১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

মনিরুলের কক্ষের ২৫ কোটি টাকার রহস্যের জট খোলেনি

মনিরুল ইসলাম - ফাইল ছবি

পুলিশের বিশেষ শাখার (এসবি) সাবেক প্রধান, অতিরিক্তি আইজি মনিরুল ইসলামের কক্ষের সেই ২৫ কোটি টাকার উৎস এবং গায়েব রহস্যের খোঁজ মেলেনি এখনো। তবে রহস্য উদঘাটনে তদন্তে নেমেছে কমিটি।

অভিযোগ রয়েছে, ছাত্র-জনতার আন্দোলন দমাতে সদস্য বিদায়ী এসবি প্রধান মনিরুল ইসলাম তার কক্ষে ২৫ কোটি টাকা আনেন; কিন্তু সেই টাকা খরচের আগেই ছাত্র-জনতার আন্দোলনের মুখে প্রধানমন্ত্রী পদত্যাগ করে দেশ ছেড়ে ভারতে চলে যান। সেই সাথে তখনকার প্রভাবশালী পুলিশ কর্মকর্তারাও পালিয়ে যান বা গা ঢাকা দিয়েছেন। একইভাবে গত ৫ আগস্ট এসবি কার্যালয় থেকে পালিয়ে যান মনিরুল ইসলাম। কিন্তু মনিরুলের কক্ষের সেই ২৫ কোটি টাকা রয়ে যায়। তবে তিনি চলে যাওয়ার কয়েকদিনের মধ্যে রহস্যজনকভাবে সেই টাকা কে বা কারা সরিয়ে নিয়েছে। এখনো জানা যায়নি ২৫ কোটি টাকা গায়েবের রহস্য।

চাঞ্চল্যকর এ ঘটনা তদন্তে সম্প্রতি পুলিশ সদর দফতর থেকে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এরই মধ্যে ঘটনাস্থল পরিদর্শন, আলামত সংগ্রহ ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাক্ষ্য নিয়েছে তদন্ত কমিটি।
এসবি কার্যালয়ের সিসি ক্যামেরা বন্ধ কেন, মনিরুলের কক্ষে কার কার প্রবেশাধিকার ছিল, কারা সে দিন প্রবেশ করেছিল, টাকা আদৌ কত ছিল, সরিয়েছে মূলত কারা- এসব প্রশ্নের সমাধান খুঁজছে তদন্ত কমিটি।

এ দিকে ঘটনা তদন্তে কাজ শুরু করেছে সিআইডির ফরেনসিক টিমও। ঘটনার রহস্য উদ্ধারে নেয়া হচ্ছে বিশেষজ্ঞ মতামত।
মনিরুল ইসলামের কক্ষ থেকে ২৫ কোটি টাকা সরিয়ে নেয়ার ঘটনা জানাজানির পর পুলিশ সদর দফতর থেকে প্রথমে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়। পরে আরো একজনকে অন্তর্ভুক্ত করা হয় কমিটিতে।

চার সদস্যের কমিটির প্রধান পুলিশ সদর দফতরের স্পেশাল সিকিউরিটি অ্যান্ড প্রোটেকশন ব্যাটালিয়নের (এসপিবিএন) ডিআইজি গোলাম কিবরিয়া (অতিরিক্ত আইজিপি সুপার নিউমারারি)। বাকি তিনজনের সবাই ডিআইজি। একজন এসবির, বাকি দু’জন এপিবিএনের। রহস্য উদঘাটনের নির্দিষ্ট সময় বেঁধে দেয়া না হলেও কমিটিকে অবিলম্বে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

তদন্তসংশ্লিষ্টরা বলছেন, এই টাকার রহস্য এবং গায়েবের ঘটনায় ইতোমধ্যে কয়েকজনকে সন্দেহের তালিকায় রাখা রয়েছে। এসবি সূত্রে জানা গেছে, আঙুুলের ছাপ দিয়ে এসবি প্রধানের কক্ষে ঢোকার প্রবেশাধিকার ছিল দফতরের পাঁচজনের। ৭ আগস্টের পর তাদের প্রত্যেকের সেই প্রবেশাধিকার লক করে দেন এক কর্মকর্তা। ওই কর্মকর্তার তত্ত্বাবধানেই টাকা সরানো হয় বলে সন্দেহ করা হচ্ছে। জানা গেছে, টাকা সরানোর ঘটনায় সন্দেহভাজনদের জবানবন্দী নিয়েছে তদন্ত কমিটি। জিজ্ঞাসাবাদ করা হচ্ছে সে দিন এসবি প্রধান কার্যালয়ে কর্মরত থাকা কর্মকর্তাদেরও। যাদের ওই কক্ষে প্রবেশাধিকার ছিল তাদের নজরদারিতে রাখা হয়েছে। সূত্র জানায়, এসবি প্রধানের মূল কক্ষের পেছনে একটি সিন্দুক রয়েছে। সেখানে মূলত রাষ্ট্রের অতি গুরুত্বপূর্ণ কিছু ডকুমেন্ট রাখা হয়। ওই সিন্দুকেই রাখা হতে পারে ছাত্র-জনতার আন্দোলন দমনে সোর্স মানি হিসেবে আনা বিপুল পরিমাণ অর্থ।

ওই সোর্স মানি আনার তথ্যটি এসবি প্রধান মনিরুল ছাড়াও জানতেন চার থেকে পাঁচজন কর্মকর্তা। তারাই যোগসাজশে এসবি কার্যালয়ের ক্লোজড সার্কিট ক্যামেরা ও ইন্টারনেট বন্ধ রেখে ৬ থেকে ১২ আগস্টের মধ্যে কোনো একসময়ে মনিরুলের কক্ষ থেকে ওই টাকা সরিয়ে নেন বলে সন্দেহ করা হচ্ছে।

এ বিষয়ে তদন্ত কমিটির প্রধান গোলাম কিবরিয়া সাংবাদিকদের বলেন, কারা সে দিন দায়িত্বে ছিলেন তাদের ফিঙ্গারপ্রিন্ট সংগ্রহ করা হয়েছে। ফরেনসিক টিম কাজ করছে। কারা সে দিন সিসিটিভির সংযোগ বিচ্ছিন্ন করেছিল সেটিও খোঁজা হচ্ছে। যারাই জড়িত থাকুক না কেন তদন্তের ভিত্তিতে তথ্য-প্রমাণ সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে। তিনি বলেন, কমিটির কাজ হলো এসবির সাবেক প্রধানের কক্ষে সে দিন প্রকৃতপক্ষে কী ঘটেছিল, তা নির্ণয় করা। তদন্ত শেষে কমিটি প্রতিবেদন জমা দেবে। তদন্তসংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তারা বলছেন, মনিরুল ইসলামকে গ্রেফতার করা গেলে অনেক প্রশ্নের উত্তর মিলবে। জানা যাবে এই ২৫ কোটি টাকার উৎস ও গায়েবের বিষয়।

বিসিএস-১৫ ব্যাচের পুলিশ কর্মকর্তা মনিরুল ইসলামের বাড়ি গোপালগঞ্জের মুকসুদপুরে। তিনি শেখ হাসিনা সরকারের আমলে পুলিশের প্রভাবশালী কর্মকর্তাদের একজন ছিলেন। তার স্ত্রী বিসিএস-১৭ ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা সায়লা ফারজানা। সম্প্রতি তাকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে।

এ দিকে গত ১৩ আগস্ট স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে প্রকাশিত প্রজ্ঞাপনে প্রথমে পুলিশ সদর দফতরে সংযুক্ত এবং পরে পৃথক প্রজ্ঞাপনে মনিরুল ইসলামকে বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়েছে।


আরো সংবাদ



premium cement
এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায় আসলে কী হয়েছিল? মেয়াদবিহীন ইন্টারনেট প্যাকেজ চালু করুন : তথ্য উপদেষ্টা বহিরাগতমুক্ত ক্যাম্পাস গড়তে ঢাবিতে নামবে ‘মোবাইল কোর্ট’ পাকিস্তান-বাংলাদেশ সম্পর্কোন্নয়ন প্রচেষ্টায় নজর ভারতের এস আলম গ্রুপের সম্পত্তি বিক্রিতে নিষেধাজ্ঞা চেয়ে রিট নাটোরে গৃহবধূকে গণধর্ষণের অভিযোগে যুবদল নেতাসহ গ্রেফতার ৬ বহিরাগতমুক্ত ক্যাম্পাস গড়তে ঢাবিতে নামবে ‘মোবাইল কোর্ট’ ভিসা সমস্যার সমাধানে প্রধান উপদেষ্টার হস্তক্ষেপ কামনা মার্চেন্ট শিপিং ফেডারেশনের শহীদ পরিবার পাচ্ছে ৫ লাখ, আহতরা সর্বোচ্চ ১ লাখ টাকা রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের ভিসি হলেন অধ্যাপক ড. জাহাঙ্গীর আলম

সকল