ত পারফর্ম করেছেন। বিশ্বকাপের সর্বশেষ আসরের এই ফাইনালে পেনাল্টিতে আর্জেন্টিনার কাছে পরাজিত হয়ে রানার্স-আপ হয় ফ্রান্স।
ইউরো ২০২৪-এ তারকাসমৃদ্ধ ফ্রান্স সেমিফাইনালে খেললেও গ্রিজম্যানসহ পুরো দলই নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারেনি। এ মাসের শুরুতে উয়েফা নেশন্স লিগে ঘরের মাঠে বেলজিয়ামের সাথে জয়ের ম্যাচটিই ছিল গ্রিজম্যানের ফরাসি জার্সি গায়ে সর্বশেষ ম্যাচ।

গ্রিজম্যানের অবসরের এই সিদ্ধান্তে সাথে ফ্রান্স দলের একটি অধ্যায়ের পরিসমাপ্তি হতে যাচ্ছে। ২০২২ বিশ্বকাপের পর লোরিস ও সেন্টার-ব্যাক ভারানে উভয়ই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানিয়েছিলেন। এর মধ্যে ভারানে গত সপ্তাহে ৩১ বছর বয়সে সব ধরনের ফুটবল থেকে অবসরের ঘোষনা দিয়েছেন। এ বছর জার্মানিতে অনুষ্ঠিত ইউরো টুর্নামেন্টের পর আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিয়েছেন গিরুদ।

কোচ দিদিয়ের দেশ্যম আগামী বৃহস্পতিবার নেশন্স লিগের পরবর্তী ম্যাচের জন্য ফ্রান্স দল ঘোষণা করবেন। নেশন্স লিগে আগামী ১০ অক্টোবর বুদাপেস্টে ইসরাইল ও চার দিন পর ব্রাসেলসে বেলজিয়ামের মোকাবেলা করবে ফ্রান্স।
সূত্র : এএফপি


আরো সংবাদ



premium cement