২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ভারতীয় নৌবাহিনীর শীর্ষ বৈঠকে বাংলাদেশ ও চীন পরিস্থিতি প্রাধান্য পাচ্ছে

-

ভারতীয় মিডিয়া এনডিটিভির প্রতিবেদনটির শিরোনাম হচ্ছে, ‘বাংলাদেশের সঙ্কটের মধ্যে ভারতীয় নৌবাহিনীর শীর্ষ বৈঠক, চীনের আগ্রাসী কৌশল’। এ প্রতিবেদনে বলা হয়েছে- বাংলাদেশে শাসনব্যবস্থার পরিবর্তন এবং সেখানে চরমপন্থী কট্টরপন্থী গোষ্ঠীর ক্রমবর্ধমান প্রভাব একটি উদীয়মান নিরাপত্তা উদ্বেগ সৃষ্টি করেছে, যা ভারতের নৌবাহিনীর এ শীর্ষ বৈঠকে আলোচনা করা হবে বলে আশা করা হচ্ছে। এডেন উপসাগরে ভারতের নৌবাহিনী তাদের এ বৈঠক কার্যক্রম পর্যালোচনা করবে।
গতকাল মঙ্গলবার থেকে চার দিনের এ বৈঠক শুরু হওয়ার কথা জানিয়ে এনডিটিভি তার প্রতিবেদনে আরো বলেছে, ভারতীয় নৌবাহিনীর শীর্ষ কমান্ডাররা এই অঞ্চলে ক্রমবর্ধমান অস্থিতিশীলতার মধ্যে ভারত এবং ভারতের আশপাশে নিরাপত্তা পরিস্থিতি পর্যালোচনা করার জন্য মিলিত হচ্ছেন। আরেকটি প্রধান উদ্বেগের বিষয় হচ্ছে চীনের ক্রমবর্ধমান তৎপরতা এবং পাকিস্তানকে সামরিক সহায়তা।
বার্তা সংস্থা এএনআই অনুসারে ভারতের প্রতিরক্ষা কর্মকর্তারা জানিয়েছেন, ১৭ সেপ্টেম্বর থেকে দিল্লির নতুন নৌ সদর দফতরে চার দিনের জন্য বৈঠকটি অনুষ্ঠিত হবে। এই বছরের এপ্রিলে অ্যাডমিরাল দীনেশ কে ত্রিপাঠি নৌবাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব নেয়ার পর এটিই হবে প্রথম সম্মেলন।
লক্ষেèৗতে জয়েন্ট কমান্ডারদের সম্মেলনে অপ্রত্যাশিত পরিস্থিতির জন্য প্রতিরক্ষাবাহিনীকে প্রস্তুত থাকার জন্য ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সাম্প্রতিক আহ্বানের পরে এই ঘোষণা আসে। বৈঠকে নতুন থিয়েটার কমান্ড তৈরির বিষয়টিও আলোচনার জন্য নেয়া হবে।

 


আরো সংবাদ



premium cement