২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

না জিতেও সাফের সেমিফাইনালে বাংলাদেশ

না জিতেও সাফের সেমিফাইনালে বাংলাদেশ - সংগৃহীত

আসরে এখনো কোনো জয়ের দেখাই পায়নি বাংলাদেশ, দুই ম্যাচে অর্জন কেবল একটা ড্র। আর তাতেই কিনা সাফ অনূর্ধ্ব-১৭ টুর্নামেন্টের সেমিফাইনালে উঠে গেছে টাইগাররা! এমনটাই ঘটেছে সাইফুল বারীর দলের সাথে। ভারতের জয়ে শেষ চার নিশ্চিত করেছে বাংলাদেশ।

সাফ অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপের ম্যাচে মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) মালদ্বীপের মুখোমুখি হয় ভারত। ভুটানের চ্যাংলিমিথাং স্টেডিয়ামে যেখানে ভুটানকে ৩-০ গোলের জয় হারান নীল জার্সিধারীরা। এই জয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ চারে পা রাখে তারা। তাতে কপাল খুলে যায় বাংলাদেশেরও।

কোনো ম্যাচ না জিতেও গোল ব্যবধানে সেমিফাইনালে পৌঁছে গেছে বাংলাদেশ। মাত্র ১ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ হয়ে নিশ্চিত করেছে শেষ চার। গোল গড়ে বাংলাদেশ শ্রেয়তর অবস্থান (-১)। যেখানে গোল গড়ে মালদ্বীপের অবস্থান (-৩)।

ভারতের বিপক্ষে প্রথম ম্যাচে ১-০ তে হারের পর দ্বিতীয় ম্যাচে মালদ্বীপের বিপক্ষে ১-১ ড্র করেছিল সাইফুল বারীর দল। সেমিফাইনালে উঠতে তাই ভারত- মালদ্বীপ ম্যাচের দিকে তাকিয়ে ছিল বাংলাদেশ। এই ম্যাচে ভারত ২ বা তার চেয়ে বেশি গোলে জিতলেই কেবল সুযোগ ছিল তাদের।

অন্যদিকে জিতলে বা ড্র করলে তো বটেই, ১ গোলের ব্যবধানে হারলেও শেষ চারে উঠে যেত নেপাল। তবে ভারতের বিপক্ষে সেই সমীকরণ ধরে রাখতে পারেনি তারা। বাংলাদেশের চেয়ে বেশি ব্যবধানে হারায় কপাল পুড়েছে। বাংলাদেশের সমান পয়েন্ট নিয়েও গোল পার্থক্যে পিছিয়ে থেকে গ্রুপ পর্ব থেকেই ছিটকে গেছে মালদ্বীপ।

দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে ভারত ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন। রানার্সআপ হওয়ায় বাংলাদেশ দল শেষ চারের ম্যাচে মুখোমুখি হবে ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়নের। গ্রুপ ‘বি’-এ সেরা হওয়ার দৌড়ে আছে ভুটান ও পাকিস্তান, দুই দলের পয়েন্ট ৪ করে। ৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে নেপাল।


আরো সংবাদ



premium cement