২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`
একনেক সভার সিদ্ধান্ত

পঞ্চবার্ষিক পরিকল্পনা আপাতত স্থগিত

-


পঞ্চবার্ষিক পরিকল্পনা আপাতত স্থগিত করা হয়েছে। এটি এক ধরনের রাজনৈতিক দলিল। এখানে রাজনৈতিক দলের মতাদর্শ থাকে। রাজনৈতিক সরকার তাদের মতো করে পরিকল্পনা করবে, নীতি নির্ধারণ করবে বলে জানিয়েছেন পরিকল্পনা ও শিক্ষা উপদেষ্টা ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ। তিনি বলেন, এতে রাজনৈতিক দিকনির্দেশনা থাকে। আমরা বড় রাজনৈতিক সিদ্ধান্ত নেব না। তারা ক্ষমতায় এসে সিদ্ধান্ত নেবে। সে জন্য অর্থনীতির জন্য দিকনির্দেশনা ও অর্থায়ন নিয়ে একটি টাস্কফোর্স গঠন করা হয়েছে।

প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সভাপতিত্বে তার দফতরে একনেক সভা অনুষ্ঠিত হয়। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা অনুষ্ঠিত হয়। পরে গতকাল পরিকল্পনা কমিশনের একনেক সভা কক্ষে পরিকল্পনা ও শিক্ষা উপদেষ্টা ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ আনুষ্ঠানিক ব্রিফিংয়ে সাংবাদিকদের এই তথ্য জানান। তিনি বলেন, এই অন্তর্বর্তী সরকারের প্রথম একনেক সভায় চারটি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। একটি প্রকল্প ফেরত পাঠানো হয়েছে। চারটির মধ্যে দু’টি চলমান এবং দু’টি নতুন প্রকল্প। এই প্রকল্পগুলো বাস্তবায়নে ব্যয় বেড়েছে। খরচ হবে মোট এক হাজার ২২২ কোটি ১৪ লাখ টাকা। যার মধ্যে সরকারি অর্থায়ন ৯৬৩ কোটি ৮২ লাখ টাকা, বিদেশী ঋণ এক শ’ কোটি ১৬ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব অর্থায়ন ১৫৮ কোটি ১৬ লাখ টাকা।

পঞ্চবার্ষিক পরিকল্পনা সম্পর্কে উপদেষ্টা বলেন, বলেন, আপাতত এটা স্থগিত থাকবে। কারণ বিগত সরকার কখনই এই পরিকল্পনা অনুযায়ী বাজেট প্রণয়ন করেনি। বাজেটের সাথে এই পকিল্পনার কোনো সম্পর্ক নেই। কাজেই পঞ্চবার্ষিক পরিকল্পনা এই মুহূর্তে দরকার নেই। নতুন করে রাজনৈতিক সরকার এলে তারা নতুন করে পরিকল্পনা করবে। অর্থনৈতিক দিকনির্দেশনা ও অর্থায়নের জন্য একটি টাস্কফোর্স গঠন করা হয়েছে। আগামী তিন মাসের মধ্যে এই টাস্কফোর্স প্রতিবেদন দেবে। গতকাল একনেকে অনুমোদিত চারটি প্রকল্প হলো, জ¦ালানি মন্ত্রণালয়ের বর্ধিত খরচে এক হাজার ৫৭০ কোটি ৭৭ লাখ টাকা ব্যয়ে বাখরাবাদ-মেঘনাঘাট-হরিপুর গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণ প্রকল্প (প্রথম সংশোধিত), ৫৮৮ কোটি ৪০ লাখ টাকা ব্যয়ে দু’টি মূল্যায়ন কাম উন্নয়ন কূপ (সুন্দলপুর-৪ ও শ্রীকাইল-৫) এবং ২টি অনুসন্ধান কূপ (সুন্দরপুর সাউথ-১ ও জামালপুর-১) খনন প্রকল্প, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের ১৬৩ কোটি ১১ লাখ টাকা বর্ধিত খরচে মোট ৭৪৮ কোটি ৮৭ লাখ টাকায় নারীদের ক্ষমতায়ন প্রকল্প (দ্বিতীয় পর্যায়) (দ্বিতীয় সংশোধিত) তথ্য আপা নামক প্রকল্প এবং পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের চার শ’ কোটি টাকা ব্যয়ে পার্বত্য চট্টগ্রাম এলাকায় টেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্প (দ্বিতীয় পর্যায়) প্রকল্প।

 


আরো সংবাদ



premium cement