২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

অপ্রতিরোধ্য রিয়ালকে থামাতে পারেনি এস্পানিওল

অপ্রতিরোধ্য রিয়ালকে থামাতে পারেনি এস্পানিওল - ছবি : সংগৃহীত

অপ্রতিরোধ্য রিয়াল মাদ্রিদকে থামাতে পারল না এস্পানিওল। কাতালান ক্লাবটিকে পুরোদস্তুর উড়িয়ে দিয়েছে লস ব্লাঙ্কোজরা। যদিও প্রথমার্ধে গোলের দরজা খুলতে পারেনি তারা, তবে পরের সময়টা নিজেদের মতো করে সাজিয়েছেন এমবাপ্পে-ভিনিসিউসরা।

শনিবার ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুয়ে লা লিগার ম্যাচে এস্পানিওলের মুখোমুখি হয় রিয়াল মাদ্রিদ। যেখানে সফরকারীদের ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে স্বাগতিকেরা।

জয়ের নায়ক ভিনিসিউস জুনিয়র। দ্বিতীয়ার্ধে বদলি নেমে একটি করে গোল ও অ্যাসিস্ট করেন ব্রাজিলিয়ান তারকা। তাছাড়া গোল করেছেন এমবাপ্পে, কার্ভাহাল ও রদ্রিগো। এস্পানিওলের একমাত্র গোলটি আত্মঘাতী।

দুই মৌসুম মিলিয়ে লা লিগায় এই নিয়ে টানা ৩৮ ম্যাচ অপরাজিত (২৮ জয়, ১০ ড্র) থেকে রিয়াল মাদ্রিদ স্পর্শ করল রেয়াল সোসিয়েদাদের রেকর্ড। ১৯৭৯ ও ১৯৮০ মৌসুমে লিগে ৩৮ ম্যাচ অপরাজিত ছিল সোসিয়েদাদ।

লা লিগায় টানা সবচেয়ে বেশি ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডে এই দুই দলের ওপরে আছে কেবল বার্সালোনা। ২০১৭ ও ২০১৮ মৌসুমে ৪৩ ম্যাচ অপরাজিত (৩৪ জয়, ৯ ড্র) ছিল কাতালান দলটি। রিয়ালের সামনে সুযোগ আছে চিরপ্রতিদ্বন্দ্বীদের থেকে এগিয়ে যাবার।

এদিন শুরু থেকে একের পর এক আক্রমণে প্রতিপক্ষকে চেপে ধরে রিয়াল মাদ্রিদ। কিন্তু প্রথমার্ধে ফিনিশিংয়ের সমস্যা আরও একবার তাদের ভোগায় ভীষণভাবে। এই সমতে গোলের জন্য ১৪টি শটের ৬টি লক্ষ্যে রেখেও জালের দেখা পায়নি তারা।

বিরতির পরও চাপ অব্যাহত রাখে রিয়াল মাদ্রিদ। তবে খেলার ধারার বিপরীতে আত্মঘাতী গোলে উল্টো এগিয়ে যায় এস্পানিওল। ৫৪ মিনিটে গোলমুখে শট নেন কারেয়াস। লক্ষ্যে ছিল না বল, তবে কোর্তোয়ার পায়ে লেগে ঠিকই তা জালে জড়ায়।

গোল হজম করে যেন ঘুম ভাঙে রিয়াল মাদ্রিদের। তাতে এস্পানিওলের আনন্দ বেশিক্ষণ স্থায়ী হয়নি। ৫৮ মিনিটেই সমতায় ফেরে তারা। গোলমুখে জটলা থেকে ফাঁকা জালে বল পাঠান কার্ভাহাল

সমতার পর ৭৫ মিনিটে দুই ব্রাজিলিয়ানের যুগলবন্দীতে এগিয়ে যায় রিয়াল। বদলি নামা ভিনিসিউসের ক্রসে ডান পায়ের শটে জাল খুঁজে নেন রদ্রিগো। মিনিট তিনেক পর আবারও বাড়ে ব্যবধান।

৭৮ মিনিটে ব্যবধান ৩-১ করেন ভিনিসিউস। এমবাপ্পের থ্রু করা বলে ছুটে গিয়ে বাঁ পায়ের কোণাকুনি শটে গোল করেন এই ব্রাজিলিয়ান। লা লিগায় চলতি মৌসুমে এই নিয়ে ৩ গোল ও ৪ অ্যাসিস্ট করলেন ভিনি।

৮৪ মিনিটে রদ্রিগোর বদলি নামা এন্দরিক পেনাল্টি আদায় করে নেন। তবে স্পট কিক তিনি নেননি, তার বদলে ম্যাচে নিজের প্রথম গোলটি করেন এমবাপ্পে। রিয়ালের প্রথম খেলোয়াড় হিসেবে লা লিগায় টানা তিন ম্যাচে পেনাল্টি থেকে গোল করলেন তিনি।

এরপর আর গোল না হলে ৪-১ ব্যবধানে বড় জয়ে মাঠ ছাড়ে রিয়াল। ৬ ম্যাচে ৪ জয় এবং ২ ড্রয়ে ১৪ পয়েন্ট নিয়ে এখন পয়েন্ট টেবিলের দুইয়ে তারা। এক ম্যাচ কম খেলা বার্সেলোনা ১৫ পয়েন্ট নিয়ে শীর্ষে বার্সেলোনা। রিয়ালের সমান ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে ১৩ নম্বরে এস্পানিওল।


আরো সংবাদ



premium cement