২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বাংলাদেশের গণতান্ত্রিক উত্তরণকে সমর্থন দেয়া প্রয়োজন : রিচার্ড ভার্মা

-

মার্কিন কূটনীতিক রিচার্ড রাহুল ভার্মা বলেছেন, বাংলাদেশে গণতান্ত্রিক, শান্তিপূর্ণ ও আইনসম্মত উত্তরণকে সমর্থন করা প্রয়োজন। এতে সবার স্বার্থের সুরক্ষা রয়েছে।
ওয়াশিংটনে গত সোমবার যুক্তরাষ্ট্রভিত্তিক থিংকট্যাংক হাডসন ইনস্টিটিউটে আয়োজিত এক আলোচনায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন। যুক্তরাষ্ট্র-ভারত সম্পর্ক নিয়ে এই আলোচনায় আয়োজন করা হয়েছিল।
রিচার্ড ভার্মা মার্কিন পররাষ্ট্র দফতরের ব্যবস্থাপনা ও সম্পদ বিভাগের উপমন্ত্রী। এর আগে তিনি পররাষ্ট্র দফতরের আইনবিষয়ক সহকারীমন্ত্রী ও ভারতের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেছেন।
রিচার্ড ভার্মা বলেন, আশা করা যায়, বাংলাদেশে নিরাপত্তা পুনরুদ্ধার হয়েছে। আইনশৃঙ্খলা পুনরুদ্ধার হয়েছে। জনগণের মৌলিক অর্থনৈতিক সেবাগুলো পুনরুদ্ধার হয়েছে। কিভাবে কখন একটি নতুন নির্বাচন হবে, অন্তর্বর্তী সরকার কত দিন ক্ষমতায় থাকবে, সে সব বিষয়ে বাংলাদেশের জনগণই সিদ্ধান্ত নেবে। আমাদের ভূমিকা হলো, বাংলাদেশের জনগণকে গণতান্ত্রিক উত্তরণের পথে প্রয়োজনীয় সমর্থন দেয়া।

তিনি বলেন, স্পষ্টতই, যেকোনো বেসামরিক নাগরিকের বিরুদ্ধে আক্রমণ উদ্বেগজনক। এগুলোকে বেশ গুরুত্বের সাথে নিতে হবে। যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের বাংলাদেশ সফরের লক্ষ্য হলো, একটি শান্তিপূর্ণ গণতান্ত্রিক প্রক্রিয়া ও উত্তরণের জন্য আমাদের সমর্থনের অঙ্গীকার করা। আমি মনে করি, এটিই এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। আর্থিক স্থিতিশীলতাকে প্রাধান্য দিয়ে বহুমাত্রিক সম্পর্ককে জোরদার করতে যুক্তরাষ্ট্রের উচ্চপর্যায়ের প্রতিনিধিদল সম্প্রতি ঢাকা সফর করেছে। যুক্তরাষ্ট্রের রাজস্ব ও অর্থ দফতরের আন্তর্জাতিক অর্থায়নবিষয়ক সহকারী আন্ডার সেক্রেটারি ব্রেন্ট নেইম্যানের নেতৃত্বে প্রতিনিধিদলে আরো ছিলেন দেশটির জাতীয় নিরাপত্তা পরিষদের জ্যেষ্ঠ পরিচালক লিন্ডসে ফোর্ড, দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু, দেশটির আন্তর্জাতিক সাহায্য সংস্থার (ইউএসএআইডি) উপসহকারী প্রশাসক অঞ্জলি কাউর ও সহকারী বাণিজ্য প্রতিনিধি ব্রেন্ডন লিঞ্চ। প্রতিনিধিদলটি অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সাথে সৌজন্য সাক্ষাৎ এবং অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ, পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুর ও পররাষ্ট্রসচিব জসীম উদ্দিনের সাথে বৈঠক করেছেন।
প্রতিনিধিদলের অন্যতম সদস্য ডোনাল্ড লুর সফর সম্পর্কে গতকাল ওয়াশিংটনে নিয়মিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি, আর্থিক স্থিতিশীলতা, সুশাসন ও উন্নয়ন প্রয়োজনীয়তা নিয়ে সহকারী পররাষ্ট্রমন্ত্রী অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টাদের সাথে আলোচনা করেছেন। ইউএসএআইডির প্রতিনিধিসহ এ সফরকালে বাংলাদেশ সরকারের সাথে যুক্তরাষ্ট্র ২০০ মিলিয়ন ডলারের একটি উন্নয়ন চুক্তি সই করেছে। অন্তর্বর্তী এই সহায়তার মাধ্যমে বাংলাদেশে সুশাসন প্রতিষ্ঠা, বাণিজ্য সম্প্রসারণ, বাংলাদেশী জনগণের জন্য আরো উজ্জ্বল ও সমৃদ্ধ ভবিষ্যতের সুযোগ সৃষ্টিতে সমর্থন দেয়া হয়েছে।

 


আরো সংবাদ



premium cement