২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বাংলাদেশের হয়ে মাঠে নামার অপেক্ষায় হামজা চৌধুরী

হামজা চৌধুরী - সংগৃহীত

ইংলিশ প্রিমিয়ার লিগে খেলা বাংলাদেশী বংশোদ্ভূত হামজা চৌধুরীকে নিয়ে আলোচনা হচ্ছে অনেক দিন ধরেই। বাংলাদেশের জার্সিতে কবে দেখা যাবে তাকে- এ নিয়ে সমর্থকদের অপেক্ষার অন্ত নেই। তবে এবার বোধহয় ফুরালো সেই অপেক্ষা।

হামজা চৌধুরীর বাংলাদেশের হয়ে মাঠে নামা এখন কেবল সময়ের ব্যবধান মাত্র। বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) জানিয়েছে, আর মাত্র একটা ধাপ। তবেই শেষ সকল বাধা। সবকিছু ঠিক থাকলে মাস খানেকের মাঝেই লাল-সবুজের জার্সি গায়ে তুলবেন তিনি।

বাফুফের সাধারণ সম্পাদক ইমরান হোসেন তুষার নিজেই জানিয়েছেন এমনটা।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) বাফুফে ভবন থেকে তিনি বলেন, ‘আমরা অনেক দিন থেকেই হামজাকে বাংলাদেশের হয়ে খেলানোর চেষ্টা চালিয়ে যাচ্ছি। সে যেহেতু ইংল্যান্ডের হয়ে খেলছে, এ জন্য তার বাংলাদেশের হয়ে খেলার প্রক্রিয়াটা ভিন্ন।’

তিনি বলেন, ‘ইতোমধ্যেই হামজার বাংলাদেশী পাসপোর্ট হয়ে গেছে। এরপর ইংল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশন তাকে ছাড়ার বিষয়ে অনাপত্তিপত্র দিয়েছে। এখন আমরা সেই অনাপত্তিপত্র ফিফার কাছে জমা দিয়েছি। ফিফার প্লেয়ার স্ট্যাটাস কমিটি অনুমতি দিলেই বাংলাদেশের হয়ে খেলতে পারবেন হামজা।’

হামজা বাংলাদেশী পাসপোর্টের আবেদন করেন গত জুন মাসে। লন্ডনের বাংলাদেশ হাইকমিশনে যা চলে আসে দ্রুত সময়েই। কিন্তু ক্লাব ফুটবলে ব্যস্ত থাকায় বাংলাদেশী পাসপোর্টটা গ্রহণ করতে পারছিলেন না হামজা। তবে ২৩ আগস্ট হামজার পক্ষে পাসপোর্টটি গ্রহণ করেন তার মা রাফিয়া চৌধুরী।

ইতোমধ্যে ইংল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশনের কাছ থেকে অনাপত্তিপত্র পেয়ে যাওয়ায় এখন কেবল ফিফার অনুমতির অপেক্ষা। যা মাসখানেকের মাঝেই পেয়ে যেতে পারেন বলে ধারণা তুষারের। তিনি বলেন, ‘সব ঠিক থাকলে এক মাসের মধ্যেই ফিফা থেকে অনুমতি পাওয়া যাবে। সব কাগজই দেয়া হয়েছে। ফিফা অনুমতি দেবে এমনটাই আমাদের প্রত্যাশা।

সব ঠিক থাকলে আগামী নভেম্বরে ফিফা উইন্ডোতে বাংলাদেশের জার্সিতে দেখা যেতে পারে হামজা চৌধুরীকে।


আরো সংবাদ



premium cement