২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

উড়তে থাকা বার্সাকে মাটিতে নামালো ওসাসুনা

- ছবি - ইন্টারনেট

একের পর এক দুর্দান্ত জয়ে লা লিগায় উড়ে চলেছিল হান্সি ফ্লিকের বার্সেলানা। তবে এবার তাদের মাটিতে নামিয়ে আনলো ওসাসুনা। ঘরের মাঠে রীতিমতো বিধ্বস্ত করেছে কাতালানদের। তাতে সাত ম্যাচ পর হারের তিক্ত স্বাদ পেল দলটা।

লা লিগার অষ্টম রাউন্ডের ম্যাচে শনিবার ওসাসুনার মুখোমুখি হয় বার্সালোনা। তবে এল সাদার স্টেডিয়ামে স্বাগতিকদের সাথে পেরে উঠেনি তারা। বার্সেলোনা হেরে যায় ৪-২ গোলে।

১৯৮৪ সালের পর এই প্রথম বার্সার জালে ৪ গোল দিলো ওসাসুনা। সেই সাথে লিগে এক যুগ পর নিজেদের মাঠে দলটার বিপক্ষে জয় পেল তারা। সর্বশেষ ২০১২ সালের ফেব্রুয়ারিতে ঘরের মাঠে কাতালানদের হারিয়েছিল ওসাসুনা। দলটির হয়ে জোড়া গোল করে ম্যাচসেরা হয়েছেন আন্তে বুদিমির। অন্য দু’টি গোল করেন যথাক্রমে ব্রায়ান সারাগোসা এবং আবেল ব্রেতোনেস।

বার্সেলোনার হয়ে গোল দু’টি করেন পাউ ভিক্টর ও লামিন ইয়ামাল।

বার্সেলোনা শুরুতে বল দখলে অনেক এগিয়ে থাকলেও, তাদের আক্রমণে ছিল না ধার। বরং শুরু থেকেই বার বার ভীতি ছড়ায় ওসাসুনা। ম্যাচের পঞ্চম মিনিটেই এগিয়ে যেতে পারতো তারা, তবে সেবার লক্ষ্যভ্রষ্ট হয় বল।

তবে অষ্টম মিনিটে আর অপেক্ষা করতে হয়নি। গোল পেয়ে যায় ওসাসুনা। বাঁ পাশ ধরে আক্রমণে উঠে কর্নার স্পটের কাছে থেকে ক্রস দেন ব্রায়ান সারাগোসা। তা থেকে হেডে আসল ঠিকানা খুঁজে নেন আন্তে বুদিমির।

সেও ধাক্কা কাটিয়ে উঠবে কী, উল্টো ১০ মিনিট পর দ্বিতীয় গোল হজম করে বার্সেলোনা। মাঝমাঠে আলগা বল পেয়ে পাস দেন পাবলো ইবানেস। দারুণ ক্ষিপ্রতায় সেই বল ধরে বক্সে ঢুকে দলকে ২-০ তে এগিয়ে দেন সারাগোসা।

৪৪তম মিনিটে গোলের জন্য প্রথম শট নিতে পারে বার্সেলোনা। এরিক গার্সিয়ার হেড অনায়াসে ঠেকান ওসাসুনার গোলরক্ষক সের্হিও এররেরা। ফলে প্রথমার্ধে আর জমে উঠেনি লড়াই।

দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে বার্সা। সুযোগ করে দেন ওসাসুনা গোলরক্ষক। তার ভুলেই ব্যবধান কমায় স্বাগতিকেরা। তার বাড়ানো বল দলীয় ডিফেন্ডারের নিয়ন্ত্রণে যাওয়ার আগে ছুটে গিয়ে বল জালে জড়িয়ে দেন পাউ ভিক্টর।

গোল পেয়ে উজ্জীবীত হয়ে ওঠে বার্সেলোনা। একের পর এক আক্রমণে দ্বিতীয় গোলটি খুঁজতে থাকে তারা। ৫৯তম মিনিটে পাবলো তোরে ও পাউ ভিক্তরকে উঠিয়ে রাফিনিয়া ও লামিন ইয়ামালকে মাঠে নামান ফ্লিক।

তবে এর মাঝেই ৭২তম মিনিটে সফল স্পট কিকে নিজের দ্বিতীয় গোলে ব্যবধান আবার বাড়ান বুদিমির। বক্সে তাকে বার্সা ডিফেন্ডার সের্গি দোমিঙ্গেস ফাউল করলে পেনাল্টি দেয় রেফারি।

খানিকটা পর পেয়ে যায় চতুর্থ গোলের দেখাও। ৮৫তম মিনিটে স্কোরলাইন ৪-১ করেন ব্রেতোনেস। বক্সের বাইরে আলগা বল পেয়ে বাঁ পায়ের দারুণ শটে ঠিকানা খুঁজে নেন তিনি।

নির্ধারিত সময়ের এক মিনিট আগে অবশ্য আরো একটি গোল পরিশোধ করে বার্সালোনা। গোল করেন লামিন ইয়ামাল। তবে তা তিন গোলের ব্যবধান কমাতে মোটেও যথেষ্ট ছিল না। ফলে শেষ পর্যন্ত ৪-২ গোলের ব্যবধানে জিতে মাঠে ছাড়ে ওসাসুনা।

হারলেও ৮ ম্যাচ খেলে ২১ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষেই রয়েছে বার্সেলোনা। এক ম্যাচ কম খেলা রিয়াল মাদ্রিদ ও অ্যাথলেটিকো মাদ্রিদের পয়েন্ট যথাক্রমে ১৭ ও ১৫।


আরো সংবাদ



premium cement