১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

যুক্তরাষ্ট্রের উচ্চপর্যায়ের প্রতিনিধিদল আজ ঢাকা আসছে

আর্থিক স্থিতিশীলতায় প্রাধান্য
-

আর্থিক স্থিতিশীলতাকে প্রাধান্য দিয়ে বহুমাত্রিক সম্পর্ককে জোরদার করতে যুক্তরাষ্ট্রের উচ্চপর্যায়ের একটি প্রতিনিধিদল আজ শনিবার ঢাকা আসছে। যুক্তরাষ্ট্রের রাজস্ব ও অর্থ দফতরের আন্তর্জাতিক অর্থায়নবিষয়ক সহকারী আন্ডার সেক্রেটারি ব্রেন্ট নেইম্যানের নেতৃত্বে প্রতিনিধি আরো রয়েছেন দেশটির জাতীয় নিরাপত্তা পরিষদের জ্যেষ্ঠ পরিচালক লিন্ডসে ফোর্ড, দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু, আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডির এশিয়াবিষয়ক ডেপুটি অ্যাসিস্ট্যান্ট অ্যাডমিনিস্ট্রেটর অঞ্জলি কৌরসহ উচ্চপর্যায়ের কর্মকর্তারা।
প্রতিনিধিদলটি আগামীকাল রোববার অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সাথে সৌজন্য সাক্ষাৎ এবং অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ ও পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেনের সাথে বৈঠক করবে। এ ছাড়া কূটনীতিক, নাগরিক সমাজের প্রতিনিধি ও বিশিষ্টজনদের সাথে প্রতিনিধিদলটি মতবিনিময় করতে পারে।

এ ব্যাপারে পররাষ্ট্র সচিব জসীম উদ্দিন জানিয়েছেন, অন্তর্বর্তী সরকার ক্ষমতা নেয়ার পর যুক্তরাষ্ট্র থেকে প্রথম একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল ঢাকা আসছে। বাংলাদেশের সাথে সম্পর্ককে যুক্তরাষ্ট্র যে গুরুত্ব দেয়, এটি তারই প্রতিফলন। প্রতিনিধিদলের সদস্যদের দিকে তাকালে বোঝা যায়, আলোচনাটা হবে বহুমাত্রিক। এটা শুধু একটি বিষয়ের মধ্যে সীমাবদ্ধ থাকবে না। তিনি বলেন, বর্তমান সরকার সব দেশের সাথে পারস্পরিকভাবে লাভজনক একটি সম্পর্ক গড়ে তুলতে চায়।
সফরটি সম্পর্কে মার্কিন পররাষ্ট্র দফতর থেকে জানানো হয়েছে, অর্থনৈতিক প্রবৃদ্ধি, আর্থিক স্থিতিশীলতা ও উন্নয়ন প্রয়োজনীয়তাকে সমর্থন দিতে দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্র ডোনাল্ড লু বাংলাদেশে আসছেন। তিনি ভারত হয়ে বাংলাদেশ সফর করবেন। এ সময় তিনি ইন্দো-প্যাসিফিক অঞ্চলে অর্থনৈতিক প্রবৃদ্ধি ও স্থিতিশীলতার প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থনের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করবেন। ঢাকায় ডোনাল্ড লু বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের সাথে আলোচনার জন্য একটি আন্তঃএজেন্সি প্রতিনিধিদলের সাথে যোগ দেবেন। এই প্রতিনিধিদলে যুক্তরাষ্ট্রের অর্থ বিভাগ, আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডি ও বাণিজ্য প্রতিনিধি থাকবেন।

 


আরো সংবাদ



premium cement